মিনিটস মেনে বৈঠক করতে চেয়ে জুনিয়র চিকিৎসকদের চিঠি মুখ্য সচিবের

আরজি কর মামলায় সুপ্রিম শুনানির ঠিক আগের দিন ফের জুনিয়র চিকিৎসকদের বৈঠকে বসার আহ্বান জানিয়ে চিঠি পাঠাল রাজ্য সরকার। মুখ্য সচিবের তরফ থেকে একটি চিঠি…

junior doctors meeting with mamata banerjee

আরজি কর মামলায় সুপ্রিম শুনানির ঠিক আগের দিন ফের জুনিয়র চিকিৎসকদের বৈঠকে বসার আহ্বান জানিয়ে চিঠি পাঠাল রাজ্য সরকার। মুখ্য সচিবের তরফ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে তাঁদের কাছে। মূলত, আগেরদিন যেখানে বৈঠক স্থগিত হয়েছিল আজ বৈঠক হলে সেখান থেকেই শুরু হবে বলে জানা গেছে। সোমবার অর্থাৎ আজ বিকেল পাঁচটার সময় জুনিয়র চিকিৎসকদের (Junior Doctors Meeting) মুখ্যমন্ত্রীর বাড়ি কালীঘাটে এই বৈঠকের ডাক দিয়েছেন মুখ্য সচিব।

সেই চিঠিতে আরও কিছু বিষয় উল্লেখ করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশিকা উল্লেখ করে সেই চিঠিতে জানানো হয়েছে, বৈঠকের লিখিত বিবরণী সই করে উভয়পক্ষকে দিয়ে দেওয়া হবে। সেইসঙ্গে বলা হয়েছে, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের জন্য পঞ্চম তথা শেষবার আবেদন করা হচ্ছে জুনিয়র চিকিৎসকদের কাছে। অর্থাৎ, আজকের বৈঠক ফের ভেস্তে গেলে পরবর্তীতে আর কোন বৈঠকের ডাক রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

   

তবে আজকের বৈঠকে কোন ভিডিওগ্রাফি বা লাইভ স্ট্রিমিং হবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। সেইসঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ যে সকলের পালন করা উচিত তা চিকিৎসকদের মনে করিয়ে দেওয়া হয়েছে ওই চিঠির মাধ্যমে। এর পাশাপাশি আজকের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে উপস্থিত থাকবেন তাও আলাদাভাবে উল্লেখ করা হয়েছে মুখ্য সচিবের পাঠানো সেই চিঠিতে। প্রসঙ্গত, এর আগে শনিবার মুখ্যমন্ত্রীর বাড়ির দোরগোড়ায় গিয়েও বৈঠকে বসতে পারেননি জুনিয়র চিকিৎসকরা।

এর নেপথ্যে ছিল ভিডিওগ্রাফি বা লাইভ স্ট্রিমিং। প্রথমে জুনিয়র চিকিৎসকরা লাইভ স্ট্রিমিং ছাড়া বৈঠকে বসতে রাজি না হলেও পরে তাঁরা মিনিটসে রাজি হয়েছিলেন। যদিও তখন নির্ধারিত সময় অনেকটাই পেরিয়ে যাওয়ায় শেষ পর্যন্ত সেই মিটিং ভেস্তে যায়। তবে এবার ফের জুনিয়র চিকিৎসকদের চিঠি দিয়ে নতুন করে আজ বৈঠকের আহ্বান জানানো হল রাজ্য সরকারের তরফ থেকে।

এখনও পর্যন্ত জানা যাচ্ছে, মুখ্য সচিবের কাছ থেকে এই চিঠি পাওয়ার পরে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা নিজেদের মধ্যে বর্তমানে আলোচনা শুরু করেছেন। তাঁরা এই বিষয়ে কী সিদ্ধান্ত নিতে চলেছেন তা শীগ্রই জানাবেন তাঁরা। তবে সোমবার এই বৈঠকে যোগ দিলে তাঁরা যে তাঁদের ৫ দফা দাবি নিয়েই সেখানে যাবেন তা জানানো হয়েছে আন্দোলনরত চিকিৎসকদের তরফ থেকে।