দেড় বছরের মধ্যেই বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বাজার ছেয়ে যাবে, দাবি রিপোর্টে

বৈদ্যুতিক গাড়ি কেনার হিড়িক ভারতীয়দের মধ্যে ক্রমশ বাড়তে দেখা যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা ইলেকট্রিক টু হুইলারের। আগামীতে সেই চাহিদা আরও বৃদ্ধি পাবে। এমনটাই…

Electric-Two-Wheeler

বৈদ্যুতিক গাড়ি কেনার হিড়িক ভারতীয়দের মধ্যে ক্রমশ বাড়তে দেখা যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা ইলেকট্রিক টু হুইলারের। আগামীতে সেই চাহিদা আরও বৃদ্ধি পাবে। এমনটাই দাবি করা হয়েছে বিনিয়োগ ব্যাঙ্কিং সংস্থা জেফারিস-এর (Jefferies) রিপোর্টে। সেখানে বলা হয়েছে, বিক্রি এতটাই বাড়বে যে ২০২৬-২৭ এর মধ্যে বৈদ্যুতিক দু’চাকার গাড়ির (Electric Two Wheeler) বাজার শেয়ার ১৩ শতাংশে পৌঁছাবে। 

জানিয়ে রাখি, ২০২৩-২৪ অর্থবর্ষে ব্যাটারি পরিচালিত টু হুইলারের মার্কেট শেয়ার ছিল ৫ শতাংশ। অবাক করার মত বিষয়, ২০২০-২১ অর্থবর্ষে যেখানে এর পরিমাণ ছিল ০.৪ শতাংশ, ২০২৩-এর প্রথম দিকে তা বৃদ্ধি পেয়ে হয়েছিল ৫.৪ শতাংশ। এজন্য বাজারে নিত্যনতুন মডেল লঞ্চ এবং সরকারি আর্থিক ভর্তুকিকে কৃতিত্ব দেওয়া হয়েছে। 

   

জেফারিস-এর বক্তব্য, বাজারে একাধিক সস্তার মডেল লঞ্চ হওয়া সত্তেও বিগত ২৪ মাসে ইলেকট্রিক টু হুইলারের মার্কেট শেয়ার ৪-৭ শতাংশে সীমাবদ্ধ রয়েছে। এর জন্য দায়ী সরকারি ভর্তুকির পরিমাণ হ্রাস। এই প্রসঙ্গে জেফারিস বলেছে, “বর্তমানে আমরা অনুমান করছি ২০২৩-২৪ -এ  শেয়ারের পরিমাণ ৫ শতাংশ থেকে বেড়ে ২০২৬-২৭ এর মধ্যে তা ১৩ শতাংশে পৌঁছাবে।” যদিও এতে ঝুঁকি রয়েছে বলেও জানানো হয়েছে।

নতুন Hero Destini 125 পাচ্ছে চমকপ্রদ 5 কালার অপশন, লঞ্চের আগেই জেনে নিন

প্রসঙ্গত, ওলা ইলেকট্রিক (Ola Electric) সম্প্রতি সাধারণ তালিকাভুক্ত কোম্পানির তকমা পেয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে ৩৫ শতাংশ মার্কেট শেয়ারের কারণে এরাই বর্তমানে নেতৃত্ব দিয়ে চলেছে। ২০২৪-২৫ তা বেড়ে হতে পারে ৪৯ শতাংশ। যদিও অগস্টে ওলার মার্কেট শেয়ার ৩১ শতাংশ এবং সেপ্টেম্বরে ২৯ শতাংশ কমেছে। এদিকে ব্যাটারি চালিত টু হুইলার (Electric Two Wheeler) বিক্রিতে Bajaj, TVS ও Ather সহযোগে ৫-৯ শতাংশ মার্কেট শেয়ার নিজেদের দখলে রেখেছে।