এই কাজ না করলে আর মিলবে না রেশন কার্ডের সুবিধা, সৎতর্ক করল প্রশাসন

দেশে হয়তো এমন খুব কম মানুষকে খুঁজে পাওয়া যাবে যার কাছে রেশন কার্ড (Ration Card) নেই। যে কোনও মানুষের জীবনে চলার ক্ষেত্রে আধার, প্যান কার্ডের…

ration

দেশে হয়তো এমন খুব কম মানুষকে খুঁজে পাওয়া যাবে যার কাছে রেশন কার্ড (Ration Card) নেই। যে কোনও মানুষের জীবনে চলার ক্ষেত্রে আধার, প্যান কার্ডের মতো রেশন কার্ডের গুরুত্বও অনেকটা। আপনার কাছেও কি রেশন কার্ড রয়েছে? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর।

প্রতি মাসে রেশন তোলার পাশাপাশি গুরুত্বপূর্ণ নথি হিসেবেও কিন্তু এই রেশন কার্ডের বিপুল ব্যবহার হয়। রেশন কার্ডের সুবিধা কী তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না নিশ্চয়ই। রেশন কার্ড থেকে প্রতি মাসে শুধু রেশনই নয়, আরও অনেক সুবিধা দেওয়া হয়। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল, জাতীয় খাদ্য ও লজিস্টিক বিভাগ রেশন কার্ড E-KYC প্রক্রিয়া শুরু করেছে। তাই রেশন কার্ড হোল্ডারদের এই কাজ দ্রুত করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

   

যদি না কেউ এই কাজ করে তাহলে সে রেশন কার্ডের থেকে পাওয়া সব সুবিধা থেকে বঞ্চিত হবেন। রেশন কার্ড KYC মানে Know Your Customer। এটি ভারত সরকারের তরফে চালু করা একটি উদ্যোগ যার লক্ষ্য রেশন কার্ডধারীদের পরিচয় যাচাই করা এবং জাল রেশন কার্ড চক্রকে নির্মূল করা।

রেশন কার্ডের KYC কেন প্রয়োজনীয়?

১) কেওয়াইসি প্রক্রিয়ায় নিশ্চিত করা হবে যে কেবলমাত্র যোগ্য ব্যক্তিরাই রেশন ভর্তুকির সুবিধা পাবেন। কারোর যদি জাল রেশন কার্ড থাকে তবে এই কেওয়াইসির মাধ্যমে দ্রুত ধরে ফেলা যাবে।

২) কেওয়াইসি তথ্যের ভিত্তিতে, সরকার আরও দক্ষতার সঙ্গে ভর্তুকি বিতরণ করতে পারে এবং নিশ্চিত করতে পারে যে এটি আসলে অভাবীদের কাছে পৌঁছাচ্ছে কিনা।

৩) কেওয়াইসি ডেটা ব্যবহার করে রেশন কার্ড পরিষেবা অনলাইন এবং আরও স্বচ্ছ করা যেতে পারে। স্পষ্টতই, এর ফলে রেশন কার্ডের পরিষেবা আরও উন্নত হবে।

কী কী সুবিধা মিলবে?

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই KYC থেকে কী কী লাভ মিলবে?

১) KYC করানো রেশন কার্ডধারীরাই সরকারি ভর্তুকির সুবিধা পাবেন।

২) কেওয়াইসি করানোর মাধ্যমে রেশন কার্ড থেকে পাওয়া পরিষেবা সহজেই রেশন কার্ডে পৌঁছে যায়। অনলাইন রেশন কার্ড পরিষেবা পেতে কেওয়াইসি প্রয়োজন।

৩) কেওয়াইসি জাল রেশন কার্ডের ব্যবহার এবং রেশন ভর্তুকির অপব্যবহার রোধ করতে সহায়তা করে।

অনলাইনে কীভাবে KYC করবেন?

এখন প্রশ্ন উঠছে, অনলাইনে কীভাবে কেওয়াইসি করবেন?

১) প্রথমেই জাতীয় খাদ্য সুরক্ষা পোর্টাল https://nfsa.gov.in/ -এ ক্লিক করুন।

২) এরপর “KYC” ট্যাবে ক্লিক করুন।

৩) আপনার রেশন কার্ড নম্বর এবং আধার নম্বর লিখুন।

৪) প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি আপলোড করুন।

৫) Submit বাটনে ক্লিক করুন এবং এভাবে আপনার রেশন কার্ড হবে E-KYC।

এই কেওয়াইসি করতে আপনার কাছে রেশন কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট ও ব্যাঙ্কের পাসবই কাছে রাখতে হবে।