Solar Plane: একটানা 90 দিন আকাশে উড়তে পারা সৌর-বিমান তৈরি করলেন ভারতীয় বিজ্ঞানীরা

Solar Plane: ভারতের অস্ত্র সক্ষমতার উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে দেশের বিজ্ঞানীরা একটি সৌরশক্তি চালিত বিমান তৈরি করছেন। এই বিমানটি একটানা ৯০ দিন উড়তে পারবে।…

Solar Plane

Solar Plane: ভারতের অস্ত্র সক্ষমতার উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে দেশের বিজ্ঞানীরা একটি সৌরশক্তি চালিত বিমান তৈরি করছেন। এই বিমানটি একটানা ৯০ দিন উড়তে পারবে। এর একটি ছোট সংস্করণ সফলভাবে ১০ ঘন্টার জন্য উড়ে গেছে।

হাই-অল্টিটিউড প্ল্যাটফর্ম (HAP) নামের এই বিমানটি বেঙ্গালুরুতে ন্যাশনাল অ্যারোস্পেস ল্যাবরেটরিজ (NAL) তৈরি করেছে। HAP একটি সৌরশক্তি চালিত এবং স্বায়ত্তশাসিত উড়ন্ত মনুষ্যবিহীন বিমান। এটি স্ট্রাটোস্ফিয়ারিক স্তরে উড়তে পারে। এটি ১৭ থেকে ২০ কিলোমিটার উচ্চতায় দিন এবং রাতে কাজ করতে সক্ষম এবং কয়েক মাস ধরে আকাশে থাকতে পারে। পেলোড এইচএপিগুলিকে প্রায়শই উচ্চ-উচ্চতা সিউডো স্যাটেলাইট (HAPS) বলা হয়।

   

বেঙ্গালুরুতে নিউ স্পেস রিসার্চ অ্যান্ড টেকনোলজি নামে একটি স্টার্টআপও একটি অনুরূপ প্রোটোটাইপ তৈরি করেছে যা ২৪ ঘন্টা স্থায়ী হতে পারে।

NAL-এর মতে, HAPS সংঘাতের সময়ে, বিশেষ করে ফোর্স মোবিলাইজেশনের সময় চিরস্থায়ী থিয়েটার এবং কৌশলগত বিমান সম্পদের মধ্যে ফাঁক পূরণ করতে পারে। এটি ISR এর কৌশলগত এবং কৌশলগত উভয় ভূমিকাই পূরণ করতে পারে (বুদ্ধিমত্তা, নজরদারি, পুনরুদ্ধার) এবং যুদ্ধক্ষেত্রের যোগাযোগও প্রদান করতে পারে। যখন বিমান প্রতিরক্ষা পরিষেবাগুলি ব্যবহার করে তখন এই বিমানগুলি পরিচালনা পরিচালনায় অতিরিক্ত ভূমিকা পালন করতে পারে।

বিশ্বজুড়ে HAPS বিকাশের প্রচেষ্টা
রিপোর্ট অনুসারে, এখন পর্যন্ত বিশ্বের একমাত্র কার্যকরী HAPS হল Airbus Zephyr, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা মরুভূমিতে ৬৪ দিন একটানা ফ্লাইট চালিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি এবং নিউজিল্যান্ড সহ বিশ্বজুড়ে এই জাতীয় প্ল্যাটফর্মগুলি বিকাশের জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা চলছে।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ন্যাশনাল অ্যারোস্পেস ল্যাবরেটরি (CSIR-NAL) এই বছরের শুরুতে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জে (ATR) সোলার-সেকেন্ডারি ব্যাটারি সাবস্কেল হাই অল্টিটিউড প্ল্যাটফর্ম গাড়ির উপর বেশ কয়েকটি ফ্লাইট পরীক্ষা পরিচালনা করেছিল। চাল্লাকেরে, কর্ণাটক। এই বিমানটি সমস্ত পেলোড এবং ফ্লাইট সিস্টেমে সজ্জিত ছিল, যদিও আকারে ছোট। ফুল-স্কেল সংস্করণ এর থেকে অনেক বড় হবে। এই উড়োজাহাজের ডানার দৈর্ঘ্য প্রায় 12 মিটার (প্রায় 40 ফুট)। সম্পূর্ণরূপে সজ্জিত হলে এর ওজন 22 কেজির কম হয়।

HAPS-এর সবচেয়ে বড় সুবিধা হল এটি দিনে হোক বা রাত, শত্রু অঞ্চলকে ক্রমাগত পর্যবেক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। একবার এটি সঠিক সেন্সর দিয়ে সজ্জিত হয়ে গেলে, এটি আকাশে একটি অনন্য আবিস্কার হয়ে উঠবে যা ভারতের কিছু প্রতিবেশীর উপর নজর রাখতে সাহায্য করবে।