সারাদিন ঝমঝম বৃষ্টি, জারি লাল সতর্কতা!

আজ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর শহরবাসীর (Kolkata) ঘুম ভেঙেছে বর্ষার ঝোড়ো হাওয়ার ঠাণ্ডা পরশে। আকাশে আর সূর্য মামার দেখা পাওয়া যায়নি। অনবরত বৃষ্টি হয়েই চলেছে। অফিসযাত্রীদের…

weather

আজ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর শহরবাসীর (Kolkata) ঘুম ভেঙেছে বর্ষার ঝোড়ো হাওয়ার ঠাণ্ডা পরশে। আকাশে আর সূর্য মামার দেখা পাওয়া যায়নি। অনবরত বৃষ্টি হয়েই চলেছে। অফিসযাত্রীদের একটু অসুবিধা হলেও, ভাদ্র মাসের পচা গরম থেকে মুক্তির এই আনন্দ আজ অনেকেই উপভোগ করছে।

সপ্তাহের শেষে বিকেলের দিকে ব্যালকনিতে বসে আজ চপ-মুড়ির স্বাদ নিতে নিতে হঠাৎ বৃষ্টির আনন্দ নেবার সুবর্ণ সুযোগ রয়েছে কলকাতাবাসীর কাছে। ১৪ সেপ্টেম্বর শহরের সর্বোচ্চ তাপমাত্রা (Kolkata weather) থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাঘুরি করবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সারাদিন আজ বৃষ্টি (Rain forecast) হবার সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮০%। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ১৪ সেপ্টেম্বর সারাদিন পশ্চিমবঙ্গজুড়ে বৃষ্টি হবে। এর জেরে দু’টি জেলায় লাল সতর্কতাও জারি করা হয়েছে।

   

শুক্রবার অর্থাৎ ১৩ সেপ্টেম্বর রাত থেকেই কলকাতায় (Kolkata) বৃষ্টি শুরু হয়েছে। ঝোড়ো হাওয়ার কারণে তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। আর্দ্রতাজনিত অস্বস্তিও কেটেছে। বাংলাদেশ উপকূলে থাকা নিম্নচাপ ক্রমে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরেছে। তার ফলে নিম্নচাপ (low pressure) আরও গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে এই নিম্নচাপ বাংলাদেশ (Bangladesh) এবং সেই সংলগ্ন গাঙ্গেয় বঙ্গের উপর অবস্থান করছে। জানা গেছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিও বাড়বে।

বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের কারণে উত্তরবঙ্গেও বেড়েছিল তাপমাত্রা। অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে ১৩ সেপ্টেম্বর উত্তরবঙ্গের শিলিগুড়িতে সর্বোচ্চ তাপমাত্রার পরিমাণ ছিল ৩৯ ডিগ্রির কাছাকাছি। তবে আজ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর খানিকটা স্বস্তির বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গ। মালদা থেকে কোচবিহার, শিলিগুড়ি থেকে কালিম্পং উত্তরবঙ্গের সব জায়গাতেই আজ নিম্নচাপের জেরে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও জানা গেছে শনিবার সন্ধ্যা পর্যন্ত এই নিম্নচাপ ক্রমেই উত্তর পশ্চিম দিকে সরতে থাকবে। তারপর শক্তি হারিয়ে ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। এখন মাত্র কলকাতা থেকে ১০০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপ। দিনভর বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ (South Bengal)।