আমরাও দুর্গোৎসব করি, ‘ইলিশ খাবে বাংলাদেশিরা’, ভারতকে জানাল ড. ইউনূসের সরকার

আসন্ন দুর্গাপূজায় পশ্চিমবঙ্গসহ অসম, ত্রিপুরায় ইলিশ পাঠাবে না বাংলাদেশ (Bangladesh) সরকার। ড. ইউনূসের (Muhammad Yunus) নেতৃত্বে চলা অন্তর্বর্তী সরকার এই সিদ্ধান্তে অনড়। ভারতের মৎস্য আমদানিকারক…

Bangladesh,Muhammad Yunus, hilsa, Durga Puja,

আসন্ন দুর্গাপূজায় পশ্চিমবঙ্গসহ অসম, ত্রিপুরায় ইলিশ পাঠাবে না বাংলাদেশ (Bangladesh) সরকার। ড. ইউনূসের (Muhammad Yunus) নেতৃত্বে চলা অন্তর্বর্তী সরকার এই সিদ্ধান্তে অনড়। ভারতের মৎস্য আমদানিকারক সংগঠনের তরফে ইলিশ চেয়ে পাঠানোর চিঠির জবাবে বাংলাদেশ সরকার জানিয়েছে তাদের অবস্থান বদলাবে না। ফলে দুর্গাপূজায় (Durga Puja) বাংলাদেশের ইলিশ রসনায় বঞ্চিত হচ্ছেন ভারতের বাঙালিরা।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছেন, “আমরা ক্ষমা চাচ্ছি, কিন্তু আমরা ভারতে কোনো ইলিশ পাঠাতে পারব না। এটি দামী মাছ। আমরা দেখেছি আমাদের দেশের মানুষই ইলিশ খেতে পারেন না। কারণ সব ভারতে পাঠানো হয়। যেগুলো থাকে সেগুলো অনেক দামে খেতে হয়। আমরাও দুর্গোৎসব পালন করি। আমাদের জনগণও এটি উপভোগ (খেতে) পারবে।”

   

তিনি বলেছেন, এবারের দুর্গোৎসবে বাংলাদেশের হিন্দুধর্মাবলম্বীসহ অন্যান্য নাগরিকরা যেন ইলিশ খেতে পারেন সেটি নিশ্চিত করা হবে। ভারতের চেয়ে দেশের জনগণকেই প্রাধান্য দেওয়া হবে।

সম্প্রতি বাংলাদেশের অন্তর্বর্তী সরকার সিদ্ধান্ত নেয় দেশের ইলিশ দেশবাসী খাবেন। তারপর ইলিশ রফতানির বিষয়টি ভাবা হবে। এই সিদ্ধান্তের পরেই বাংলাদেশ থেকে ইলিশ রফতানি বন্ধ হয়। সীমান্তবর্তী পশ্চিমবঙ্গ, অসম ও ত্রিপুরার মৎস্য আমদানিকারকরা হতাশ। তাদের দাবি, অন্যান্যবারের মতো দুর্গাপূজায় বাংলাদেশ সরকার যেন ইলিশ পাঠায়।

পূর্বতন শেখ হাসিনার আমলে দুর্গাপূজার সময় ইলিশ পাঠানোর বিষয়টি তুলে ধরে ভারতের ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের পাঠানো চিঠিতে লেখা হয়, ‘দুর্গাপূজার জন্য ইলিশ মাছ রফতানির অনুমতি দেয়ার জন্য অনুরোধ করছি। কারণ পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় বাংলাদেশের ইলিশের প্রচুর চাহিদা রয়েছে।’

এই চিঠির জবাবে বাংলাদেশের মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার দুর্গাপূজার সময় ভারতে ইলিশ পাঠানোর জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করেছেন বর্তমান মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার। তিনি বলেছেন, “ভারতে মাছ পাঠানোর কোনো প্রয়োজনীয়তা ছিল না। ভারতের সঙ্গে ভালো সম্পর্কের কথা বলে তার মাছ পাঠানো ঠিক হয়নি। তিনি (শেখ হাসিনা) বাংলাদেশের মানুষের প্রয়োজনীয়তাকে উপেক্ষা করেছেন।”

উল্লেখ্য বাংলাদেশে গণবিক্ষোভে গত ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হয়েছেন। তিনি এখন ভারতে আশ্রিত। এখন ক্ষমতাসীন ড. মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তী সরকার। এই সরকারের মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, ইলিশ নিয়ে ভারতের কোনো ইস্যু সৃষ্টি করার দরকার নেই। যদি তারা বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক চায় তাহলে তাদের তিস্তার জলবন্টন সমস্যার সমাধান করুক।