ডাক্তারদের আদালত অবমাননা! কল্যাণ-বিকাশের বাক যুদ্ধ!

সুপ্রিম কোর্টের (Supreme Court) আদেশ অমান্য করে আদালত অবমাননা করেছেন জুনিয়র ডাক্তাররা (Junior Doctors)। এমনটাই মন্তব্য করেছেন শাসকদলের সাংসদ কল্যাণ বন্দোপাধ্যায় (Kalyan Banerjee)। এই বিষয়…

সুপ্রিম কোর্টের (Supreme Court) আদেশ অমান্য করে আদালত অবমাননা করেছেন জুনিয়র ডাক্তাররা (Junior Doctors)। এমনটাই মন্তব্য করেছেন শাসকদলের সাংসদ কল্যাণ বন্দোপাধ্যায় (Kalyan Banerjee)। এই বিষয় বিশ্লেষণের আগে প্রেক্ষাপট জেনে নেওয়া যাক। ৯ আগস্ট আরজি কর (RG Kar Case) মেডিক্যাল কলেজের এক মহিলা ডাক্তারকে ধর্ষণ করে খুনের ঘটনা ঘটে। এই ঘটনায় রাজ্য পুলিশের তরফে ১ জনকে গ্রেফতার করা হলেও, সঠিক ন্যায়বিচার পাওয়া যায়নি। কেটে গিয়েছে ১ মাসেরও বেশি দিন। এখন এই ঘটনার দায়ভার রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (CBI) হাতে। এই ঘটনার তদন্ত করতে গিয়েই সিবিআই-এর দুর্নীতি দমন শাখার (ACB) হাতে আর্থিক কেলেঙ্কারিতে গ্রেফতার হন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ (Sandip Ghosh)।

অন্যদিকে, ন্যায়বিচারের দাবিতে জুনিয়র ডাক্তাররা ঘটনার প্রথম দিন থেকেই কর্মবিরতির ডাকও দিয়েছেন। গত ৯ সেপ্টেম্বর ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্টের (West Bengal Junior Doctors Front) ডাক্তাররা স্বাস্থ্যভবন সাফাই অভিযানে ব্রতী হন। এরই মধ্যে সুপ্রিম কোর্টের শুনানিতে তাদেরকে ১০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে কাজে ফিরতে নির্দেশ দেয়। কিন্তু সেই নির্দেশের ৬৫ ঘন্টা পার হয়ে গেলেও কাজে ফেরেননি তারা। কিন্তু সত্যিই কি আদালত অবমাননা করা হয়েছে?

   

জোড়াফুল শিবিরের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় কিন্তু অবমাননার সুরেই সুর মেলাচ্ছেন। কিন্তু, সিপিআইএম দলের বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য্য (Bikashranjan Bhattacharyya) বলছেন অন্য কথা। তিনি জানিয়েছেন, “সুপ্রিম কোর্ট কোথাও উল্লেখ করেনি, ১০ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে কাজে যোগ দিতেই হবে জুনিয়র ডাক্তারদের। আদালত বলেছিল যে তারা কাজে না ফিরলে রাজ্য সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।”

রাজ্য সরকার জানিয়েছে যে, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। কিন্তু, জুনিয়র ডাক্তারদের দাবি তাদের আন্দোলনের কারণে পরিষেবাতে কোনও ব্যাঘাত ঘটেনি। বিশেষজ্ঞদের মত, প্রশাসন এখনই কোনও কঠিন পদক্ষেপ গ্রহণ করবে না।