পুজোয় এবার ‘লেডিস স্পেশাল’ বাস, থাকবে সিসিটিভি…

পুজোর মরশুমে মহিলা যাত্রীদের জন্য রয়েছে বিশাল সুখবর। এবার তাদের জন্য চলবে স্পেশাল বাস। উত্তরবঙ্গে খুব শীঘ্রই এই বাস পরিষেবা চালু করা হবে। পুজোর মরশুমে…

পুজোর মরশুমে মহিলা যাত্রীদের জন্য রয়েছে বিশাল সুখবর। এবার তাদের জন্য চলবে স্পেশাল বাস। উত্তরবঙ্গে খুব শীঘ্রই এই বাস পরিষেবা চালু করা হবে। পুজোর মরশুমে অনেকেই ছুটির অনাবিল আনন্দে মেতে ওঠেন। এবার সেই আনন্দে আরও অন্য এক মাত্রা যোগ করলো এই বাস পরিষেবা।

জানা গেছে প্রতিবারের মতো এইবারও কোচবিহার, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে ওই পুজো পরিক্রমা করানো হবে। এর জন্য ১২টি রকেট বাস কিনছে এনবিএসটিসি। ৬টি এসি ও ৬টি নন-এসি বাস চালানো হবে। আনুষ্ঠানিকভাবে ১৮ সেপ্টেম্বর এই বাসগুলির উদ্বোধন করা হবে। শিলিগুড়ি, কলকাতা ও কোচবিহার থেকে ৩টি করে বাস পরিষেবা দেওয়া হবে। ইতিমিধ্যেই নিগম ৩০টি সিএনজি বাস কেনার উদ্যোগ নিয়েছে। তার মধ্যে ৬টি বাস কেনাও হয়ে গেছে।

   

এছাড়াও জানা গেছে যে ২০২৫ সালের মধ্যে ইলেকট্রিক বাস পরিষেবাও চালু করার কথা ভাবা হচ্ছে। কৃষ্ণনগর ও ডালখোলায় নতুন দু’টো ডিপো তৈরির কথাও জানা গেছে। ময়নাগুড়ি, সিউড়ি ও রায়গঞ্জের ডিপোর পরিকাঠামোগত উন্নয়নের কথাও ভাবা হচ্ছে। ১২ সেপ্টেম্বর শিলিগুড়ি স্টেট গেস্ট হাউজে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বোর্ড মিটিং সূত্রে জানা গেছে এবারেও নিগমের সকল কর্মী বোনাস পাবে।

তাছাড়াও এই বাসে থাকছে অত্যাধুনিক সব ব্যবস্থা। মহিলা বাসযাত্রীদের নিরাপত্তার স্বার্থে মহিলা কন্ডাক্টারও রাখা হয়েছে। থাকবে সিসিটিভির সুবিধা। এছাড়াও প্রত্যেক বাসে অন্তত চারটি সিট মহিলাদের কথা ভেবে স্থায়ীভাবে বরাদ্দ করা হয়েছে। এই সকল পরিকাঠামোগত উন্নয়নের জন্য জন্য প্রাথমিকভাবে এনবিএসটিসির তরফে ২৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।