বুচিবাবুর পর দলীপ! দলবদলের দিন সেঞ্চুরি করে নির্বাচকদের ‘চ্যালেঞ্জ’ ঝাড়খণ্ড ব্যাটারের

মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরি ভাবা হয় তাঁকে। বাঁ হাতে ব্যাট করলেও ধোনির মতোই লম্বা লম্বা ছয় মারতে বেশ ওস্তাদ তিনি। তবে সাম্প্রতিক অতীত ঘাঁটলে দেখা…

Ishan Kishan Scores Century in Stunning Return to 2024 Duleep Trophy

মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরি ভাবা হয় তাঁকে। বাঁ হাতে ব্যাট করলেও ধোনির মতোই লম্বা লম্বা ছয় মারতে বেশ ওস্তাদ তিনি। তবে সাম্প্রতিক অতীত ঘাঁটলে দেখা যাবে সবথেকে ‘আনলাকিয়েস্ট’ ক্রিকেটার তিনি। ভালো পারফরম্যান্স করেও ‘শুভমন গিলের’ আড়ালে থাকতে হয়েছে তাঁকে। এছাড়াও আসন্ন বাংলাদেশ সিরিজে জাতীয় দলে জায়গা হয়নি তাঁর। বেশিরভাগ ক্ষেত্রেই যখন ক্রিকেটারদের সাথে এরকম ঘটনা ঘটে তাদের কেরিয়ার শেষ হয়ে যায়। ঋষভ পন্থ ,জয়সওয়াল, শুভমন গিলের উপস্থিতি নির্বাচকদের কাছে কিছুটা যেন আড়াল করে রাখছিল তাঁকে। তবে গতকাল ইন্ডিয়া সি টিমের হয়ে সেঞ্চুরি করে নির্বাচকদের আবার প্রশ্নের মুখে ফেললেন ঈশান কিষান (Ishan Kishan)। দলীপের দ্বিতীয় ম্যাচে ঈশানের সেঞ্চুরির দাপটে দিনশেষে ৪৭৭ রানের পাহাড় খাড়া করেছে ইন্ডিয়া সি দল।

ঈশানের পাশাপাশি এদিন ব্যাট হাতে সফল হয়েছেন রুতুরাজ গায়কোয়াড় (৫৮), বাবা ইন্দ্রজিৎ (৭৮), মানব সুথার (৫১*)। সি দলের হয়ে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালই করেন রুতুরাজ ও সাই সুদর্শন (৪৩)। তবে ম্যাচের ১৫ তম ওভারে সাইনির বলে বুকে চোট পেয়ে রিটায়ার্ড হার্ট অবস্থায় মাঠ ছাড়তে হয় তাঁকে।চেন্নাই ব্যাটার ফিরে গেলে সুদর্শনকে যোগ্য সঙ্গত দেন রজত পাতিদার (৪০)। তবে রুতুরাজের চোট খুব একটা গুরুত্বপূর্ণ ছিল না। বেশ কিছুক্ষণ পরেই মাঠে ফিরে আসেন তিন। পাতিদার আউট হলে শুরু হয় কিষাণের দাপট। গতকাল তাঁর সামনে অসহায় দেখায় ইন্ডিয়া বি দলের বোলারদের। ঈশান এদিন নিজের ১১১ রানের ইনিংস সজিয়েছেন ১৪টি চার এবং ৩টি ছয় দিয়ে। এদিন তাঁর এই সেঞ্চুরির সুবাদে আট উইকেট খুইয়ে ৪৭৭ রান করে ইন্ডিয়া সি দল। তবে বল হাতে দলীপের প্রথম রাউন্ডে রেকর্ড গড়ার পাশাপাশি দ্বিতীয় রাউন্ডে ব্যাট হাতেও সফল মানব সুথার। গতকাল ১০৪ বল খেলে ৫১ রানে এখনও অপরাজিত আছেন রাজস্থানের ক্রিকেটার। ঈশানের দেখাদেখি তিনিও আটটি চার মেরেছেন নিজের ইনিংসে।

   

বাংলাদেশ সফরেরে জন্য এই মুহূর্তে ভারতীয় দলে বিকল্প উইকেটকিপার হিসাবে রয়েছেন ধ্রুব জুড়েল। বুচিবাবু টুর্নামেন্টে স্বপ্নের ফর্মে ছিলেন ঈশান (Ishan Kishan)। তারপরই চোট পান ভারতের এই উইকেটকিপার-ব্যাটার। চোট সেভাবে বিশেষ গুরুত্বপূর্ণ না হলেও লাল বলের ক্রিকেটে জাতীয় দলের হয়ে জায়গা পাননি তিনি। তবে এবারের দলীপ ট্রফিকে যে ‘বিশেষ’ চোখে দেখছেন নির্বাচকরা তা জানতেন তিনি। এখনও অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণা করেনি বিসিসিআই। তাই চোট কাটিয়ে উঠে দলীপে সুযোগ পেয়েই ব্যাট হাতে গর্জে উঠে ঈশান বুঝিয়ে দিলেন তিনি ‘তৈরি’। তবে অনন্তপুরের বাউন্সি উইকেটে ঈশানের পারফরম্যান্স বর্ডার- গাভাস্কার সিরিজে তাঁকে কতটা এগিয়ে রাখে সেটাই এখন দেখার বিষয়।