১৪৭ বছরের ইতিহাস বদলে দিতে পারেন বিরাট! দরকার ৫৮ রান

বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে সচিন তেন্ডুলকরের তুলনা করা হয়। সচিন ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক বছর আগেই। কোহলি এখনও দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলছেন।…

Virat Kohli

বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে সচিন তেন্ডুলকরের তুলনা করা হয়। সচিন ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক বছর আগেই। কোহলি এখনও দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলছেন। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টিম ইন্ডিয়া (IND vs BAN)। এই সিরিজেই বিরাট নিজের নামের সঙ্গে আরও একটা রেকর্ড যুক্ত করতে পারেন।

বর্তমানে আন্তর্জাতিক স্তরে দ্রুততম ২৭ হাজার রান করার রেকর্ড সচিন তেন্ডুলকরের দখলে রয়েছে। ৬২৩ ইনিংসে (২২৬ টেস্ট ইনিংস, ৩৯৬ ওয়ানডে ইনিংস ও ১ টি-টোয়েন্টি) ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন সিরিজে বিরাট কোহলি যদি ৫৮ রান করতে পারেন, তাহলে সচিনের এই বিশেষ কীর্তি নিজের নামে করে নিতে পারবেন। বর্তমানে দেশের হয়ে ৫৯১ ইনিংস খেলে ২৬ হাজার ৯৪২ রান করেছেন তিনি। বলা বাহুল্য, এই রান বিরাট কোহলি হয়তো অনায়াসেই করতে পারবেন।

   

সচিনের রানের রেকর্ড নিজের নামে করে নেওয়ার পাশাপাশি বিরাট আরও এক নজির গড়ার সামনে থাকবেন। ১৪৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০-র কম ইনিংসে ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে বিরাট কোহলির সামনে। সচিন তেন্ডুলকর ছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজারের বেশি রান করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ও শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার কুমার সাঙ্গাকারা।

ভারত সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড:

নাজমুল শান্ত (অধিনায়ক), শাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি মিরাজ, জাকির আলী অনিক, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাঈম হাসান, খালিদ আহমেদ।

ভারতীয় স্কোয়াড:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), আর অশ্বিন, আর জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রীত বুমরাহ ও যশ দয়াল।