লক্ষ্মীবারে বাংলার ১১ জেলায় হুড়মুড়িয়ে কমল জ্বালানির দাম, কলকাতায় কত?

আজ লক্ষ্মীবারে অর্থাৎ ১২ সেপ্টেম্বর সকাল সকাল দেশজুড়ে জারি হয়ে গেল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম জারি হতেs না হতেই…

আজ লক্ষ্মীবারে অর্থাৎ ১২ সেপ্টেম্বর সকাল সকাল দেশজুড়ে জারি হয়ে গেল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম জারি হতেs না হতেই চমকে গেলেন সকলে। কেউ হয়তো ভাবতেও পারেননি যে আজ বৃহস্পতিবার তেল এত টাকায় বিক্রি হবে।

আপনিও কি আজ নিজের গাড়ির ট্যাঙ্ক ফুল করার প্ল্যান করছেন? তাহলে জেনে নিন জ্বালানি তেলের রেট। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ওঠানামা অব্যাহত রয়েছে। তার ভিত্তিতেই দেশজুড়ে পেট্রোল ও ডিজেলের দাম স্থির করা হয়। আন্তর্জাতিক বাজারে আজ অপরিশোধিত তেল ৭০ ডলারের ওপরে। ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৭০.৯৮ ডলার এবং ডব্লিউটিআই ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৬৭.৬১ ডলারে লেনদেন হচ্ছে। প্রতিদিনের মতো ভারতীয় তেল সংস্থাগুলি আজ অর্থাৎ ১২ সেপ্টেম্বর ২০২৪ তারিখে পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে। গত কয়েকদিন ধরে জাতীয় স্তরে কোনও পরিবর্তন হয়নি। আজও দাম একই আছে। তবে রাজ্য স্তরে বিভিন্ন করের কারণে পেট্রোল ও ডিজেলের দামে ফারাক রয়েছে।

   

দেশের বড় শহরগুলিতে আজ পেট্রোল ও ডিজেলের দাম কত? আসুন জেনে নেওয়া যাক। আজ যেমন দিল্লিতে পেট্রোল ৯৪.৭২ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৭.৬২ টাকা। মুম্বাইতে পেট্রোল ১০৩.৪৪ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৯.৯৭ টাকা। এছাড়া চেন্নাইতে পেট্রোল ১০০.৮৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯২.৪৩ টাকা। আজ শহর কলকাতায় পেট্রোল ১০৪.৯৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯১.৭৬ টাকা।

অন্যদিকে আজ বাংলার বহু জেলায় পেট্রোল ও ডিজেলের দাম অনেকটাই কমেছে। আজ যেমন আলিপুরদুয়ারে পেট্রোল ৪৪ পয়সা, বাঁকুড়ায় ৫ পয়সা, বীরভূমে ২১ পয়সা, কোচবিহারে ৬১ পয়সা, দার্জিলিং-এ ১২ পয়সা, হুগলীতে ২৬ পয়সা, মালদায় ১৫ পয়সা, নদিয়ায় ৩ পয়সা, উত্তর ২৪ পরগনায় ৯ পয়সা, পূর্ব মেদিনীপুরে ১.৪ পয়সা, এবং উত্তর দিনাজপুরে ৪৬ পয়সা সস্তা হয়েছে।

আলিপুরদুয়ারে ডিজেল ৪১ পয়সা, বাঁকুড়ায় ৫ পয়সা, বীরভূমে ১৯ পয়সা, কোচবিহারে ৫৭ পয়সা, দার্জিলিং-এ ১২ পয়সা, হুগলীতে ২৪ পয়সা, মালদায় ১৪ পয়সা, নদিয়ায় ৩২ পয়সা, উত্তর ২৪ পরগনায় ৮ পয়সা, পূর্ব মেদিনীপুরে ৯৭ পয়সা, এবং উত্তর দিনাজপুরে ৪২ টাকা পয়সা সস্তা হয়েছে।