এই কৃষকদের হতাশ হতে হবে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পরবর্তী কিস্তি আসবে না

ভারত একটি কৃষিপ্রধান দেশ। ভারত সরকার কৃষকদের জন্য অনেক প্রকল্প চালায় যা কৃষকদের অনেক উপকার করে। কিষাণ যোজনা (PM Kisan Yojana Status) এর সাথে যুক্ত…

PM-Kisan-Yojana-Status

ভারত একটি কৃষিপ্রধান দেশ। ভারত সরকার কৃষকদের জন্য অনেক প্রকল্প চালায় যা কৃষকদের অনেক উপকার করে। কিষাণ যোজনা (PM Kisan Yojana Status) এর সাথে যুক্ত কৃষকরা PM যোজনার 18 তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এখন এই কৃষকরা সরকারের এই প্রকল্পের সুবিধা পাবেন না। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে সরকার কোটি কোটি কৃষককে প্রতি বছর ৬,০০০ টাকা দেয়। নিয়ম অনুসারে, এই প্রকল্পের সুবিধা পেতে যদি কৃষকরা এই দুটি কাজ না করেন, তাহলে তাদের কিস্তি আটকে যেতে পারে। জেনে নিন সেই দুটি গুরুত্বপূর্ণ কাজ কী এবং এর পেছনের কারণ কী?

প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কি?
আজও, ভারতে অনেক কৃষক আছেন যারা চাষ করে খুব বেশি আয় করতে পারছেন না। ভারত সরকার এই ধরনের কৃষকদের সরাসরি অর্থনৈতিক সুবিধা প্রদান করে। এই ধরনের কৃষকদের আর্থিক সুবিধা দেওয়ার জন্য মোদি সরকার ২০১৯ সালে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা শুরু করেছে। সরকারের এই প্রকল্পের অধীনে, কৃষকদের ৬,০০০ টাকা আর্থিক সুবিধা দেয়৷ এই পরিমাণ ২,০০০ টাকার তিনটি কিস্তিতে দেওয়া হয়। এখনও পর্যন্ত এই স্কিমের ১৭ টি কিস্তি প্রকাশিত হয়েছে। দেশের ১২ কোটিরও বেশি কৃষক এর সুবিধা নিয়েছেন। কৃষকরা এখন এই প্রকল্পের ১৮তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এই সকল কৃষকরা এই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন না।

   

‘দেউলিয়া’র মুখে মালদ্বীপ, মোদীর দ্বারস্থ হতে দিল্লি সফরে মরিয়া ‘চিনপন্থী’ মইজ্জু

PM কিষাণ যোজনা অনলাইন চেক করুন
এই দুটি কাজ না করলে আপনি টাকা পাবেন না

১। PM কিষাণ যোজনার সঙ্গে যুক্ত কৃষকদের E-KY-এর সঙ্গে জমি যাচাইকরণ করা প্রয়োজন। জালিয়াতি বন্ধে সরকার এই পদক্ষেপ নিয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই কাজটি না করেন তবে আপনার ১৮তম কিস্তি আটকে যেতে পারে।

২। E-KYC- E-KYC-এর মাধ্যমে আপনি আপনার আধার কার্ড এবং মোবাইল নম্বর ব্যবহার করে আপনার পরিচয় নিশ্চিত করুন। ই-কেওয়াইসি করা খুবই সহজ। আপনি ঘরে বসে অনলাইনে এটি করতে পারেন। আপনি যদি এই কাজটি নিজে করতে না পারেন, তাহলে আপনি আপনার নিকটস্থ CSC কেন্দ্রে বা আপনার ব্যাঙ্কে গিয়ে ই-কেওয়াইসি করাতে পারেন। সেখানে আপনাকে E-KYC ফর্মটি পূরণ করতে হবে এবং বায়োমেট্রিক্সের মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে।

১৮তম কিস্তি শীঘ্রই প্রকাশিত হবে
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা ২০১৯ সালে কেন্দ্রীয় মোদী সরকার শুরু করেছিল। এর উদ্দেশ্য ছিল কোটি কোটি দরিদ্র ও অর্থনৈতিকভাবে দুর্বল কৃষকদের সাহায্য করা। এই স্কিমের মাধ্যমে বছরে তার অ্যাকাউন্টে ৬,০০০ টাকা পাঠানো হয়। এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকার ১৭ টি কিস্তি প্রকাশ করেছে এবং বলা হচ্ছে যে ১৮ তম কিস্তি শীঘ্রই মুক্তি পাবে।