হকিতে ফের দাদাগিরি ! ‘হাইভোল্টেজ’ ম্যাচের আগে মালয়েশিয়াকে ৮ গোল ভারতের

এ বছরটা বেশ ভালোই যাচ্ছে ভারতীয় ক্রীড়াজগতের কাছে। ক্রিকেট,প্যারালিম্পিকের পর এবার হকিতে (Indian Hockey) আবারও সোনা ফলাচ্ছেন হরমনপ্রীত সিংহের দল। গতমাসেই প্যারিস অলিম্পিকে গিয়ে ব্রোঞ্জ…

India Dominates Malaysia with 8-1 Victory in Asian Champions Trophy 2024

এ বছরটা বেশ ভালোই যাচ্ছে ভারতীয় ক্রীড়াজগতের কাছে। ক্রিকেট,প্যারালিম্পিকের পর এবার হকিতে (Indian Hockey) আবারও সোনা ফলাচ্ছেন হরমনপ্রীত সিংহের দল। গতমাসেই প্যারিস অলিম্পিকে গিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন সুখবিন্দর- শ্রীজেশ- হরমনপ্রীতরা। এবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে টানা তিনটি ম্যাচে জয়লাভ করল ভারতীয় দল। বিগত দু দিন আগেই জাপানকে ৫ গোল দেওয়ার পরে এ বার মালয়েশিয়াকে ৮ গোল দিল ভারত। তবে টুর্নামেন্টের শুরু থেকেই ভারতকে ‘আন্ডারডগের’ তকমাই দিয়েছিলেন সমালোচকরা। সকলের মতে ‘ভারতের গ্রেট ওয়াল’ হিসেবে বিখ্যাত পিআর শ্রীজেশের অভাবে ভুগতে পারে ভারতীয় হকি দল। কিন্তু সেই সমালোচনাকে মাঠে নেমে তুড়ি মেরে উড়িয়ে দিলেন ভারতের হকি তারকারা। প্রথমে চীন তারপর জাপান এবং এবার মালয়েশিয়াকে পরাস্ত করে গ্রুপের শীর্ষস্থান আরও মজবুত করল ভারত।

এদিন শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে ‘ধ্যানচাঁদের’ দেশ। মালয়েশিয়া নিজের দুর্বল ডিফেন্স এবং মাঝমাঠ নিয়ে দাঁড়াতেই পারেনি ভারতীয় দলের সামনে। এদিন চীনের মোকি ট্রেনিং বেসের মাঠে মাত্র তিন মিনিট থেকেই শুরু হয় গোলের বর্ষণ। মাত্র তিন মিনিটের মাথায় ওপেন প্লে থেকে ভারতের হয়ে শুরুর গোলটি করেন রাজকুমার পাল। এরপরেও প্রথমার্ধে আরও দুটি গোল আসে ভারতের স্ট্রাইকারদের পক্ষ থেকে। ম্যাচের ছ’মিনিটের মাথায় ব্যবধান ২-০ করেন আরাইজিৎ সিংহ হুন্ডাল। এর পরই নয় মিনিটের মাথায় ভারতের হয়ে তৃতীয় গোলটি করেন যুগরাজ সিংহ। পেনাল্টি কর্নার থেকে ভারতের তৃতীয় গোলটি করেন তিনি। এখানে চূড়ান্ত ‘স্পোর্টম্যানশিপের’ পরিচয় দেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত সিং। নিজে পেনাল্টি না দিয়ে তিনি যুগরাজ সিংহকে এগিয়ে দেন। অধিনায়কের বিশ্বাসের মান রাখেন যুগরাজ এবং জোরালো শর্টে ভারতের হয়ে গোল করেন তিনি।

   

সব থেকেও ‘শূন্য’ কেকেআর! আশঙ্কা বাড়ছে দলের এই তারকাকে নিয়ে

প্রথম কোয়ার্টারের পর দ্বিতীয় কোয়ার্টারেও দাপট দেখায় ভারত। ম্যাচের ২২ মিনিটের মাথায় দলের হয়ে চার নম্বর গোল করেন হরমনপ্রীত। এ বার পেনাল্টি কর্নার থেকে শট মারেন তিনি। বাঁচাতে পারেননি মালয়েশিয়ার গোলরক্ষক। এর দু’মিনিট পরে দলের পাঁচ নম্বর ও নিজের দ্বিতীয় গোল করেন রাজকুমার। ওপেন প্লে থেকে সার্কেলে ঢুকে গোল করেন তিনি। এরপর তৃতীয় কোয়ার্টার শুরুর তিন মিনিটের মাথায় ভারতীয় দলের হয়ে হ্যাটট্রিক করেন রাজকুমার পাল। তবে মোট পাঁচটি গোল হয়ে যাওয়ার পরে আর ম্যাচে ফিরতে পারেননি মালয়েশিয়ার হকি প্লেয়াররা। তবুও ৩৪ মিনিটের মাথায় এক গোল শোধ করে মালয়েশিয়াকে ম্যাচে রাখার চেষ্টা করেন আখিমুল্লা। কিন্তু ৩৯ মিনিটের মাথায় সাত নম্বর গোল করে মালয়েশিয়ার ম্যাচে ফেরার আশা পুরোপুরিভাবে ধ্বংস করেন হুন্ডাল। এর পরেও তৃতীয় কোয়ার্টারে আরও একটি গোল করে ভারত। এ বার তালিকায় নাম লেখানে উত্তম সিংহ। এদিন পেনাল্টি কর্নার থেকে তিনিও ফিরতি বলে গোল করেন।

তবে চতুর্থ কোয়ার্টারে বেশ কয়েক জন পরিবর্ত খেলোয়াড়কে নামলেও আর গোল হয়নি। তবে এদিন আর কেউ গোল করতে পারেননি। শেষ পর্যন্ত ৮-১ গোলে জেতে তাঁরা। আগামী শনিবার (১৪ই সেপ্টেম্বর) পাকিস্তানের বিরুদ্ধে ‘হাইভোল্টেজ’ ম্যাচে খেলতে নামছে ভারত (Indian Hockey)। তার আগে মালয়েশিয়ার বিরুদ্ধেএই জয় প্রস্তুতি হিসাবে থাকলো ভারতের কাছে।