স্মার্ট মিটারে বিল ৬০-৭০ হাজার! বিজেপি নেতা-মন্ত্রীদেরই গৃহে অশান্তি, অসমে গণরোষ

স্মার্ট মিটারের (Smart Meter) আগুন ছোঁয়া বিদ্যুৎ বিল! বিজেপি শাসিত অসমে (Assam) জনরোষ! এই রোষে আক্রান্ত সরকারি কর্মীরা। আর রাজ্য বিদ্যুৎ বিভাগ কর্মীরা প্রকাশ্যে নিজেদের…

give-400-seats-to-modi-ji-and-we-will-get-kashmir-from-pakistan-assam-cm-bjp-leader-himanta-biswa-sarma

স্মার্ট মিটারের (Smart Meter) আগুন ছোঁয়া বিদ্যুৎ বিল! বিজেপি শাসিত অসমে (Assam) জনরোষ! এই রোষে আক্রান্ত সরকারি কর্মীরা। আর রাজ্য বিদ্যুৎ বিভাগ কর্মীরা প্রকাশ্যে নিজেদের পরিচয় দিতে ভীত। ভয়াবহ বিলে বিজেপির মন্ত্রী-নেতাদের ঘরে শুরু অশান্তি। গৃহ অশান্তি ও বাইরে জনরোষে ভীত মন্ত্রীরা নিজেদের সরকারের বিরুদ্ধেই ক্ষুব্ধ। খোদ মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার (Himanta Biswa Sarma) বিরুদ্ধেই ক্ষোভ ছড়াচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে, স্মার্ট মিটারের জ্বলছে অসমবাসী! এই ক্ষোভ মারাত্মক আকার নিতে পারে বলে ইঙ্গিত দেওয়া হচ্ছে। রাজ্যের বিজেপি সরকার ঘটা করে বিদ্যুতের স্মার্ট মিটার চালু করেছে। মুখ্যমন্ত্রী বলেছিলেন, খরচ কমবে। বাঁচবে টাকা। বাস্তবে উল্টো পরিস্থিতি। গুহাহাটির ঘরে ঘরে স্মার্ট মিটারের বিদ্যুৎ বিলের খরচ পাহাড় প্রমাণ। বারবার বিক্ষোভ ছড়াচ্ছে। বিদ্যুৎ উপভোক্তাদের সংগঠন অসম জুড়ে প্রতিবাদে সামিল।

   

অগস্ট মাসের বিদ্যুৎ বিল প্রকাশ করা হয়েছে। স্মার্ট মিটারগুলিতে অত্যাধিক বিল উঠছে বলে অভিযোগ। ক্ষুব্ধ জনতা স্মার্ট মিটারের সমর্থনে যুক্তি দেখানো বিজেপি সরকারের কয়েকজন মন্ত্রীদের মারধর করে। তবে মন্ত্রীদের ঘরেও বিপুল বিল এসেছে।

রাজ্যের ১৮ জন মন্ত্রীর বাসভবন এবং ৩৬জন প্রশাসনিক কর্তার আবাসনে স্মার্ট মিটার স্থাপন করা হয়েছিল। মন্ত্রী ও আইএএস আধিকারিকদের বাসভবনে লাগানো স্মার্ট মিটারের বিল দেওয়া হচ্ছে। কারও খরচ ৬০ হাজার কারোর খরচ ৭০ হাজার!আইএএস অফিসারদের বাড়িতে ২০ হাজার থেরন ৩০ হাজার টাকা বিল এসেছে।

উল্লেখ্য, রাজ্যের বিভিন্ন প্রান্তে স্মার্ট মিটারের ভুক্তভোগীরা বিক্ষোভ করছেন। বিধানসভায় বিরোধী বিধায়করাও বিষয়টি নিয়ে কথা বলেছেন। কিন্তু স্মার্ট মিটারের বিরোধিতা করেননি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বিরোধীদের অভিযোগ, রাজ্য সরকার স্মার্ট মিটারের পক্ষে বিভিন্ন অযৌক্তিক মন্তব্য দিয়ে জনতাকে বিভ্রান্ত করতে শুরু করেছে। বিধায়ক অখিল গগৈ এই বিষয়ে বিধানসভায় প্রশ্ন তুলে়ছেন। তিনি কটাক্ষ করে বলেন, এই স্মার্ট মিটার হিমন্ত বিশ্বশর্মা সরকারের স্মার্টনেস!

অসমের সংবাদপত্রগুলিতে প্রশ্ন তোলা হচ্ছে, হিমন্ত সরকার প্রতিবাদে স্মার্ট মিটার প্রত্যাহার করবে নাকি জনগণকে স্মার্ট মিটার ব্যবহার করতে বাধ্য করবে? অসমের বিজেপি সরকার নীরব। আর জনতা সরব।