উঠছে ঘাস, শোচনীয় নিকাশি ব্যবস্থা! চূড়ান্ত ভোগান্তিতে বিদ্ধ নয়ডা

ফের স্টেডিয়াম বিতর্কে ভারত। গতবছর আইপিএল চলাকালীন ভারতের নরেন্দ্র মোদী স্টেডিয়াম নিকাশী ব্যবস্থার অভিযোগে সমালোচকদের নিশানায় বিদ্ধহ হয়েছিল। এবার সেই একই অভিযোগর কিনারায় থাকলো নয়ডার…

Ground Staff Use Grass Patches and Fans to Dry Wet Outfield in Afghanistan vs New Zealand Test: Unusual Scenes Unfold

ফের স্টেডিয়াম বিতর্কে ভারত। গতবছর আইপিএল চলাকালীন ভারতের নরেন্দ্র মোদী স্টেডিয়াম নিকাশী ব্যবস্থার অভিযোগে সমালোচকদের নিশানায় বিদ্ধহ হয়েছিল। এবার সেই একই অভিযোগর কিনারায় থাকলো নয়ডার বিজয় সিং পাঠক স্পোর্টস কমপ্লেক্স। চলতি আফগানিস্তান -নিউজিল্যান্ড (Afghanistan vs New Zealand) সিরিজে নিরাপত্তার কারণে দেশের মাটিতে খেলতে পারছে না আফগানিস্তান ক্রিকেট দল। তাই ভারতকেই নিজের হোম গ্রাউন্ড হিসেবে বেছে নিয়েছে হাসমাতুল্লাহ শাহিদির দল। তবে আজ দুদলের মাঠে নামার আগে দেখা গেল অন্য এক ছবি। সোমবার থেকে ম্যাচ শুরুর কথা থাকলেও মাঠ ভিজে থাকার কারণে এখনও খেলা শুরু হয়নি। এছাড়াও মাঠের অর্ধেক জায়গা থেকে উঠে গিয়েছে ঘাস, সেই জায়গাগুলো ঢাকতে আবার প্র্যাকটিস পিচ থেকে ঘাস তুলে আনারও অভিযোগ করেছেন আফগানরা।

বাংলাদেশকে এগিয়ে রেখে পাকিস্তানকে তোপ সৌরভের

   

নয়ডার এই মাঠেই একমাত্র টেস্ট খেলতে নামার কথা ছিল নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের। তবে এই মুহূর্তে মাঠ ভিজে থাকার কারণে এখনও খেলা শুরু হয়নি। এছাড়াও অভিযোগ উঠছে মাঠে প্লেয়ারদের খাবারদাবার দিচ্ছে যে ক্যাটারার, তাদের কাছে পানীয় জল পর্যন্ত নেই। সব মিলিয়ে অভিযোগের পাহাড় ক্রমশ বড় হচ্ছে। আফগানিস্তানের ক্রিকেটভক্তরা এক ইনস্টাগ্রাম পোস্টে এসবের জন্য অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে দায়ী করেছে। তবে তবে খোঁজ নিয়ে জানা গিয়েছে, বিসিসিআই বা উত্তরপ্রদেশ ক্রিকেট বোর্ডের হাতে এই মাঠ পরিচালনার দায়িত্ব নেই। এক সংবাদমাধ্যমকে তাঁরা জানিয়েছেন ভারতে ম্যাচ আয়োজন করলে তার যাবতীয় দায়ভার বর্তায় আফগান ক্রিকেট বোর্ডের উপরই। সুতরাং প্লেয়ারদের খাওয়াদাওয়া থেকে শুরু করে খেলা সংক্রান্ত যাবতীয় আয়োজন করার দায়িত্ব আফগান ক্রিকেট বোর্ডের।

ইগোরের থেকে অনেক এগিয়ে মানালো! পরিসংখ্যান স্পষ্ট

তালিবানি আক্রমনের জন্য আফগানিস্তানের মাটিতে গিয়ে ক্রিকেট খেলতে চায় না বিদেশি দলগুলো। তাই একাধিক হোম ম্যাচ ভারতের মাটিতেই খেলেছে আফগান ব্রিগেড। আফগানিস্তান বোর্ডের সঙ্গে ‘মউ’ চুক্তি থাকার কারণে তাদের মাঠ ব্যবহারের অনুমতি দেয় ভারতীয় বোর্ড। তবে ম্যাচ আয়োজনের ক্ষেত্রে ভারতীয় বোর্ডের কোনো ভূমিকা থাকে না। তাই এই বিতর্কে সেভাবে উচ্চবাচ্য করেনি আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

এক সুত্র মারফৎ জানা গিয়েছে, লখনউয়ের একানা স্টেডিয়ামে ম্যাচ খেলতে চেয়েছিল আফগানিস্তান ক্রিকেট দল। তবে এই মুহূর্তে উত্তরপ্রদেশ টি-টোয়েন্টি লিগ এবং দলীপ চলার জন্য ভারতের কোন মাঠই দিতে চায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড । তবে বিসিসিআইয়ের পক্ষ থেকে দেরাদুনে খেলা (Afghanistan vs New Zealand) আয়োজন করার প্রস্তাব দেওয়া হয়েছিল আফগান ক্রিকেট বোর্ডকে। তাতেও রাজি না হয়ে ভারতের নয়ডার মাঠকে বেছে নেন হাসমাতুল্লাহ শাহিদির দল। তাঁরা জানিয়েছে , এ মাঠের পিচ এবং পরিবেশের সঙ্গে তারা সহজাত। তাই এখানে কেবলতে চায় তাঁরা। তবে বছরের পর বছর এ মাঠে খেলা হয় না। তবে উত্তরপ্রদেশর ক্রিকেট সংস্থার কর্তারা ফোন করার চেষ্টা করেছিলেন নয়ডা মিউনিসিপ্যালিটির কর্তাদের। কিন্তু সেভাবে সাড়া পাওয়া যায়নি। তাই আপাতত সমস্যার মুখেই পড়তে হচ্ছে দুই দেশকে।