টাকা বাঁচাতে ব্যবহার করুন গুগল ম্যাপের ফুয়েল ইকোনমি ফিচার, অবিলম্বে করুন এই সেটিং

যেকোনো নতুন বা দূরবর্তী স্থানে যেতে আমরা গুগল ম্যাপ ব্যবহার করি। কিন্তু অনেক সময় ম্যাপে দীর্ঘ পথ দেখানো হয় এবং দীর্ঘ দূরত্বের কারণে যানবাহনে জ্বালানি…

Google-Maps-1

যেকোনো নতুন বা দূরবর্তী স্থানে যেতে আমরা গুগল ম্যাপ ব্যবহার করি। কিন্তু অনেক সময় ম্যাপে দীর্ঘ পথ দেখানো হয় এবং দীর্ঘ দূরত্বের কারণে যানবাহনে জ্বালানি খরচ হয় বেশি। তবে এই সমস্যা এড়াতে গুগল ম্যাপেও রয়েছে একটি সমাধান। অ্যাপটিতে একটি ফিচার রয়েছে যার সাহায্যে আপনি ভ্রমণের সময় জ্বালানী বাঁচাতে পারবেন।

গুগল ম্যাপ (Google Maps) ফুয়েল ইকোনমি ফিচার খুবই উপকারী। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আপনি যখন Google Maps-এ কোনো রুট অনুসরণ করেন, তখন অ্যাপে দেখানো দূরত্বের পাশে একটি সবুজ পাতার মতো আইকন দেখা যায়। এটি জ্বালানি অর্থনীতির জন্য, এর সাহায্যে ব্যবহারকারীরা আরও জ্বালানি সাশ্রয়ী পথ বেছে নিতে পারেন। এই বৈশিষ্ট্যটি এমন রুটগুলির পরামর্শ দেয় যেগুলি কম জ্বালানী খরচ করে, এমনকি এটি দ্রুততম রুট না হলেও, এর সাহায্যে কার্বন নিঃসরণও কমবে।

   

গুগল ম্যাপ ফুয়েল ইকোনমি এর বৈশিষ্ট্য
Google Maps ফুয়েল ইকোনমি বৈশিষ্ট্য আপনার গাড়ির ধরন এবং ড্রাইভিং অবস্থার উপর ভিত্তি করে সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী রুট দেখায়। এই বৈশিষ্ট্যটির মাধ্যমে জানা যায় জ্বালানী সাশ্রয় ও সময়ও গণনার হিসাব। আপনার গাড়ির ধরণের (পেট্রোল, ডিজেল, বৈদ্যুতিক বা হাইব্রিড) উপর নির্ভর করে আপনি সেই গাড়ির জন্য নির্দিষ্ট জ্বালানী অর্থনীতির উপর ভিত্তি করে সেরা রুটটি বেছে নিতে পারেন। এর মাধ্যমে, Google পরিবেশকে নিরাপদ করতে সহায়তা করছে, কারণ এই বৈশিষ্ট্যটি কম কার্বন নিঃসরণ সহ রুটগুলি সনাক্ত করে এবং পরিবেশ বান্ধব ড্রাইভিং প্রচার করে।

লঞ্চ করল iPhone 16 Pro এবং iPhone 16 Pro max, জানুন এর দাম ও বৈশিষ্ট্য

গুগল ম্যাপ ফুয়েল ইকোনমি বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন
আপনি যখন কোনো রুটের জন্য নেভিগেশন সেট আপ করেন, তখন Google Maps আপনাকে একাধিক রুট দেখাবে। এর মধ্যে, জ্বালানি সাশ্রয়ী রুটটিকে একটি “লিফ আইকন” (সবুজ পাতা) দিয়ে চিহ্নিত করা যেতে পারে, যা নির্দেশ করে যে রুটটি পরিবেশ এবং জ্বালানী অর্থনীতির জন্য আরও ভাল। এর জন্য, নিম্নলিখিত সেটিংসগুলি করতে পারেন আপনার ফোনে।

1) আপনার ফোনে Google Maps অ্যাপ খুলুন এবং প্রোফাইল পিকচার আইকনে ট্যাপ করুন।
2) এখন সেটিংসে যান, নেভিগেশনে আলতো প্রেস করুন এবং রুট  অতিতটিতে স্ক্রল করুন।
3) এখন পরিবেশ বান্ধব রুটের জন্য জ্বালানি সাশ্রয়ী রুট পছন্দ করুন।
4) এর পরে ইঞ্জিনের ধরনটি বেছে নিন, আপনার কাছে পেট্রোল, ডিজেল, হাইব্রিড এবং বৈদ্যুতিক অপশন থাকবে।
5) এখন আপনি অ্যাপে যেতে চান এমন অবস্থান নির্বাচন করুন এবং দিকনির্দেশে ক্লিক করুন।
6) আপনাকে আপনার গাড়ির ইঞ্জিনের ধরন অনুযায়ী পথ দেখানো হবে।
7) আপনি চেঞ্জ ইঞ্জিন টাইপ এ ক্লিক করে জ্বালানী বিকল্পটিও পরিবর্তন করতে পারেন।