ফুল চার্জে চলবে 512 কিমি, বাজার সরগরম করতে বিওয়াইডি আনছে নতুন ইভি

ভারতের সম্ভাবনাময় বৈড্যুতিক গাড়ির বাজারে ব্যবসার লোভ কার্যত সম্বরণ করতে পারেনি বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD)। একের পর এক ইভি মডেল লঞ্চ করে চলেছে…

byd-emax-7

ভারতের সম্ভাবনাময় বৈড্যুতিক গাড়ির বাজারে ব্যবসার লোভ কার্যত সম্বরণ করতে পারেনি বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD)। একের পর এক ইভি মডেল লঞ্চ করে চলেছে সংস্থা। যার মধ্যে এদেশে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি হচ্ছে e6। এবারে এই বৈদ্যুতিক এমপিভি গাড়ির নতুন সংস্করণ বাজারে আনার প্রস্তুতি শুরু করেছে চৈনিক সংস্থাটি। BYD eMAX 7 নামে আনা হচ্ছে এই গাড়ি। এটি e6-এর জায়গা সখল করবে। 

উল্লেখ্য, e6 MPV মডেলটি বর্তমানে বিদেশের কয়েকটি বাজারে BYD M6 নামে বিক্রি হয়। যাই হোক, আসন্ন BYD eMAX 7-এর সামনে ও পেছনের ডিজাইনে আপডেট দেওয়া হলেও আদি ঘরানা বজায় রাখা হবে। নতুনত্ব হিসেবে এতে যোগ করা হবে নয়া এলইডি হেডলাইট ও বাম্পার। আবার পেছনে নতুন টেল লাইট, ব্যাজিং এবং বাম্পারের দেখা মিলতে পারে।

   

BYD eMAX 7-এর কেবিনে সবচেয়ে বড় পরিবর্তন হিসেবে এর সিটে দেখা মিলতে পাররে। e6-এ দুই সারির সিত থাকলেও এবারে এমপিভি-র নয়া ভার্সনে দেওয়া হতে পারে তিন সারির সিট। ড্যাশবোর্ড ডিজাইনে কোনও পরিবর্তন ঘটানো হবে না বলেই অনুমান। তবে নতুন ফিচার্স হিসাবে যুক্ত হতে পারে একটি প্যানোরামিক সানরুফ, বৃহত্তর ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন। 

‘অ্যাডভান্স ড্রাইভিং’ সহ লঞ্চ হল হুন্ডাইয়ের নতুন গাড়ি, পেট্রোল-ডিজেল দুইয়েই কেনা যাবে

প্রসঙ্গত, উত্তরসূরি মডেলের মতো BYD eMAX 7-এও একটি ব্যাটারি অফার করা হবে। এর ৭১.৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি থেকে সর্বোচ্চ ৫২০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়। যাদিও সংস্থা জানিয়েছে, তাদের নয়া সংস্করণ থেকে আরও বেশি পারফরম্যান্স মিলবে। বিদেশে বিক্রিত M6-এর মোটর থেকে ২০১ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক পাওয়া যায়। ভারতীয় ভার্সনের থেকেও এই একই আউটপুট মিলতে পারে বলে আশা করা হচ্ছে।