Fact Check: তেরঙা পতাকা নামিয়ে বিক্ষোভ? কী ঘটেছে বিজেপি শাসিত রক্তাক্ত মণিপুরে?

বিশ্বজু়ড়ে ভাইরাল একটি দৃশ্য। দেখা যাচ্ছে একদল যুবক মণিপুরের একটি সরকারি দফতরের মূল ফটকের উপর থাকা পতাকা টেন নামিয়ে দিচ্ছে। সেখানে একাধিক রঙের পতাকা উড়িয়েছে।…

বিশ্বজু়ড়ে ভাইরাল একটি দৃশ্য। দেখা যাচ্ছে একদল যুবক মণিপুরের একটি সরকারি দফতরের মূল ফটকের উপর থাকা পতাকা টেন নামিয়ে দিচ্ছে। সেখানে একাধিক রঙের পতাকা উড়িয়েছে। এই ভিডিও জাতি সংঘর্ষে রক্তাক্ত বিজেপি শাসিত মণিপুরের। ভাইরাল ভিডিওতে দাবি করা হয়, ভারতের জাতীয় পতাকা নামিয়ে দিয়েছে মণিপুরের বিক্ষোভকারীরা। ঠিক কী ঘটেছে? তথ্য প্রমাণের ভিত্তিতে Fact Check করল Kolkata 24×7

গত কয়েকদিন ধরে মণিপুরে মেইতেই ও কুকি, এই দুই মূল গোষ্ঠীর সংঘর্ষে ভয়াবহ পরিস্থিতি। একাধিক নিহত। পরিস্থিতি সামলাতে দিশেহারা এ রাজ্যের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের পদত্যাগ চেয়ে রাজ্য বিজেপির অভ্যন্তরে তীব্র দ্বন্দ্ব। বিরোধী দল কংগ্রেস ও প্রাক্তন মু়খ্যমন্ত্রী ইবোবি সিংয়ের কটাক্ষ, মণিপুর শান্ত বলে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি কেন এ রাজ্যে আসছেন না। প্রদেশ কংগ্রেস নেতৃত্ব বলছেন, মণিপুরকে শান্ত করতে পারেন রাহুল গান্ধী। রাজ্যের পরিস্থিতি সামলাতে কেন্দ্র সরকারের কাছে পূর্ণ সহযোগিতা চেয়েছেন মু়খ্যমন্ত্রী বীরেন সিং।

   

এক বছরের বেশি সময় ধরে জাতি সংঘর্ষে শত শত মৃত্যুর ঘটনা ঘটেছে মণিপুরে। মেইতেই ও কুকি দুই গোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে হামলার অভিযোগ এনেছে। চলতি সেপ্টেম্বরে জাতি সংঘর্ষের রেশ ধরে সোমবার রাজ্য জুড়ে সরকার বিরোধী ক্ষোভ ছড়ায়। রাজধানী ইম্ফলে মুখ্যমন্ত্রীর কার্যালয়ের সামনেই বিক্ষোভ চলে।

Fact Check: সোমবার (৯ সেপ্টেম্বর) রাজ্যের থৌবল জেলার প্রশাসনিক কার্যালয়ের সামনে মেইতেই গোষ্ঠীভুক্ত পড়ুয়ারা জমায়েত করে। ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভ চলাকালীন দুই যুবক সরকারি দফতরের থাকা একটি পতাকা নামিয়ে আর একটি পতাকা তুলছে। বিতর্কিত ভিডিওটির বিষয়ে গুজব ছড়ায়, সেখানে জাতীয় পতাকা নামানো হয়।

Fact Check: ভাইরাল ভিডিও দেখা যাচ্ছে সরকারি অফিস থেকে একটি পতাকা সরিয়ে অন্য একটি পতাকা দিয়ে প্রতিস্থাপন করছে। এই সাত রঙের পতাকা প্রাচীন মণিপুরের কাংলেইপাক বা সালাই ট্যারেট পতাকা।  ঘটনাটি থৌবল জেলার ডেপুটি কমিশনারের অফিসে ঘটেছে।

Fact Check:.থৌবলের ডেপুটি কমিশনার এ সুভাষ সিং জানান, বিক্ষোভকারীরা একটি পুরানো সালাই ট্যারেট বাংলা মেইতেই গোষ্ঠীর পতাকা সরিয়ে একটি নতুন পতাকা দিয়ে প্রতিস্থাপন করে। ডিসি কমপ্লেক্সের প্রধান ফটকে এমনটা ঘটেছে। তিনি আরও স্পষ্ট করে বলেন, “আমরা সাধারণত প্রধান ফটকে পতাকা উত্তোলন করি না। মূল অফিস কমপ্লেক্সে জাতীয় তেরঙ্গা উড়ানো হয়।”

তিনি জানান, থৌবল সহ ইম্ফল উপত্যকা জুড়ে একটি বড় সমাবেশের পর পড়ুয়ারা বিভিন্ন সমস্যার বিষয়ে সরব ছিল। তাদের প্রতিনিধিরা পরে মণিপুরের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার দাবিতে একটি স্মারকলিপি জমা দেয়।