আইনি জটিলতা কাটিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে কঙ্গনার ‘ইমার্জেন্সি’

বলিপাড়ায় (Bollywood) বিতর্ক এবং কঙ্গনা রানাউত (Kangana Ranaut) যেন একে অপরের সমার্থক শব্দ। বলিপাড়ার অতীত ঘেঁটে দেখলে বোঝা যাবে, আগেও একাধিকবার নানা বিতর্কের সঙ্গে তাঁর…

বলিপাড়ায় (Bollywood) বিতর্ক এবং কঙ্গনা রানাউত (Kangana Ranaut) যেন একে অপরের সমার্থক শব্দ। বলিপাড়ার অতীত ঘেঁটে দেখলে বোঝা যাবে, আগেও একাধিকবার নানা বিতর্কের সঙ্গে তাঁর নাম জড়িয়েছে। নেপোটিজম প্রসঙ্গেও একাধিকবার চাঁচাছোলা ভাবে উত্তর দিয়েছেন তিনি। এবার বিতর্ক তৈরী হয়েছে তার নবনির্মিত সিনেমা ‘ইমার্জেন্সি’ (Emergency) নিয়ে।

মুক্তি পেল ‘টেক্কা’র নতুন পোস্টার, শেষ মুহূর্তে খেলা ঘোরাবেন কে?

   

১৯৭৫ সালের কংগ্রেসের জরুরি অবস্থার পরিপ্রেক্ষিতে এই সিনেমাটি তৈরী করা হয়েছে। ‘ইমার্জেন্সি’-র পরিচালক এবং মুখ্য অভিনেত্রী হলেন কঙ্গনা রানাউত। চলতি মাসের ৬ তারিখেই এই ছবি মুক্তি পাবার কথা ছিল। সম্প্রতি, এই ছবি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। অস্ট্রেলিয়ার শিখ কাউন্সিলের (Australia Based Sikh Council) পক্ষ থেকে আশঙ্কা করা হয়েছিল যে এই ছবি শিখ সম্প্রদায়ের মানুষদের মনে আঘাত হানতে পারে। ভারতবর্ষের ক্ষেত্রেও উঠে এসেছে এই একই প্রসঙ্গ।

গণেশ মূর্তির মধ্যে দিয়ে আরজি কর ও হাতি-হত্যার অভিনব প্রতিবাদ বার্তা অপরাজিতার

এই কারণে সেন্সর বোর্ডের হস্তক্ষেপ দাবি করেছিল শিখ সম্প্রদায়। তাদের তরফে আদালতে মামলাও দায়ের করা হয়েছিল। তবে সূত্রের খবর, ‘ইমার্জেন্সি’ (Emergency) এই আইনি জটিলতা ধীরে ধীরে কাটিয়ে উঠছে। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের (CBFC) তরফে ছবির নির্মাতাদের বেশকিছু দৃশ্য কাটছাঁট করার কথা বলা হয়েছে।

গণপতি বন্দনায় টলিউড ও বলিউড, কার ঘরে কেমন সাজে সাজলেন বাপ্পা?

এছাড়াও বেশকিছু দৃশ্যে সতর্কীকরণ উল্লেখ করার নির্দেশও দেওয়া হয়েছে। এইসব নির্দেশ দেবার পর এই সিনেমাটিকে সেন্সর বোর্ডের তরফে U/A সার্টিফিকেট দেওয়া হয়েছে। তবে সিনেমাপ্রেমীদের মনে একটি প্রশ্ন থেকেই যাচ্ছে, সিনেমাটি মুক্তি পাচ্ছে কবে? চলচ্চিত্র নির্মাতাদের তরফে সেইদিনটির কথা এখনও ঘোষণা করা হয়নি।