সাধারণ মানুষের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা কতটা সঠিক জানুন আপনি

গুগল জেমিনি এবং চ্যাটজিপিটির মতো প্ল্যাটফর্মে এআই মডেল প্রায়ই ভুল উত্তর দিয়ে থাকে। এমন পরিস্থিতিতে, অস্ট্রেলিয়ান সরকার সমগ্র পৃথিবীর মানুষকে যতটা সম্ভব AI ব্যবহার করতে…

AI-Risks

গুগল জেমিনি এবং চ্যাটজিপিটির মতো প্ল্যাটফর্মে এআই মডেল প্রায়ই ভুল উত্তর দিয়ে থাকে। এমন পরিস্থিতিতে, অস্ট্রেলিয়ান সরকার সমগ্র পৃথিবীর মানুষকে যতটা সম্ভব AI ব্যবহার করতে বলে তা কি ঠিক? সাধারণ নাগরিক যারা এআই-এর বিপদ (AI Risks) সম্পর্কে জানেন না তারা যদি সরকারের নির্দেশে এআই ব্যবহার করা শুরু করেন, তবে এটি কি তাদের জন্য নিরাপদ?

সময়ের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ‘ChatGPT’ ভুল উত্তর দিচ্ছে। খুব নিখুঁতভাবে কাজ করার পরেও, সে আপনাকে বলতে পারে না ‘স্ট্রবেরি’ শব্দে কোন অর্থ রয়েছে কিনা। এই রখম বহু ভুল বার বার ধরা পড়ছে সাধারণ মানুষের কাছে। ভুল তথ্য দেওয়ার পড়েও বিশ্বের দুটি বড় AI মডেল, যা কোটি কোটি মানুষ ব্যবহার করে চলেছে। যার কারণে সেই ভুল ফলাফল আপনাকে সমস্যায় ফেলছে বার বার।

   

এবার পুজোয় ছবি তুলুন আইফোনে, মুকেশ আম্বানি দিচ্ছে বিরাট ডিসকাউন্টে কেনার সুযোগ

এমতাবস্থায়, জনগণকে এআই ব্যবহার করতে বলা কতটা সঠিক তা জেনে নেওয়া যাক। মিডিয়া রিপোর্ট অনুসারে, অস্ট্রেলিয়ান সরকার এই সপ্তাহে একটি স্বেচ্ছাসেবী কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সুরক্ষা মান চালু করেছে। এছাড়াও একটি প্রস্তাবনা পত্র প্রকাশ করা হয়েছে যেখানে নতুন প্রযুক্তির ব্যবহারকে আরও উন্নত করা হচ্ছে বলে জানিয়েছে।

AI সিস্টেমের ক্ষমতা
AI সিস্টেমে বড় ডেটা সেটের সঙ্গে কাজ করার ক্ষমতা রয়েছে, যেখানে উন্নত গণিত ব্যবহার করা হয়। অধিকাংশ মানুষ এই সব জানেন না। যাইহোক, এই ফলাফলগুলি আমাদের কাছে নিশ্চিত করার কোন উপায় নেই। এমনকি অনেক সময় আধুনিক এই সিস্টেম ত্রুটিপূর্ণ ফল দিয়ে থাকে।

AI এর ঝুঁকি
AI এর অত্যধিক ব্যবহার বিপজ্জনকও হতে পারে। AI-এর কারণে লোকেরা তাদের চাকরি হারাতে পারে এমনকি নিজেদের প্রয়োজনীয় তথ্যও হারাতে পারেন। এছাড়াও সহকর্মী এবং পরিবার-বন্ধুদের দ্বারা প্রতারিত হতে পারেন। তবে ফেডারেল সরকারের সাম্প্রতিক এক প্রতিবেদনে জানিয়েছেন যে মানুষ AI এর থেকে বেশি কার্যকর। কিন্তু কথা হল যে কোন নতুন প্রযুক্তি আমাদের সামনে এলে আমরা চিন্তা না করেই তার ব্যবহার করে থাকি।

সামনের পথ কি?
‘অটোমেশন বায়াস’ একটি শব্দ যা লোকেদের বিশ্বাস করাতে ব্যবহৃত হয় যে প্রযুক্তি মানুষের থেকে ‘স্মার্ট’। কিন্তু মাথায় রাখতে হবে AI-তে অত্যধিক আস্থা মানুষের বেশি ঝুঁকি তৈরি করে। যথাযথ শিক্ষা ছাড়াই প্রযুক্তির অত্যধিক ব্যবহারে আমারা নিজেদের ক্ষতি করে থাকি। তাই এই বিষয়টি মাথায় রেখে AI ব্যবহারে উত্সাহিত করার পরিবর্তে, আমাদের সকল মানুষকে AI এর ভাল এবং খারাপ ব্যবহারগুলি জানানো বিশেষ প্রয়োজন।