বিহারে চলন্ত ট্রেন ভেঙে দু-টুকরো! দু-মাসে সাতটি দুর্ঘটনায় প্রশ্নের মুখে রেলওয়ে

রবিবাসরীয় সকালে ফের রেল দুর্ঘটনা বিহারে। এদিন বিহারের বক্সারে রেল দুর্ঘটনার (Rail accident) সম্মূখীন হয় নয়াদিল্লি-ইসলামপুরগামী মগধ এক্সপ্রেস (Magadh Express)। রেল সূত্রে খবর, বেলা ১১…

Railway accident in bihar New delhi islampur magadh express split in two parts

রবিবাসরীয় সকালে ফের রেল দুর্ঘটনা বিহারে। এদিন বিহারের বক্সারে রেল দুর্ঘটনার (Rail accident) সম্মূখীন হয় নয়াদিল্লি-ইসলামপুরগামী মগধ এক্সপ্রেস (Magadh Express)। রেল সূত্রে খবর, বেলা ১১ টা নাগাদ বিহারের তুরিগঞ্জ ও রঘুনাথপুরের মাঝামাঝি একটি স্থানে ট্রেনটির কামরা মাঝখান থেকে দ্বিখন্ডিত হয়ে যায়। ঘটনায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়ালেও কোনও হতাহতের খবর আসেনি।

রুশ-ইউক্রেন শান্তি প্রক্রিয়ায় ‘সক্রিয়’ ভারত, মস্কোয় ‘পুতিন-সাক্ষাৎ’ করবেন ডোভাল

   

পূর্ব-মধ্য রেলওয়ের মুখ্য সচিব সরস্বতী চন্দ্র বলেন, “বিহারের তুরিগঞ্জ স্টেশনের কাছে নয়াদিল্লি-ইসলামপুরগামী মগধ এক্সপ্রেসে দুর্ঘটনাটি ঘটেছে। ঘটনায় ট্রেনের কামরাটি ভেঙে দ্বিখণ্ডিত হলেও কারও হতাহতের খবর পাওয়া যায়নি। যাত্রীদের উদ্ধার করে ট্রেনটিকে মেরামতিতে একটি টেকনিক্যাল টিম রওনা হয়েছে।” যদিও এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে যাত্রী ও তাঁদের পরিজনের মধ্যে। গতকাল মধ্যপ্রদেশে আরও একটি রেলের দুর্ঘটনা ঘটে। শনিবার ভোর ৫:৫০ এ মধ্যপ্রদেশের জব্বলপুরে ইন্দোর থেকে জব্বলপুর আসছিল সোমনাথ এক্সপ্রেস। সেই সময় স্টেশনের ১৫০ মিটার দূরে দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি। ব্রেক কষেও এড়ানও যায়নি দুর্ঘটনা। লাইনচ্যুত হয়ে পড়ে ট্রেনের দুটি কামরা।

পারিবারিক অশান্তিতে শিশু কোনও স্থানাস্তরযোগ্য সম্পত্তি নয়, মত সুপ্রিম কোর্টের

উত্তরপ্রদেশে সবরমতী এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার এক মাসের মধ্যেই জবলপুর ট্রেন দুর্ঘটনা ঘটে। ১৭ আগস্ট, যেটিও শনিবার ছিল, সেদিন উত্তরপ্রদেশের কানপুর রেলওয়ে স্টেশনের কাছে আহমেদাবাদ-বারানসী সবরমতি এক্সপ্রেসের ২০টি কামরা লাইনচ্যুত হয়। ইচ্ছাকৃতভাবে ট্র্যাকের উপর একটি বোল্ডার স্থাপন করার কারণে এই দুর্ঘটনা ঘটে বলে অভিযোগ করেন রেল আধিকারিকরা । ৩০ জুলাই, ঝাড়খণ্ডের জামশেদপুরের কাছে হাওড়া-মুম্বাই সিএসএমটি মেলের ১৮টি রেক লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় দুইজন প্রাণ হারান এবং ২০ জন আহত হন ।

শহরে এবার মহিলা ‘সিরিয়াল কিলার’! অল্পের জন্য প্রাণে বাঁচলেন দুই নিরপরাধ, এরপর…

তবে সাম্প্রতিক ঘটে যাওয়া একাধিক রইল দুর্ঘটনা প্রশ্ন তুলছে রেইলের সুরক্ষা ও রক্ষণাবেক্ষন নিয়ে। কয়েকদিন আগে আগে ঝাড়খণ্ডের চক্রধরপুরে লাইনচ্যুত হয়েছিল হাওড়া-মুম্বই মেলের ১৮টি কামরা। খেলনার মতো লাইনের ওপর ছড়িয়েছিটিয়ে পড়ে থাকতে দেখা যায় এক্সপ্রেস ট্রেনের অসংখ্য কামরা। শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় প্রশ্ন তোলে রেলের সুরক্ষা ব্যবস্থা ও রক্ষনাবেক্ষন নিয়ে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেসের, হাওড়া-মুম্বই মেলের মতো দুর্ঘটনার কবলে পড়া ট্রেনের তালিকায় এবার যোগ হল মগধ এক্সপ্রেসের নাম।