রুশ-ইউক্রেন শান্তি প্রক্রিয়ায় ‘সক্রিয়’ ভারত, মস্কোয় ‘পুতিন-সাক্ষাৎ’ করবেন ডোভাল

চলতি গত মাসেই ইউক্রেন সফরে গিয়ে প্রেসিডেন্ট জেলেন্সস্কির সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কিয়েভের ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে’ জেলেন্সস্কির কাঁধে হাত রেখে ‘বন্ধুত্বে’র…

Ajit Doval will visit Russia and meet with vladimir putin to negociate to established peace in ukraine war

চলতি গত মাসেই ইউক্রেন সফরে গিয়ে প্রেসিডেন্ট জেলেন্সস্কির সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কিয়েভের ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে’ জেলেন্সস্কির কাঁধে হাত রেখে ‘বন্ধুত্বে’র ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী। রুশ-ইউক্রেন (Russia-Ukraine war) যুদ্ধের আবহে প্রধানমন্ত্রীর সেই সফর যথেষ্ট ইতিবাচক বলে দাবি করে নয়াদিল্লি। তবে মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানালেও রাশিয়ার সঙ্গে সখ্যতা নিয়ে হালকা খোঁচাও দেয় জেলেন্সস্কি প্রশাসন। যদিও দৃঢ় কণ্ঠে শান্তি স্থাপনের পক্ষে সওয়াল করে। এবার সেই প্রক্রিয়াকেই এগিয়ে নিয়ে যেতে আরও ‘সক্রিয়’ হয়ে উঠল সাউথ ব্লক। 

পারিবারিক অশান্তিতে শিশু কোনও স্থানাস্তরযোগ্য সম্পত্তি নয়, মত সুপ্রিম কোর্টের

   

এবার রুশ-ইউক্রেন সংঘাতের আবহেই মস্কো যাচ্ছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)। সাউথ ব্লক সূত্রে খবর, চলতি সপ্তাহেই মস্কোর উদ্দেশে রওয়া দেবেন তিনি। রুশ-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির মীমাংসা করতেই ডোভালের এই সফর বলে ওয়াকিবহাল মহলের দাবি। গত দু’মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়া ও ইউক্রেন— দুই দেশেই সফরে গিয়েছেন। পৃথক পৃথক বৈঠক করেছেন পুতিন ও জ়েলেনস্কির সঙ্গে। মোদীর রাশিয়া ও ইউক্রেন সফরের পরই এ বার রাশিয়া সফরে যাচ্ছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

‘ভগবান আপনাকে শাস্তি দিয়েছেন….’, ভিনেশদের কংগ্রেসে যোগদান নিয়ে কটাক্ষ ব্রিজ ভূষণের

প্রথমে রুশ সফর, তার পরে ইউক্রেন সফর। জ়েলেনস্কির সঙ্গে সাক্ষাৎ শেষে ভারতে ফেরার পরই আবার পুতিনকে ফোন। গত ২৭ অগস্ট পুতিনের সঙ্গে ফোনে কথা হয়েছিল মোদীর। রাশিয়ায় ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছিল, ইউক্রেন সফর প্রসঙ্গেই পুতিনের সঙ্গে কথা হয়েছিল তাঁদের। কূটনৈতিক স্তরে ও আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে যে ভারত আগ্রহী, সেই বার্তাও পুতিনকে দিয়েছিলেন তিনি। মোদী স্পষ্টত বলেন, যুদ্ধ-বিবাদ মীমাংসায় সব পক্ষকেই আলোচনায় বসার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, ওই দিনের ফোনালাপেই শান্তি আলোচনায় ডোভালকে মস্কোয় পাঠানোর বিষয়ে কথা হয়েছিল দুই দেশের রাষ্ট্রনেতার। যদিও এই সফরের বিষয়ে এখনও পর্যন্ত সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

ডাক্তারদের রাজভবন অভিযানে ব্যারিকেডে বাধা পুলিশের

এদিকে ইউক্রেন যুদ্ধ রুখতে সম্প্রতি ভারতকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এছাড়াও ভারতকে আরও সক্রিয় ভূমিকা নিতে আহ্বান জানিয়েছিল ইউরোপের অন্যান্য দেশগুলিও।