রক্তাক্ত মণিপুর যেন বাংলাদেশ! দিশেহারা বিজেপির সরকার মোদীর মুখাপেক্ষী

জাতি সংঘর্ষে মণিপুরের রক্তাক্ত পরিস্থিতি (Manipur Violence) তুলনীয় হচ্ছে সদ্য গণবিক্ষোভে পালাবদল ঘটে যাওয়া বাংলাদেশের সঙ্গে। রাজ্য সরকারে থাকা বিজেপি দিশেহারা। শনিবার মুখ্যমন্ত্রী পদত্যাগ করবেন…

Manipur Violence Escalates Amid Growing Tensions Over BJP Government's Power Removal

জাতি সংঘর্ষে মণিপুরের রক্তাক্ত পরিস্থিতি (Manipur Violence) তুলনীয় হচ্ছে সদ্য গণবিক্ষোভে পালাবদল ঘটে যাওয়া বাংলাদেশের সঙ্গে। রাজ্য সরকারে থাকা বিজেপি দিশেহারা। শনিবার মুখ্যমন্ত্রী পদত্যাগ করবেন এমনই একটি বার্তা রাজ্য বিজেপির অভ্যন্তর থেকে ছড়িয়ে পড়ে। চরম নাটকীয়তায় খোদ মুখ্যমন্ত্রী এন বীরেন সিং মন্ত্রিসভার বিশেষ বৈঠক করেন। জানা যাচ্ছে, রবিবার তিনি দেখা করবেন রাজ্যপালের সঙ্গে। তবে সরকার থাকবে নাকি রাষ্ট্রপতি শাসন জারি হবে তা নিয়ে সংঘর্ষ কবলিত রাজ্যে বাড়ছে উত্তেজনা।

এ রাজ্যে গত এক বছরের বেশি সময় ধরে বিজেপি জাতি সংঘর্ষ সামাল দিতে ব্যর্থ। বারবার সমালোচিত হচ্ছিলেন খোদ প্রধানমন্ত্রী মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মুখ্যমন্ত্রীর পদের পরিবর্তন করা হোক দাবি উঠেছিল প্রদেশ বিজেপির অন্দরে।

   

শুক্রবার-শনিবার দুই জনগোষ্ঠীর টানা সংঘর্ষে নিহতের সংখ্যা বাড়ছে। জনপদগুলিতে চলছে দুই বিবদমান জনগোষ্ঠী কুকি ও মেইতেইদের সংঘর্ষ। নতুন করে জাতি সংঘর্ষে মণিপুর রক্তাক্ত। রাজ্যের বাঙালি অধ্যুষিত জিরিবাম জেলায় কমপক্ষে ৯ জন নিহত। তীব্র উত্তেজনা চলছে মণিপুর-অসম সীমানার জিরিবামে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত এক বছরের বেশি সময় ধরে এই দুপক্ষের সংঘর্ষ থামাতে ব্যর্থ বিজেপির সরকার। শয়ে শয়ে নিহত। গৃহযুদ্ধের মত পরিস্থিতি চলছে বলে স্থানীয় সংবাদমাধ্যম বারবার রাজ্য ও কেন্দ্র সরকারের সমালোচনা করেছে। তবে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন মণিপুর শান্ত হয়ে যাবে। তাঁর দাবি মতো সেরকম কিছু হয়নি।

জাতি সংঘর্ষে রাজ্যের প্রধান দুই জনগোষ্ঠী মেইতেই ও কুকিদের অঞ্চলগুলি রক্তাক্ত। দুই জনগোষ্ঠীর সশস্ত্র সংগঠনগুলির পারস্পরিক হামলা রুখতে অসম রাইফেলস, মণিপুর পুলিশের একাধিক রক্ষী ও কমান্ডোদের মৃত্যু হয়েছে। বিভিন্ন এলাকায় ব্যাপক সংঘর্ষ চলছে।

রাজ্যের বিরোধী দল কংগ্রেসের কটাক্ষ, বিজেপির শাসনে রক্তাক্ত মণিপুর উপহার মিলেছে। মণিপুরে রাহুল গান্ধী এলেও প্রধানমন্ত্রী মোদী কেন আসেননি তার জেরে কংগ্রেসের তীব্র কটাক্ষের মুখে বিজেপি। ভারত-মায়ানমার সীমান্তের রাজ্য মণিপুরের অশান্ত পরিস্থিতিতে উত্তরপূর্বাঞ্চলের সন্ত্রাসবাদ ফের মাথাচাড়া দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।