আইনি ব্যবস্থায় সংস্কার চাইলেন তৃণমূল সাংসদ দেব!

এর আগেই আরজি কর কাণ্ডে বিচার চেয়ে পথে নেমেছিলেন তৃণমূল সাংসদ দেব (Dev)। এবার দেশের আইনি ব্যবস্থায় বদল আনার ডাক দিলেন তিনি। আরজি করে এক…

Dev Adhikari

এর আগেই আরজি কর কাণ্ডে বিচার চেয়ে পথে নেমেছিলেন তৃণমূল সাংসদ দেব (Dev)। এবার দেশের আইনি ব্যবস্থায় বদল আনার ডাক দিলেন তিনি। আরজি করে এক শিক্ষানবিশ মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় প্রতিবাদে কর্মবিরতিতে রয়েছে একাধিক জুনিয়ার ডাক্তার। তাঁদের উদ্দেশ্যে বার্তা দেওয়ার সময় গুরুত্বপূর্ণ কিছু মন্তব্য করেন সাংসদ। সেই সময়েই সোশাল মিডিয়াতে এই মন্তব্য করতে দেখা যায় তাঁকে।

শুক্রবার সন্ধে বেলায় এক্স প্ল্যাটফর্মে একটি পোস্ট করেন সংসদ অভিনেতা দেব। সেখানে তিনি লেখেন, “আমিও চাই প্রাণ হারানো ওই চিকিৎসক শীঘ্রই বিচার পান। আমিও চাই, দেশের আইনি ব্যবস্থায় বদল আসুক। তবে এই ন্যায় বা বদল যেন আরেকটি জীবনের মূল্যে পেতে না হয়। দয়া করে এই বিষয়ে চিন্তা ভাবনা করুন। হ্যাঁ, আবারও বলছি, অবিলম্বে ধর্ষকদের জন্য ক্যাপিটাল পানিশমেন্ট চাই এবং সমস্ত রোগীদের জন্য অবিলম্বে মেডিক্যাল পরিষেবা চালু করা হোক।”

   

আরজি কর কাণ্ডে দ্রুত তদন্তের দাবিতে ডাক্তারদের রাজভবন অভিযান

এই পোস্টটি টুইটারে দেব করেন, তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের একটি পোস্টের উত্তরে। অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর পোস্টে অভিযোগ করেন যে কোন্নগরে ডাক্তারদের কর্মবিরতির ফলে একটি সড়ক দুর্ঘটনার কবলে পড়া একটি অল্পবয়সী ছেলে তিন ঘটনা অপেক্ষা করার পর প্রাণ হারায়। অভিষেক পোস্টে আরও লেখেন যে যদিও জুনিয়র ডাক্তারদের দাবি ন্যায্য এবং বৈধ বলেই মানেন, তাঁরা যেন এমন ভাবে প্রতিবাদ করেন যাতে রিষেবা ব্যাহত না হয়।

Dev Instagram Story

জানা গিয়েছে যে কোন্নগরের বেঙ্গল ফাইন মোড়ে ঘটে দুর্ঘটনাটি। মা ও দিদিমার সঙ্গে ভাড়াবাড়িতে বসবাসকারী ওই যুবকের পায়ের ওপর দিয়ে চলে যায় একটি লরি। শ্রীরামপুর হাসপাতালে গেলেও, তাঁর অবস্থা আশংকাজনক হওয়ায় চিকিৎসকরা তাঁর বাড়ির লোকেদের তাঁকে কলকাতায় নিয়ে যেতে বলেন। তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ অভিযোগ করেছেন যে রোগীকে সকাল ৯টায় আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতলে তাঁকে নিয়ে আসা হলেও তাঁকে ভর্তি করা হয়নি। ডাক্তার না থাকার কারণে তাঁকে অন্য হাসপাতলে নিয়ে যাওয়ার কথা বলেন হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর লাগাতার রক্তক্ষণ হওয়ায় রাত ১২টায় প্রাণ হারান ওই যুবক।

এর আগেও আরজি করে ঘটনা নিয়ে মিছিলে হাঁটা ছাড়াও মুখ খুলেছিলেন তৃণমূল সংসদ দেব। তিনি বলেছিলেন, “আরজি করে যা হয়েছে খুবই দুঃখজনক, নিন্দনীয়। তার প্রতিবাদ করাই উচিত। সাধারণ মানুষ সেই আবেগ থেকেই পথে নেমেছেন। আমাদের নিশ্চিত করতে হবে, আর কারও সঙ্গে যেন এমন না হয়। ধর্ষকেরা এই অপরাধ করার আগে যেন ভয় পায়। এটা তো শুধু বাংলা বা অন্য কোনও রাজ্যের বিষয় নয়, এটা সারা দেশের বিষয়। ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’ বা ‘বেটি বচাও বেটি পড়াও’-এর কোনও মানেই নেই, যদি দেশের মেয়েদের আমরা রক্ষা করতে না পারি।’’