আরজি কর-কাণ্ডে নয়া ট্যুইস্ট, এবার অভিক-বিরুপাক্ষকে সাসপেন্ড রাজ্য মেডিকেল কাউন্সিলের

আরজি কর-কাণ্ডের (RG Kar) আবহে এবার বড় পদক্ষেপ নিল রাজ্য মেডিকেল কাউন্সিল। এবার অভিক দে, বিরুপাক্ষ বিশ্বাসকে সাসপেন্ড করা হল রাজ্য মেডিকেল কাউন্সিলের তরফে। দুজনেই…

আরজি কর-কাণ্ডের (RG Kar) আবহে এবার বড় পদক্ষেপ নিল রাজ্য মেডিকেল কাউন্সিল। এবার অভিক দে, বিরুপাক্ষ বিশ্বাসকে সাসপেন্ড করা হল রাজ্য মেডিকেল কাউন্সিলের তরফে। দুজনেই রাজ্য মেডিকেল কাউন্সিলের গুরুত্বপূর্ণ পদে ছিলেন। অভিযোগ, অভিক দে, বিরুপাক্ষ বিশ্বাস আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের দিন দুজনেই হাসপাতালে উপস্থিত ছিলেন।

এই দুজনের বিরুদ্ধেই নানা মেডিকেল কলেজ ও হাসপাতালে দাদাগিরি করার অভিযোগ রয়েছে।  অন্যদিকে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে শো কজ নোটিশ পাঠাল রাজ্য মেডিকেল কাউন্সিল। বর্তমানে তিনি আর্থিক কেলেঙ্কারি মামলায় সিবিআই হেফাজতে রয়েছেন। রাজ্য মেডিকেল কাউন্সিল সূত্রে খবর, সন্দীপ ঘোষের ব্যাখ্যা যদি সন্তোষজনক না হয় তাহলে তাঁর রেজিস্ট্রেশন বাতিল হতে পারে। অভিযোগ ওঠার তিন দিনের মধ্যে তাঁকে শো কজ-এর উত্তর পাঠাতে হবে।

   

এদিকে এই ঘটনায় রাজনৈতিক নেতাদের প্রতিক্রিয়া প্রকাশ্যে এসেছে। বিজেপি নেতা সজল ঘোষের বক্তব্য, ‘মূল মাথাদের কেন গ্রেফতার করা হচ্ছে না?’ অন্যদিকে সিপিএমের শতরূপ সান্যাল বলেন, ‘গ্রেফতারির পর কেন সন্দীপ ঘোষকে শো কজ নোটিশ পাঠানো হল?’ গত ৯ আগস্ট আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ডিউটিরত মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় সরগরম হয়ে রয়েছে বাংলা। এদিকে এই ঘটনায় দফায় দফায় কিছু নতুন মোড় নিচ্ছে।

গতকাল শুক্রবারই সন্দীপ ঘোষ ঘনিষ্ট দুই ডাক্তার অভীক দে ও বিরুপাক্ষ বিশ্বাসকে নিয়ে অসন্তোষ সামনে এসেছে। সেই দুই ডাক্তারকে সাসপেন্ড অবধি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাস এবং প্রাক্তন আরএমও অভীক দেকে সাসপেন্ড করেছে স্বাস্থ্য ভবন। অভিযোগ, তাঁরা দু’জনেই আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের ‘ঘনিষ্ঠ’।

বিরূপাক্ষ এবং অভীকের বিরুদ্ধে ‘দাদাগিরি’-র অভিযোগও উঠেছে। পাশাপাশি, আরজি কর-কাণ্ডের পর ঘটনাস্থলে অভীকের উপস্থিতি নিয়েও একাধিক অভিযোগ উঠেছিল। এমনকি, অভীকের পিজিটি পাওয়া নিয়েও প্রশ্ন তুলেছিল একাধিক চিকিৎসক সংগঠন।