আপনি কি সিসিটিভি ক্যামেরা কিনতে যাচ্ছেন, তাহলে মাথায় রাখুন এই পাঁচটি বিষয়

বাজারে অনেক ব্র্যান্ডের সিসিটিভি ক্যামেরা পাওয়া যায় এবং এই ক্যামেরাগুলিতে বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যও রয়েছে। আপনি যদি আপনার বাড়িতে সিসিটিভি ক্যামেরা (CCTV Camera Guide) বসানোর কথা…

CCTV-Camera-Guide

বাজারে অনেক ব্র্যান্ডের সিসিটিভি ক্যামেরা পাওয়া যায় এবং এই ক্যামেরাগুলিতে বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যও রয়েছে। আপনি যদি আপনার বাড়িতে সিসিটিভি ক্যামেরা (CCTV Camera Guide) বসানোর কথা ভাবেন, তবে কেনার আগে এই ৫টি জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে।

সিসিটিভি ক্যামেরা এখন আমাদের বাড়ির জন্য অপরিহার্য হয়ে উঠেছে। বিশেষ করে যারা একা থাকেন বা যাদের পরিজনরা বাড়িতে থাকেন এবং তারা বাড়ি থেকে দূরে থাকেন। সেই সকল মানুষদের জন্য বিশেষ প্রয়োজন বলা যায়। কারণ সিসিটিভি, ব্যবহারকারীদের দূর থেকে বাড়ির পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সাহায্য করে। সেই কারনেই সিসিটিভি ক্যামেরা কেনার আগে এই ৫টি জিনিস অবশ্যই জানা দরকার।

   

ক্যামেরার ধরন- আপনি যদি বাড়ির ভিতরে ব্যবহারের জন্য ক্যামেরা কেনার কথা ভাবেন তবে আপনার একটি গম্বুজ ক্যামেরা কেনা উচিত। বুলেট ক্যাম বাইরের জন্য দুর্দান্ত। যদি বড় জায়গার এলাকা কভার করতে চান, তাহলে প্যান-টিল্ট-জুম (PTZ) ক্যামেরাগুলি কিনুন কারণ তারা প্যান এবং জুম করতে পারে। এছাড়াও, আপনি যদি যে কোনও জায়গা থেকে ক্যামেরার লাইভ ফিড দেখতে চান তবে আপনার একটি আইপি ক্যামেরা কেনা উচিত। এটিতে ইন্টারনেট সংযোগ রয়েছে যার মাধ্যমে আপনি অ্যাপটিতে লাইভ ফিড দেখতে পারবেন।

কুরিয়ার কেলেঙ্কারি এড়াতে রিপোর্ট করুন এই বিভাগে, নাহলে খালি হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

প্রয়োজন এবং অবস্থান-
প্রথমেই ঠিক করুন আপনি কোথায় ক্যামেরা ইনস্টল করতে চান। যেমন বাড়ি, অফিস, দোকান, পার্কিং ইত্যাদি।

রেজোলিউশন-
এছাড়াও আপনি 720p, 1080p বা 4K চান কিনা আপনার প্রয়োজন অনুযায়ী ক্যামেরার রেজোলিউশন চেক করে নিন।

স্টোরেজ বিকল্প-
লোকাল স্টোরেজ (এসডি কার্ড, ডিভিআর) বা ক্লাউড স্টোরেজ আগে থেকে পরীক্ষা করুন। ক্লাউড স্টোরেজ ব্যয়বহুল হতে পারে তবে এটি যেকোনো জায়গা থেকে অ্যাক্সেস করার সুবিধা রয়েছে।

নাইট ভিশন এবং মোশন ডিটেকশন –
যদি রাতেও নজরদারি প্রয়োজন হয়, তাহলে নাইট ভিশন ফিচার সহ ক্যামেরা বেছে নিন। এর সুবিধা হল যেকোন কার্যকলাপ সম্পর্কে আপনি তাৎক্ষণিক তথ্য পেয়ে যাবেন।