৯ বছর পর রাহুল দ্রাবিড় রাজস্থান রয়্যালসের নতুন প্রধান কোচ

প্রাক্তন অভিজ্ঞ ব্যাটসম্যান, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এবং কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) আবারও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL 2025) ফিরেছেন। টিম ইন্ডিয়াকে T20 বিশ্ব চ্যাম্পিয়ন…

Rahul Dravid Appointed as New Head Coach of Rajasthan Royals

প্রাক্তন অভিজ্ঞ ব্যাটসম্যান, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক এবং কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) আবারও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL 2025) ফিরেছেন। টিম ইন্ডিয়াকে T20 বিশ্ব চ্যাম্পিয়ন করার পর, রাহুল দ্রাবিড়কে এখন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস এর প্রধান কোচ হিসেবে নিযুক্ত করেছে। এই নিয়ে গত কয়েকদিন ধরেই আলোড়ন চলছিল এবং এখন ফ্র্যাঞ্চাইজি নিজেই এই রহস্য উন্মোচন করেছে। শুক্রবার ৬ সেপ্টেম্বর, রাজস্থান আনুষ্ঠানিকভাবে একটি সামাজিক মিডিয়া পোস্টের মাধ্যমে দলের নতুন প্রধান কোচ হিসেবে দ্রাবিড়কে নিয়োগের ঘোষণা দেয়। রাহুল দ্রাবিড় এর আগেও রাজস্থানের সাথে যুক্ত ছিলেন এবং ২০১৪-২০১৫ এ টানা দুই মৌসুমে দলের মেন্টর ছিলেন।

৯ বছর পর রাজস্থানে ফেরা
রাজস্থান রয়্যালসের সিইও জ্যাক লুশ ম্যাকক্রাম দলের আইপিএল জার্সি তুলে দিয়ে রাহুল দ্রাবিড়কে ফ্র্যাঞ্চাইজিতে স্বাগত জানিয়েছেন। দ্রাবিড় আরও বলেছিলেন যে বিশ্বকাপের পরে কোচিংয়ে ফেরার এটাই তার জন্য সেরা উপায়। তিনি বলেছিলেন যে বিশ্বকাপের পরে, এটি একটি নতুন চ্যালেঞ্জ শুরু করার আদর্শ সময় এবং তার জন্য রাজস্থান রয়্যালস ছিল এই কাজের জন্য সেরা জায়গা। ফ্র্যাঞ্চাইজি এক বিবৃতিতে বলেছে যে দ্রাবিড় আগামী কয়েক বছরের জন্য এই চুক্তিতে সই করেছেন।

   

রাহুল দ্রাবিড় ২০২১ সালে টিম ইন্ডিয়ার প্রধান কোচ হন এবং আড়াই বছর এই পদে অধিষ্ঠিত হন, যেখানে ২৯ জুন বার্বাডোসে তিনি টিম ইন্ডিয়াকে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন করেছিলেন। এর মাধ্যমেই টিম ইন্ডিয়ার সঙ্গে যাত্রা শেষ করলেন দ্রাবিড়। তারপর থেকেই আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে দ্রাবিড়ের নাম জড়ানো হচ্ছিল। অবশেষে, দ্রাবিড় তার পুরানো ফ্র্যাঞ্চাইজিতে ফিরে আসেন, যেখানে তিনি ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত অধিনায়ক ছিলেন এবং তারপর ২০১৪ থেকে ২০৫ পর্যন্ত দুটি মৌসুমে দলের পরামর্শদাতা ছিলেন। এখন ৯ বছর পর আবারও এই ফ্র্যাঞ্চাইজিতে ফিরেছেন তিনি।

দ্রাবিড়ের কোচিং ক্যারিয়ার এমনই হয়েছে
রাহুল দ্রাবিড়ের কোচিং ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, এটি রাজস্থান রয়্যালস দিয়ে শুরু হয়েছিল। এখানে দুই মৌসুমের জন্য একজন পরামর্শদাতা হওয়ার পর, তিনি ২০১৫ সালে দিল্লি ডেয়ারডেভিলস (দিল্লি ক্যাপিটালস) যোগ দেন। এখানেও তিনি একজন পরামর্শদাতার ভূমিকায় ছিলেন এবং এই সময়ে সঞ্জু স্যামসন এবং ঋষভ পন্তের মতো তরুণ তারকারা দিল্লির মাধ্যমে আইপিএলে স্বীকৃতি পেয়েছিলেন। তারপরে ২০১৭ সালে, তিনি দিল্লিও ছেড়েছিলেন কারণ বিসিসিআই তাকে ইন্ডিয়া-এ এবং অনূর্ধ্ব-১৯ দলের কোচ বানিয়েছিল। এদিকে ২০১৯ সালে, বিসিসিআই তাকে জাতীয় ক্রিকেট একাডেমির পরিচালক নিযুক্ত করে এবং এই সময়েও তিনি উভয় জুনিয়র দলের কোচের ভূমিকা পালন করতে থাকেন। তারপর ২০২১ সালের নভেম্বরে, তাকে টিম ইন্ডিয়ার কোচ করা হয়েছিল।