পেনড্রাইভ কাজ করছে না, কিভাবে ডেটা রিকভার করবেন জানুন বিস্তারিত

প্রায়শই, একটি পেনড্রাইভ দীর্ঘ সময় ধরে ব্যবহার করা হলে, একটা সময়ের পর এটির মধ্যে সমস্যা তৈরি হয়। আপনার গুরুত্বপূর্ণ ডেটা পেনড্রাইভে উপস্থিত থাকলে এবং এটি…

Recover-Pendrive

প্রায়শই, একটি পেনড্রাইভ দীর্ঘ সময় ধরে ব্যবহার করা হলে, একটা সময়ের পর এটির মধ্যে সমস্যা তৈরি হয়। আপনার গুরুত্বপূর্ণ ডেটা পেনড্রাইভে উপস্থিত থাকলে এবং এটি কাজ করা বন্ধ করে দিলে অসুবিধায় পড়তে হয় আপনাকে। একটু ভেবে দেখুন, এমন পরিস্থিতিতে আপনি কী করবেন? এখানে জেনে নিন যে আপনার পেনড্রাইভ যদি কাজ না করে এবং এতে গুরুত্বপূর্ণ ডেটা থাকে, তাহলে আপনার জন্য কী কী অপশন রয়েছে। এখানে কিছু সহজ পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি পেনড্রাইভ ডেটা পুনরুদ্ধার (Recover Pendrive) করতে পারেন।

১) ইউএসবি পোর্ট এবং পেনড্রাইভ চেক করুন
প্রথমেই সিদ্ধান্ত নিন কম্পিউটারের পেনড্রাইভ এবং ইউএসবি পোর্ট ঠিকমতো কাজ করছে কি না। অন্য কম্পিউটারে পেনড্রাইভ ব্যবহার করে দেখুন বা কম্পিউটারের অন্য USB পোর্টে সংযোগ করার চেষ্টা করুন।

   

২) ড্রাইভার আপডেট করুন
যদি পেনড্রাইভ সনাক্ত না করা হয়, তাহলে ড্রাইভার আপডেটের প্রয়োজন হতে পারে। এর জন্য ওপেন ডিভাইস ম্যানেজার। তারপর Universal Serial Bus controllers এ ক্লিক করুন। এর পরে, আপনার পেনড্রাইভটি সার্চ করুন, এরপর এটিতে রাইট ক্লিক করুন এবং ‘আপডেট ড্রাইভার’ অপশনটি বেছে নিন।

যারা সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য সতর্কতা , আবেদন করার আগে সাবধান 

৩) ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করুন
যদি পেনড্রাইভটি দেখা যায় কিন্তু এটির ডেটা অ্যাক্সেসযোগ্য না হয়, তাহলে ‘ডিস্ক ম্যানেজমেন্ট’ থেকে এটি পরীক্ষা করুন। এর জন্য ডিস্ক ম্যানেজমেন্ট খুলুন (উইন্ডোজে ‘রান’-এ ‘diskmgmt.msc’ টাইপ করুন)। এখানে পেনড্রাইভের অবস্থা দেখুন। যদি এটি ‘আনলোকেটেড’ বা ‘RAW’-তে দেখতে পান, তাহলে এটি ফরম্যাট করার প্রয়োজন হতে পারে। যদি ফরম্যাটিং প্রয়োজন হয় এবং ডেটা হারানোর ঝুঁকি থাকে, তাহলে প্রথমেই ডেটা রিকোভারি টুল ব্যবহার করুন।

৪) সিএমডি ব্যবহার করে পরীক্ষা করুন
আপনি সিএমডির মাধ্যমে পেনড্রাইভের ত্রুটি ঠিক করতে পারেন। এর জন্য, অ্যাডমিনিস্ট্রেটর মোডে কমান্ড প্রম্পট খুলুন। এখন টাইপ করুন – ‘chkdsk X: /f’ (X: পেনড্রাইভের অক্ষর)। এই কমান্ডটি পেনড্রাইভের ত্রুটিগুলি পরীক্ষা করবে এবং এটি মেরামত করার চেষ্টা করবে।

৫) ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করুন
যদি উপরের পদ্ধতিগুলি কাজ না করে, আপনি কিছু ডেটা রিকোভারি টুল ব্যবহার করতে পারেন। Recuva একটি বিনামূল্যের কার্যকরী টুল যা পেনড্রাইভ থেকে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারে। EaseUS Data Recovery Wizard সফটওয়্যারও ভালো ফলাফল দেয়। ডিস্ক ড্রিল পেনড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করতে পারে, এমনকি পেনড্রাইভ ফরম্যাট করা হলেও।

৬) পেনড্রাইভ ফরম্যাট করুন
পেনড্রাইভ সম্পূর্ণভাবে কাজ না করলে, এটিকে ফরম্যাট করে আবার কাজ করা যায়, তবে এতে সম্পূর্ণ ডেটা ডিলিট হয়ে যাবে। প্রথমে ডেটা রিকভারি টুল ব্যবহার করুন এবং তারপর ফরম্যাট করুন। এর জন্য পেনড্রাইভে রাইট ক্লিক করে ‘ফরম্যাট’ করুন। এরপর ফাইল সিস্টেম (NTFS, FAT32) করুন এবং ‘স্টার্ট’ এ ক্লিক করুন।