দলীপেও ব্যর্থ, ভারতীয় দলে কি তবে অনিশ্চিত শ্রেয়স?

চলতি বছরটা খুব একটা ভালো যাচ্ছে না শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer)। বেশ কিছুদিন আগে বুচিবাবু ট্রফিতে খেলতে নেমে ব্যর্থ হয়েছিলেন তিনি। এবার চলতি দলীপ ট্রফিতে…

Shreyas Iyer

চলতি বছরটা খুব একটা ভালো যাচ্ছে না শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer)। বেশ কিছুদিন আগে বুচিবাবু ট্রফিতে খেলতে নেমে ব্যর্থ হয়েছিলেন তিনি। এবার চলতি দলীপ ট্রফিতে খেলতে নেমে প্রথম ইনিংসেও চূড়ান্ত ব্যর্থ হলেন আইয়ার। এছাড়া শ্রেয়সের সঙ্গে এদিন ব্যর্থ হয়েছেন আরেক তারকা ব্যাটার রুতুরাজ গায়কোয়াড (৫)। এদিন মাত্র ১৬টি বল খেলে ৯ রান করে ফিরতে হয় শ্রেয়সকে। অনন্তপুরে এদিন খুবই নিষ্প্রভ দেখায় তাঁকে।

গতবছর আই পিএলে কেকেআরকে জেতালেও ব্যক্তিগত ব্যাটিং পারফরম্যান্স খুব একটা আহামরি কিছু ছিল না শ্রেয়সের। শেষের কিছু ম্যাচ বাদ দিলে গোটা টুনার্মেন্ট জুড়েই শ্রেয়সের ব্যাট চলেনি। এছাড়াও বেশ কিছুদিন আগে শেষ হওয়া বুচিবাবু টুর্নামেন্ট জুড়েও দেখা যায়নি পুরোনো শ্রেয়সের ছায়া। এদিন তিন নম্বরে খেলতে নেমে শুরু থেকেই ব্যাট বলে ঠিকঠাক সংযোগ করতে পারছিলেন না শ্রেয়স। প্রথম থেকেই শ্রেয়সের শর্ট বল খেলতে না পারার দুর্বলতাকে কাজে লাগান রুতুরাজ গায়কোয়াডের নেতৃত্বাধীন ভারতীয় সি দল। এদিন কেকেআর অধিনায়ককে আউট করেন আইপিএলে বিরাট কোহলির দলের পেসার বিজয় কুমার বিশাখ।

   

তামিলনাড়ুর অনন্তপুরের স্টেডিয়াম বর্তমানে পেসারদের স্বর্গরাজ্য। এই প্রথম ভারতের বাদবাকি স্টেডিয়ামের পাটা উইকেটের মধ্যেও পেস ও বাউন্সি উইকেট তৈরী করেছেন স্টেডিয়াম কর্তৃপক্ষ। স্বভাবতই পেসারদের জন্য এই উইকেটে বাড়তি সুবিধা রয়েছে। আর সেটাকেই এদিন কাজে লাগিয়ে সফল বিজয় কুমার বিশাখ। এদিন পঞ্চম ওভারের দ্বিতীয় বলটি ইনসুইং করেন বিশাখ। আর বিশাখের চকিতে করা এই ইনসুইং বুঝতে না পেরে কিপার অভিষেককে (Abishek Porel) সহজ ক্যাচ দিয়ে বসেন ভারতের এই তারকা ডানহাতি ব্যাটার।

এই মুহূর্তে ভারতীয় টেস্ট টিমে ফেরার স্বপ্ন দেখছেন শ্রেয়স আইয়ার। তবে বেশ কিছু মাস ধরেই রানের খরা অব্যাহত তাঁর। চলতি দলীপ ট্রফি ক্রিকেটারদের পারফরম্যান্স আসন্ন বাংলাদেশ টেস্ট সিরিজের জন্য ভারতীয় টিম বাছার এক মাপকাঠি হতে চলেছে। তবে সুযোগ কাজে লাগাতে না পারলে, নির্বাচকদের নজরে পড়বেন না। ফলে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সিরিজে জায়গা না পাওয়ার একটা আশঙ্কা থেকে যাবে শ্রেয়সের। যদিও ইন্ডিয়া-ডি-র দ্বিতীয় ইনিংস এখনও হয়নি। সেখানে দুর্ধ্বর্ষ পারফর্ম করে নিজের ভাগ্য বদলে নিতে পারেন কিনা সেটা সময়ই বলবে। তবে দলীপে নামার আগে বুচি বাবু টুর্নামেন্টে তামিলনাড়ু একাদশের বিরুদ্ধে নেমেছিলেন শ্রেয়স (Shreyas Iyer)। তাতে দুই ইনিংসে ২ ও ২২ রান করেন।

ছন্দে ফিরতে জয়সওয়ালের ভরসা সেই রাহুল দ্রাবিড়

ঋতুরাজ গায়কোয়াড়ের (Ruturaj Gaikwad) ইন্ডিয়া-সি টিমের বিরুদ্ধে অক্ষর প্যাটেল একমাত্র লড়াকু ইনিংস খেলেছেন। ১১৮ বলে ৮৬ রানের বিধ্বংসী ইনিংস। ৬টি ছয় ও ৬টি চার আসে অক্ষরের ব্যাটে। ইন্ডিয়া-ডি-র টপ অর্ডার চরম ব্যর্থ হয়। ওপেনার অথর্ব তাইডে ৪ করেন। যশ দুবে ১০। দেবদত্ত পাড়িক্কাল ৪ বল খেলে শূন্যে আউট হন। রিকি ভুঁই ১৩ বলে ৪ করেন। এ ছাড়া শ্রীকর ভরত ১৩, সারাংশ জৈন ১৩ ও অর্শদীপ সিংও ১৩ রান করেন। সব মিলিয়ে ৪৮.৩ ওভারে ১৬৪ রানে অলআউট হয় ইন্ডিয়া-ডি টিম। ইন্ডিয়া-সি টিমের হয়ে ৩টি উইকেট নেন বিজয় কুমার বিশাখ। এবং ২টি করে উইকেট অংশুল কম্বোজ ও হিমাংশু মনোজ চৌহানের। আর ১টি করে উইকেট মানব সুতার ও হৃত্বিক শোকিনের।