রুদ্ধশ্বাস এনকাউন্টারে নিকেশ মাওবাদীদের শীর্ষ নেতা সহ ৬, বড় সাফল্য পুলিশের

সকাল সকাল রাজ্যের জঙ্গলে শুরু হল এনকাউন্টার (Encounter)। আর মাওবাদীদের সঙ্গে এনকাউন্টারে বিরাট সাফল্য পেল পুলিশ বাহিনী। জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার সকাল থেকেই তেলেঙ্গানার ভদ্রদ্রি…

সকাল সকাল রাজ্যের জঙ্গলে শুরু হল এনকাউন্টার (Encounter)। আর মাওবাদীদের সঙ্গে এনকাউন্টারে বিরাট সাফল্য পেল পুলিশ বাহিনী। জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার সকাল থেকেই তেলেঙ্গানার ভদ্রদ্রি কোঠাগুদেম জেলায় পুলিশ ও মাওবাদীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। আর এই সংঘর্ষ চলাকালীন কমপক্ষে ৬ মাওবাদীকে নিকেশ করল পুলিশ।

পুলিশ সূত্রে খবর, মাওবাদীদের সঙ্গে চলমান সংঘর্ষে আহত হয়েছেন দুজন নিরাপত্তারক্ষীও। তবে উৎসবের আবহে এত পরিমাণ মাওবাদীকে নিকেশ করার বিষয়টিকে বড় সাফল্য হিসেবেই দেখা হচ্ছে। মাওবাদীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযানে সিপিআই (মাওবাদী) পার্টি মানুগুর এরিয়া কমিটির সম্পাদক লাছন্না সহ ৬ জন ক্যাডার নিহত হয়।

   

পুলিশ জানিয়েছে, গুন্ডালা মণ্ডলের দামারাটোগু এলাকা এবং কারাকাগুডেম মণ্ডলের নীলাদ্রিপেট বনাঞ্চলে তেলেঙ্গানা গ্রেহাউন্ডস এবং মাওবাদী লাচান্না দালামের মধ্যে গুলি বিনিময় হয়। অন্যদিকে গ্রেহাউন্ডসের একজন কনস্টেবল গুলি বিনিময়ের সময় গুরুতর আহত হয়েছেন এবং তাকে চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

জানা গিয়েছে, মনুগুরু এরিয়া কমিটির সেক্রেটারি লচ্ছন্না দালাম বেশ কিছুদিন ধরেই ওই এলাকায় কাজ করছিল। লাচ্ছন্নার নেতৃত্বাধীন ডালাম ছত্তিশগড় থেকে চলে এসেছিল। এরপর জঙ্গলে সকলের উপস্থিতির খবর টের পেয়ে অভিযান শুরু করে পুলিশ। এদিন সেই অভিযানেরই অংশ হিসেবে শুরু হয় রুদ্ধশ্বাস গুলির লড়াই। আর গুলির লড়াইয়ে নিহত হয়েছে বহু মাওবাদী বলে খবর। নিহতদের মধ্যে তেলেঙ্গানার কয়েকজন শীর্ষ মাওবাদী নেতা রয়েছেন বলে জানা গেছে। পুলিশের একটি দল চিরুনি তল্লাশি চালানোর সময় জঙ্গল এলাকায় গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

পুলিশ বলছে, গত ১০-১৫ বছর ধরে লাগাতার প্রচেষ্টায় তেলেঙ্গানায় বামপন্থী চরমপন্থা পুরোপুরি অদৃশ্য হয়ে গেলেও ছত্তিশগড় ও মহারাষ্ট্রের মতো প্রতিবেশী রাজ্যগুলির সীমান্তবর্তী অঞ্চলগুলিতে এখনও মাওবাদীদের উপস্থিতি রয়েছে। বরিষ্ঠ পুলিশ আধিকারিকরা বহুবার স্বীকার করেছেন যে নিষিদ্ধ ঘোষিত সিপিআই (মাওবাদী)-র নেতৃত্ব তেলেঙ্গানার জনগণের হাতে রয়েছে, এটা তাঁদের কাছে অত্যন্ত উদ্বেগের বিষয়।

বৃহস্পতিবারের এনকাউন্টারটি রাজ্যে তাদের কার্যক্রম পুনরুজ্জীবিত করার চেষ্টা করা মাওবাদী সংগঠনের জন্য একটি বড় ধাক্কা হিসাবে প্রমাণিত হয়েছে বলে মনে করা হচ্ছে। ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয় নারীসহ ৯ মাওবাদী নিহত হওয়ার দু’দিন পর এ ঘটনা ঘটল। গত ৩ সেপ্টেম্বর ছত্তিশগড়ের দান্তেওয়াড়া ও বিজাপুর জেলার সীমান্তবর্তী জঙ্গলে মাওবাদী বিরোধী অভিযানে নিহত হয় বহু মাওবাদী।