বাংলাদেশের বিরুদ্ধে হারের পর আরও চাপে পাকিস্তান! কাটা ঘায়ে নুনের ছিটে

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে লজ্জাজনক হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান (Pakistan) ক্রিকেট দল। এই শোচনীয় পরাজয়ের পরের দিন আইসিসি টেস্ট ক্রম…

Pakistan WTC

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে লজ্জাজনক হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান (Pakistan) ক্রিকেট দল। এই শোচনীয় পরাজয়ের পরের দিন আইসিসি টেস্ট ক্রম (ICC Test Rankings) তালিকায় পাকিস্তানের অবস্থান আরও খারাপ হওয়ার ফলে দলটি আরও একবার বড় ধাক্কা খেয়েছে।

ধোনি বিতর্কে নিজের বাবাকে নিয়ে বিস্ফোরক মন্তব্য যুবরাজের

   

দুই ম্যাচের টেস্ট সিরিজ হারের পর পাকিস্তান দলীয় পয়েন্ট তালিকায় দুই ধাপ নেমে আট নম্বরে অবস্থান করছে। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে খারাপ র‍্যাঙ্কিং। এখন পাকিস্তানের পরে মাত্র চারটি দল অবশিষ্ট আছে। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মতো তুলনামূলক দুর্বল দলগুলো পাকিস্তানে ওপরে রয়েছে।

এখন পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে কঠিন পর্ব হিসাবে বিবেচিত হচ্ছে। কারণ ২০২১ সাল থেকে দলের ঘরোয়া টেস্ট পারফরম্যান্স খুব খারাপ হয়েছে। শেষ ১০ টেস্টে পাকিস্তান হেরেছে ৬টিতে, বাকি চারটি ম্যাচ ড্র হয়েছে। পাকিস্তানের সর্বশেষ টেস্ট জয় এসেছিল ২০২১ সালের ফেব্রুয়ারিতে।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের আগে পাকিস্তান ষষ্ঠ স্থানে থাকলেও টানা দুই ম্যাচ হেরে ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের নিচে নেমে গিয়েছিল। ১৯৬৫ সালের পর এটাই পাকিস্তানের টেস্ট পয়েন্ট টেবিলের সর্বনিম্ন রেটিং পয়েন্ট। এই পতনের ফলে লাভবান হয়েছে যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। অন্য দিকে ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

মুম্বই ইন্ডিয়ান্স ছেড়ে কেকেআর-এ সূর্যকুমার? প্রকাশ্যে বড় খবর

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। সিরিজে পাকিস্তানকে হারালেও পয়েন্ট তালিকায় এখনও নবম স্থানে রয়েছে বাংলাদেশ। তবে এই জয়ে ১৩ রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। দুই দল ১৫টি টেস্টে মুখোমুখি হয়েছে, যার মধ্যে পাকিস্তান ১২টি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ ড্র হয়েছে। বাংলাদেশ দু’টি ম্যাচ জিতেছে। ২০২৪ সালের ২৫ অগস্ট রাওয়ালপিন্ডি টেস্টে ১০ উইকেটে পরাজিত হয়েছিল পাকিস্তান।