দুর্গাপুজো, দিওয়ালির আগে কপাল খুলল ৭৮ লক্ষ সরকারি কর্মীর, পেনশন নিয়ে বড় ঘোষণা

দুর্গাপুজো এবং দিওয়ালির আগে রীতিমতো কপাল খুলে গেল সরকারি কর্মীদের। কেন্দ্রের এক সিদ্ধান্তে উপকৃত হতে চলেছেন লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী। আজ বুধবার নিজের এক্স…

দুর্গাপুজো এবং দিওয়ালির আগে রীতিমতো কপাল খুলে গেল সরকারি কর্মীদের। কেন্দ্রের এক সিদ্ধান্তে উপকৃত হতে চলেছেন লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী। আজ বুধবার নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। আর পরেই খুশিতে রীতিমতো লাফাচ্ছেন সরকারি কর্মীরা। যারা পেনশন (EPS) পান তাঁরা উপকৃত হবেন। 

বুধবার কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী এবং কেন্দ্রীয় ট্রাস্টি বোর্ড, ইপিএফ-এর চেয়ারপার্সন কর্মচারীদের পেনশন প্রকল্প, ১৯৯৫ এর জন্য সেন্ট্রালাইজড পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস) এর প্রস্তাব অনুমোদন করেছেন। সিপিপিএস জাতীয় স্তরের কেন্দ্রীভূত ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে একটি বড় পরিবর্তন চিহ্নিত করে, যা ভারত জুড়ে যে কোনও ব্যাংক, যে কোনও শাখার মাধ্যমে পেনশন বিতরণ করবে।

   

এই যুগান্তকারী সিদ্ধান্ত সম্পর্কে বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ডঃ মনসুখ মাণ্ডব্য বলেছেন, “সেন্ট্রালাইজড পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস) অনুমোদন ইপিএফও-র আধুনিকীকরণে একটি উল্লেখযোগ্য মাইলফলক। পেনশনভোগীদের দেশের যে কোনও ব্যাংক, যে কোনও শাখা থেকে তাদের পেনশন পেয়ে যাবেন। এই উদ্যোগটি পেনশনভোগীদের দীর্ঘকালীন চ্যালেঞ্জগুলি মোকাবেলা করে এবং একটি নিরবচ্ছিন্ন ও দক্ষ বিতরণ ব্যবস্থা নিশ্চিত করবে। ইপিএফও-কে আরও শক্তিশালী, প্রতিক্রিয়াশীল এবং প্রযুক্তি-সক্ষম সংস্থায় রূপান্তরিত করার জন্য আমাদের চলমান প্রচেষ্টার এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা এর সদস্য এবং পেনশনভোগীদের চাহিদাগুলি আরও ভালভাবে নজরে রাখবে।’

এদিকে কেন্দ্রের এহেন সিদ্ধান্তের দরুণ উপকৃত হবেন ৭৮ লক্ষেরও বেশি সরকারি কর্মী। পেনশনার এক জায়গা থেকে অন্য জায়গায় চলে গেলে বা ব্যাঙ্ক বা শাখা পরিবর্তন করলেও এক অফিস থেকে অন্য অফিসে পেনশন পেমেন্ট অর্ডার (পিপিও) স্থানান্তরের প্রয়োজন ছাড়াই সিপিপিএস সারা ভারতে পেনশন বিতরণ নিশ্চিত করবে। পেনশনভোগীরা যারা অবসর গ্রহণের পরে অন্য শহরে চলে যান তাদের জন্য এটি একটি দুর্দান্ত স্বস্তিদায়ক খবর তা বলাই বাহুল্য।