OYO রুম বা যেকোনো হোটেলে আধার কার্ড দেওয়ার আগে করুন এই কাজগুলো

আপনি যখনই OYO রুম বা হোটেলে যান, চেক-ইন করার সময় আধার কার্ড (Masked AADHAAR CARD) আছে কিনা জিজ্ঞাসা করা হয়। আপনি যাচাইয়ের জন্য আপনার আসল…

Masked-AADHAAR-CARD

আপনি যখনই OYO রুম বা হোটেলে যান, চেক-ইন করার সময় আধার কার্ড (Masked AADHAAR CARD) আছে কিনা জিজ্ঞাসা করা হয়। আপনি যাচাইয়ের জন্য আপনার আসল আধার কার্ডের একটি কপি বা ফটো দিয়ে থাকেন তাদের। কিন্তু আপনি কি জানেন এই পদক্ষেপ আপনার জন্য সমস্যা তৈরি করতে পারে? এর ফলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে এবং ব্যক্তিগত ডেটা চুরি হয়ে যেতে পারে।

এটি এড়াতে, আপনার আধার কার্ড (Masked AADHAAR CARD) দেওয়ার আগে আপনার সতর্ক হওয়া উচিত এবং এই ধরনের জায়গায় আপনার মাস্কড আধার কার্ড দিন। এখন আপনি হয়তো ভাবছেন এটা কোন আধার কার্ড? চিন্তা করবেন না, এখানে আমরা আপনাকে বলব মাস্কড আধার কার্ড কী এবং আপনি কীভাবে এটি পেতে পারেন।

   

ভারতে আজ বিক্রি শুরু হচ্ছে Google এর প্রথম ফোল্ডেবল স্মার্টফোন, জেনেনিন এর স্পেসিফিকেশন

মাস্কড আধার কার্ড
আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি, এটি ছাড়া কোনও সরকারি প্রকল্পের সুবিধা বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে না। শুধু তাই নয়, আপনার বেশিরভাগ কাজ শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে সম্পন্ন হয়। স্পষ্টতই, এই সমস্ত গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে সম্পর্কিত। এমন পরিস্থিতিতে, আধার কার্ড দেওয়ার আগে, আপনাকে অবশ্যই কেলেঙ্কারী এবং জালিয়াতি থেকে সুরক্ষার কথা ভাবতে হবে।

মাস্কড আধার কার্ড (Masked AADHAAR CARD) সম্পর্কে কথা বলছি, এটি সাধারণ আধার কার্ডের একটি গোপন সংস্করণ। এটি আধার নম্বরের প্রথম 8টি সংখ্যা লুকিয়ে রাখে এবং শুধুমাত্র শেষ 4টি সংখ্যা দেখায়৷ আপনি যখন আপনার আধার বিবরণ শেয়ার করছেন তখন এই নম্বরটি লুকানো থাকে। এখন প্রশ্ন জাগে এটা কোথা থেকে পাওয়া যাবে? মাস্কড আধার কার্ড (Masked AADHAAR CARD) ডাউনলোড করার প্রক্রিয়াটি আপনি আধার কার্ড ডাউনলোড করার মতোই। নীচে মাস্কড আধার কার্ড ডাউনলোড করার প্রক্রিয়াটি জানুন।

মাস্কড আধার কার্ড ডাউনলোড প্রক্রিয়া

এর জন্য প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান https://uidai.gov.in/।ওয়েবসাইট দেখার পর, ডাউনলোড আধার বিভাগে যান এবং ‘মাই আধার’অপশনে ক্লিক করুন।আপনার আধার নম্বর লিখুন এবং ক্যাপচা লেখার পরে পাঠান আবার ওটিপি অপশনে ক্লিক করুন। এর পরে, আপনার রেজিস্টার মোবাইল নম্বরে ওটিপি আসবে, এই ওটিপিটি পূরণ করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। এরপর আপনাকে এখানে ডাউনলোড অপশনটি দেখানো হবে। ডাউনলোড অপশনে ক্লিক করুন।

ডাউনলোড করার পরে, একটি চেকবক্স দেখাবে, যেখানে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি মাস্কড আধার কার্ড (Masked AADHAAR CARD) চান কিনা? যদি চান তাহলে টিক বক্সে টিক দিন। এর পরেই আপনার মাস্কড আধার কার্ড ডাউনলোড করা হবে, মনে রাখবেন এই প্রক্রিয়াটি এখানে শেষ নয়। ডাউনলোড করা মাস্কড আধার কার্ডের PDF লক করা আছে। মাস্কড আধার কার্ডের পিডিএফ খুলতে, আপনার নামের পাশে চারটি শব্দ লিখুন। উদাহরণস্বরূপ, আপনার নাম যদি ROHIT হয়, তাহলে প্রথম চারটি শব্দ হবে- ROHI, এই পূরণ করার পর DOB YYYY, এর পাশে জন্ম তারিখ 1989, তাহলে পাসওয়ার্ড হবে ROHI1989।

এটা কোথায় ব্যবহার করা যেতে পারে?
ট্রেনে ভ্রমণের সময় আপনি গুরুত্বপূর্ণ নথি হিসাবে মাস্কড আধার কার্ডের ব্যবহার করতে পারেন। আপনি যেকোনো হোটেলে বুকিং/চেক-ইন করার সময়ও এটি ব্যবহার করতে পারেন, শুধু তাই নয়, এটি বিমানবন্দরেও ব্যবহার করা যেতে পারে।