রেল দুর্ঘটনায় বাদ পা, হার না মেনে ব্যাডমিন্টনে সোনা জিতলেন নীতেশ

প্যারিস প্যারালিম্পিকে (Paralympics 2024) সোমবার আরো একবার ঝলমল করে উঠল ভারতের তেরঙ্গা। এই প্রথমবার ভারতের হয়ে ব্যাডমিন্টনে সোনা জিতলেন রাজস্থানের নীতেশ কুমার (Nitesh Kumar)। প্যারা…

Nitesh Kumar

প্যারিস প্যারালিম্পিকে (Paralympics 2024) সোমবার আরো একবার ঝলমল করে উঠল ভারতের তেরঙ্গা। এই প্রথমবার ভারতের হয়ে ব্যাডমিন্টনে সোনা জিতলেন রাজস্থানের নীতেশ কুমার (Nitesh Kumar)। প্যারা ব্যাডমিন্টনের এসএল৩ ক্যাটাগরির পুরুষদের সিঙ্গলস বিভাগে এদিন নীতেশ হারান ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েল বেথেলকে (Daniel Bethell)। তবে এই ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েলের (Daniel Bethell) কাছে , এদিনের আগে সব ম্যাচই হেরেছেন ভারতের প্যারা শাটলার। এদিন তবে জয়ের পথটা খুব একটা সুগম ছিল না নীতেশের কাছে , হাড্ডাহাড্ডি তিন সেটের লড়াইয়ের পর রাজস্থানের নীতেশ কুমার ব্রিটিশ প্যারা শাটলারকে ২১-১৪, ২১-১৮, ২৩-২১ ব্যবধানে হারিয়ে সোনা জিতে নেন।

বাবা নৌবাহিনীর অফিসার। তিনি নিজে হরিয়ানার মান্ডি বিশ্ববিদ্যালয় থেকে আইআইটিতে স্নাতক। একসময় তিনি স্বপ্ন দেখেছিলেন বাবার পদাঙ্ক অনুসরণ করবেন। কিন্তু ১৫ বছর বয়সে এক ট্রেন দুর্ঘটনায় বাঁ পা বাদ দিতে হয় নীতেশের। তারপর শুরু হয় তার জীবনে ভয়ংকর লড়াই। তবে কোনভাবেই দমেননি হরিয়ানার যুবক। আস্তে আস্তে নকল পা দিয়ে হাঁটতে শুরু করেন নীতেশ। আর সেই সময়ই বেছে নিয়েছিলেন ব্যাডমিন্টনকে। আর সেই ধারাবাহিক চর্চাই তাঁকে এনে দিল প্যারালিম্পিক্সে প্রথম সোনা।

   

এদিন প্যারিসের (Paralympics 2024) ফাইনালে সোনা জিতে বেশ আত্মবিশ্বাসী নীতেশ (Nitesh Kumar)। এদিন ভারতের দ্বিতীয় সোনা জয়ী এই তারকা বলছিলেন, “ড্যানিয়েলের মুখোমুখি হওয়া নিয়ে আমার তেমন কোনও বাড়তি ভাবনা ছিল না। বরং ম্যাচের আগে পুরো সময়টাই নিজে কীভাবে খেলব, সেটা নিয়েই ভেবেছি। ড্যানিয়েলকে (Daniel Bethell) হারানোর ভাবনা মনে আসলেও তাকে গুরুত্ব দিইনি। শুধু ম্যাচে ফোকাস করেছি। প্রথম গেমের পরও জয়ের পর কী করব, সেসব চিন্তা করিনি। বরং ম্যাচটা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করার কথাই ভেবেছি।”

সোমবার প্যারিসে (Paralympics 2024) প্রথম সেটে বেশ দাপট নিয়েই ২১-১৪ ব্যবধানে জেতেন নীতেশ (Nitesh Kumar)। তবে দ্বিতীয় সেটে এগিয়ে থেকেও হারেন ১৮-২১ ব্যবধানে। ফলে একই ধারা অনুসরণ করে তৃতীয় সেটে নীতেশ ১৯-২০ ব্যবধানে পিছিয়ে যেতেই উদ্বেগ ছড়িয়েছিল ভারতীয় শিবিরে। তবে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে ২৩-২১ ব্যবধানে ম্যাচ জেতেন তিনিই। এদিন ম্যাচের তৃতীয় সেট সম্পর্কে তিনি আরো বলেন, “আমি অতীতেও এই পরিস্থিতি থেকে ম্যাচ হেরেছি। সেই ভুলের পুনরাবৃত্তি এখানে করতে চাইনি। জানতাম এবার অধৈর্য হওয়া যাবে না। তৃতীয় সেটে ১৯-২০ পয়েন্টে পিছিয়ে ছিলাম। তখন শুধু একটা কথাই নিজেকে বারবার বলেছি, এখনও ম্যাচ শেষ হয়নি। একটা পয়েন্টের খেলা বাকি আছে। সেটার জন্যই লড়তে হবে। এবং আমি লড়েছি।”