নতুন আপডেটে কি অ্যাপলের পুরানো ফোন অকেজো হয়ে যায়, সত্যটা কী?

ব্যয়বহুল আইফোন সম্পর্কে একটি বিষয় পরিষ্কার যে তাদের রক্ষণাবেক্ষণ এবং মেরামত করাও ব্যয়বহুল। বিশেষ করে যেহেতু এটি ওয়ারেন্টির বাইরে। এদিকে, অনেক ব্যবহারকারী অ্যাপল আইফোনের (Apple…

Apple-iPhone

ব্যয়বহুল আইফোন সম্পর্কে একটি বিষয় পরিষ্কার যে তাদের রক্ষণাবেক্ষণ এবং মেরামত করাও ব্যয়বহুল। বিশেষ করে যেহেতু এটি ওয়ারেন্টির বাইরে। এদিকে, অনেক ব্যবহারকারী অ্যাপল আইফোনের (Apple iPhone) গুণমান নিয়ে প্রশ্ন তুলেছেন। অনেকেই বিশ্বাস করেন যে অ্যাপল ইচ্ছাকৃতভাবে তার ফোনের গতি কমিয়ে দিয়েছে।

একই সময়ে, কিছু ব্যবহারকারী প্রায়শই এই সমস্যাটি নিয়ে প্রশ্ন তোলেন যে কেন এই ব্যয়বহুল ফোনে সমস্যা দেখা দিচ্ছে। আইফোন (Apple iPhone) সম্পর্কিত বিতর্কিত সমস্যা হল অ্যাপল ইচ্ছাকৃতভাবে নতুন iOS আপডেটের সঙ্গে তার পুরানো মডেলগুলিকে ধীর করে দেয়, যাতে ব্যবহারকারীরা নতুন ফোন কিনতে বাধ্য হয়। এ নিয়ে বহুবার আলোচনা হয়েছে এবং কিছু তথ্যও সামনে এসেছে।

   

মোবাইলে ইন্টারনেট কাজ করছে না? এই 5টি উপায়ে বাড়ান আপনার ফোনের ডেটা স্পিড

ব্যাটারি এবং কর্মক্ষমতা 
2017 সালে, অ্যাপল নিজেই স্বীকার করেছে যে এটি পুরানো আইফোন (Apple iPhone) মডেলগুলির কর্মক্ষমতা কমিয়ে দেয় (যেমন iPhone 6, 6S, SE)। এর কারণ ব্যাখ্যা করে বলেছেন যে যখন ব্যাটারি পুরানো হয়ে যায় এবং এর ক্ষমতা হ্রাস পায়, ফোনটি হঠাৎ বন্ধ হওয়া থেকে রক্ষা করার জন্য কর্মক্ষমতা কমে যায়। অ্যাপল এই ইস্যুতে অনেক সমালোচিত হয়েছিল এবং এটিকে “ব্যাটারিগেট” বলা হয়েছিল। এর পর অ্যাপল দুঃখ প্রকাশ করে এবং ব্যাটারি প্রতিস্থাপনের দামে ছাড় ঘোষণা করে। এ জন্য অ্যাপলকে আড়াই কোটি ইউরো জরিমানাও করা হয়েছে।

এটি একটি কেলেঙ্কারী?
কিছু ব্যবহারকারী এবং বিশেষজ্ঞরা এটিকে এক ধরণের “স্ক্যাম” বলে মনে করেন কারণ তারা মনে করেন যে অ্যাপল এটি করে যাতে ব্যবহারকারীরা নতুন আইফোন কেনেন। যাইহোক, অ্যাপল যুক্তি দেয় যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে যাতে পুরানো আইফোনগুলির ব্যাটারির আয়ু বাড়ানো যায় এবং তাদের হঠাৎ বন্ধ হওয়া এড়ানো যায়।

নতুন আপডেট এবং পুরানো ফোন
নতুন iOS আপডেটগুলি পুরানো হার্ডওয়্যারে চালানোও কঠিন হতে পারে, কারণ নতুন বৈশিষ্ট্য এবং আপগ্রেডগুলি পুরানো প্রসেসর এবং RAM এর উপর চাপ পড়ে যায়। এটিও একটি কারণ হতে পারে যে পুরানো আইফোন (Apple iPhone) মডেলগুলি নতুন আপডেটের সঙ্গে ধীরে ধীরে চলতে শুরু করে।

আইফোন কর্মক্ষমতা সম্পর্কে সত্য কি?
অ্যাপলের ব্যাটারি এবং পারফরম্যান্সের সমতা বজায় রাখার জন্য কোম্পানি এটি করে যাতে ব্যবহারকারীদের অভিজ্ঞতা নষ্ট না হয়। একই সময়ে, অনেক ব্যবহারকারী বিশ্বাস করেন যে অ্যাপল ইচ্ছাকৃতভাবে এটি করে যাতে তারা নতুন ফোন কেনে, তবে এটিও সম্ভব যে পুরানো হার্ডওয়্যারের সঙ্গে নতুন সফ্টওয়্যারটির সংগতি রয়েছে।

সামগ্রিকভাবে, আপনি যদি আইফোন ব্যবহার করেন এবং কর্মক্ষমতা নিয়ে সন্তুষ্ট না হন, তবে একমাত্র পথ হল ব্যাটারি বা অ্যাপলের অন্যান্য অংশ মেরামত করা, যা কখনও কখনও বেশ ব্যয়বহুল বলে প্রমাণিত হয়। অতএব, শুধুমাত্র আইফোন কেনার জন্য নয়, আপনাকে আইফোনের রক্ষণাবেক্ষণের জন্যও ভাল পরিমাণ অর্থ ব্যয় করতে হবে।