আত্মহত্যা বন্ধ করতে AI-এর সাহায্য নিয়ে প্রাণ বাঁচাচ্ছে ইউপি পুলিশ

AI (Meta AI Feature) মানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কিন্তু আপনি কি বিশ্বাস করবেন যে এর সাহায্যে ইউপির শত শত মানুষের জীবন রক্ষা পেয়েছে। তাও মাত্র এক…

Meta-AI-Feature

AI (Meta AI Feature) মানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কিন্তু আপনি কি বিশ্বাস করবেন যে এর সাহায্যে ইউপির শত শত মানুষের জীবন রক্ষা পেয়েছে। তাও মাত্র এক বছরে। এই সমস্ত লোকেরা কোনও না কোনও অজুহাতে আত্মহত্যা করতে চেয়েছিল।

কিন্তু ইউপি পুলিশের দল যথাসময়ে তাদের কাছে পৌঁছায় এবং তাদের জীবন রক্ষা করে। মেটা কোম্পানি এবং এসটিএফের সহায়তায় এ পর্যন্ত পাঁচ শতাধিক মানুষের জীবন রক্ষা পেয়েছে। ইউপি পুলিশের তত্ত্বাবধানে, এই মডেলটি এখন রাজস্থান, হরিয়ানা এবং গুজরাটেও প্রয়োগ করা হয়েছে।

   

শিক্ষক দিবসে আপনার শিক্ষকের জন্য বাছতে পারেন এই সকল উপহার

AI আত্মহত্যার হাত থেকে বাঁচিয়েছে
কোন ব্যাক্তি আত্মহত্যা করার আগে সেই মুহূর্তের কিছু ছবি বা ভিডিও নিজের ইনস্টাগ্রামে পোস্ট করেন। পোস্টটি করার সঙ্গে সঙ্গে ইউপি পুলিশের সোশ্যাল মিডিয়া ল্যাব মেটা কোম্পানির কাছ থেকে একটি সতর্ক বার্তা পায়। এরপর সেই বার্তা এসটিএফকে দেওয়া হয়। STF লোকেশন জানায় পুলিশকে। এরপর পুলিশের দল সেই ব্যাক্তির বাড়িতে পৌঁছায়। দল পৌঁছে দেখে যে সেই ব্যাক্তি ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করতে যাচ্ছিল। সেই মুহূর্তে পুলিশ তাকে হাসপাতালে নিয়ে যায় এবং সে সুস্থ হয়ে ওঠে।

মেটা আত্মহত্যার পোস্টে সতর্কতা পাঠায়
মেটা কোম্পানির সদর দফতর থেকে তাৎক্ষণিকভাবে পুলিশ হেড অফিসের সোশ্যাল মিডিয়া সেন্টারে ফোন ও ই-মেইলের মাধ্যমে সতর্কবার্তা পাঠানো হয়। আসলে, কেউ ইনস্টাগ্রাম বা ফেসবুকে আত্মহত্যা সম্পর্কিত পোস্ট করার সঙ্গে সঙ্গেই মেটা কোম্পানি তা জানতে পারে। ইউপি পুলিশের সোশ্যাল মিডিয়া সেন্টারে, মেটা কোম্পানির কাছ থেকে প্রাপ্ত সতর্কতাগুলিকে নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য একটি পৃথক ডেস্ক 24X7 কাজ করছে। ইউপি এসটিএফ সার্ভার এই ডেস্কের সঙ্গে যুক্ত হয়েছে, যার সাহায্যে এই ধরনের পোস্ট করা ব্যক্তির বর্তমান অবস্থান নেওয়া হয় এবং সংশ্লিষ্ট জেলাকে সতর্ক করা হয়।

ইউপি এর PRV এবং স্থানীয় পুলিশ ভিকটিম এবং তার পরিবারের সাথে ইউপি পুলিশ সদর দপ্তর থেকে ভিকটিমের মোবাইলে দেওয়া লোকেশনে যোগাযোগ করে। এই সিস্টেম চালু হওয়ার পর, মেটা কোম্পানির কাছ থেকে 01 জানুয়ারী, 2023 থেকে 31 আগস্ট, 2024 পর্যন্ত প্রায় 835টি সতর্কতা পাওয়া গেছে। যার মধ্যে ৫১৩ জনের প্রাণ রক্ষা হয়েছে। তবে এই ক্ষেত্রে যদি কোন কারণে ভিকটিমদের ফোন বন্ধ থাকে তাহলে পুলিশ তাদের কাছে পৌঁছাতে পারবে না।