বদলে গেল আধার ও ক্রেডিট কার্ডের নিয়ম, জেনে নিন কী প্রভাব পড়বে আপনার পকেটে

১লা সেপ্টেম্বর থেকে অনেক নিয়মে পরিবর্তন (Aadhaar New Rules 2024) হয়েছে, যার কারণে সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে। এর মধ্যে রয়েছে আধার কার্ড, ক্রেডিট কার্ড,…

Aadhaar-New-Rules-2024

১লা সেপ্টেম্বর থেকে অনেক নিয়মে পরিবর্তন (Aadhaar New Rules 2024) হয়েছে, যার কারণে সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে। এর মধ্যে রয়েছে আধার কার্ড, ক্রেডিট কার্ড, এলপিজি সিলিন্ডার এবং এফডি-র নিয়ম। এই পরিবর্তনগুলি আপনার মাসিক খরচকে প্রভাবিত করতে পারে। এছাড়াও সরকার কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (ডিএ বৃদ্ধি) করতে পারে। আসুন জেনে নেওয়া যাক এই মাসের প্রথম থেকে কী পরিবর্তন ঘটেছে।

বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে
১ সেপ্টেম্বর থেকে সারা দেশে বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বাড়িয়েছে তেল কোম্পানিগুলো। দিল্লিতে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম 39 টাকা বেড়েছে। একই সঙ্গে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। তবে গত জুলাই মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩০ টাকা কমানো হয়েছিল।

   

আইনের দায়িত্ব নিয়ে বেআইনি কাজ করছে পুলিশ, চরম ভর্ৎসনা হাইকোর্টের

ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন
এইচডিএফসি ব্যাঙ্ক ইউটিলিটি লেনদেনে রিওয়ার্ড পয়েন্টের সীমা নির্ধারণ করা হয়েছে। গতকাল (১ সেপ্টেম্বর) থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এর অধীনে, গ্রাহকরা এই লেনদেনে প্রতি মাসে মাত্র 2,000 পয়েন্ট পর্যন্ত পেতে পারেন।

IDFC ফার্স্ট ব্যাঙ্ক সেপ্টেম্বর 2024 থেকে ক্রেডিট কার্ডে প্রদেয় ন্যূনতম পরিমাণ কমিয়ে দেবে। পেমেন্টের তারিখও 18 থেকে কমিয়ে 15 দিন করা হবে। এছাড়াও, 1 সেপ্টেম্বর, 2024 থেকে, UPI এবং অন্যান্য প্ল্যাটফর্মে অর্থপ্রদানের জন্য RuPay ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকরা অন্যান্য পেমেন্ট পরিষেবা প্রদানকারীর ক্রেডিট কার্ড ব্যবহার করার মতো একই পুরস্কার পয়েন্ট পাবেন।

মহার্ঘ ভাতা বৃদ্ধি
সেপ্টেম্বরে কর্মীদের জন্য বড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আশা করা হচ্ছে, সরকার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়ে দেবে। বর্তমানে সরকারি কর্মচারীদের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়া হচ্ছে, যেখানে ৩ শতাংশ বাড়ানোর পর তা হবে ৫৩ শতাংশ।

বিনামূল্যে আধার আপডেট
আপনি যদি আপনার আধার কার্ডে কিছু আপডেট পেতে চান, তাহলে এটি বিনামূল্যে করার শেষ তারিখ (ফ্রি আধার আপডেট) 14 সেপ্টেম্বর। এর পরে, আধার সম্পর্কিত তথ্য আপডেট করার জন্য আপনাকে ফি দিতে হবে। এর আগে, বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ ছিল 14 জুন 2024, যা 14 সেপ্টেম্বর 2024 পর্যন্ত বাড়ানো হয়েছিল।

এফডিতে বিনিয়োগ সংক্রান্ত নিয়ম
IDBI ব্যাঙ্ক 300 দিন, 375 দিন এবং 444 দিনের মেয়াদের বিশেষ FD-এর সময়সীমা 30 জুন থেকে 30 সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কও 300 দিনের বিশেষ FD-এর সময়সীমা 30 সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে। যেখানে, পাঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্কের বিশেষ এফডির সময়সীমা 30 সেপ্টেম্বর। এসবিআই অমৃত কালাশ স্পেশাল এফডি স্কিমের সময়সীমাও ৩০ সেপ্টেম্বর রাখা হয়েছে। অর্থাৎ সেপ্টেম্বরের পর এই FD স্কিমে কোনো বিনিয়োগ করা যাবে না।