বৈষ্ণোদেবীর যাত্রা পথে ভূমিধস, নিহত ১ তীর্থযাত্রী, আহত আরও ২

বৈষ্ণো দেবীর (Vaishno Devi) পথে ভূমিধসের কারণে এক তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে এবং আরও দু’জন আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে সোমবার জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায়। পাঁচির…

বৈষ্ণো দেবীর (Vaishno Devi) পথে ভূমিধসের কারণে এক তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে এবং আরও দু’জন আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে সোমবার জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায়। পাঁচির কাছে পথে ভূমিধসের ঘটনা ঘটায়, একটি ওভারহেড লোহার কাঠামো ক্ষতিগ্রস্ত হয় বলে জানা যাচ্ছে । ভূমিধসের খবর প্রকাশ্যে আসার পর, শ্রী বৈষ্ণো দেবী মন্দির কর্তৃপক্ষ এবং বিপর্যয় ব্যবস্থাপনা দল ত্রাণ ও উদ্ধার তৎপরতার জন্য ঘটনাস্থলে ছুটে যায়। আহত তীর্থযাত্রীদের চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

জম্মু কাশ্মীরে সেনা-জঙ্গির টানা গুলিবর্ষণ, নিকেশ ১০ জঙ্গি

   

ভূমিধসের পরিপ্রেক্ষিতে, ওই পথে চলাচল সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওই পথটি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসন তীর্থযাত্রীদেরকে যাত্রা চলাকালীন সতর্কতা অবলম্বন করতে এবং ওই পথের অবস্থা বিবেচনা করে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

বেফাঁস মন্তব্যে বিতর্কে কাঞ্চন, বেলাগাম কটাক্ষ ঋত্বিক-সুদীপ্তা

প্রতি বছর লক্ষাধিক ভক্ত বৈষ্ণো দেবী মন্দিরে যান। ২০২৩ সালে, মন্দিরটি রেকর্ড সংখ্যক দর্শনার্থীর সাক্ষী ছিল। গত এক দশকে, ২০২৩ এ সবচেয়ে বেশি সংখ্যক ভক্ত সমাগম হয়। তথ্য সূত্রে জানা যায় যে মন্দিরে ৯.৩৫ মিলিয়ন পুণ্যার্থীরা মন্দির পরিদর্শন করেছেন।

বিনীত গোয়েলের অপসারনের দাবিতে লালবাজার অভিযান জুনিয়র ডাক্তারদের

সরকারী তথ্য অনুসারে, ৯.৩৫ মিলিয়ন মানুষ জম্মুর রিয়াসি জেলার ত্রিকুটা পাহাড়ে অবস্থিত বৈষ্ণো দেবী মন্দিরে গিয়েছিলেন। আগের এরকম রেকর্ড সমাগম হয়ে ছিল ২০১৩ সালে, যখন ৯.৩২৪ মিলিয়ন পুণ্যার্থী মন্দিরে গিয়েছিলেন। শ্রী মাতা বৈষ্ণো মন্দির বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার আনশুল গর্গ উল্লেখ করেছেন যে গত দশ বছরে এটাই সর্বোচ্চ সংখ্যক তীর্থযাত্রী, যেখানে ৯.৩৫ মিলিয়ন মানুষ মন্দির পরিদর্শন করেছেন।