তিলোত্তমার বিচার চেয়ে ফের পথে টালিগঞ্জের একাধিক শিল্পী, ছিলেন স্বস্তিকা, চৈতি ঘোষাল, সহ অনেকে

যত দিন যাচ্ছে, ততো জোরালো হচ্ছে আর জি কর ঘটনার বিচার চেয়ে প্রতিবাদ। নারী পুরুষ নির্বিশেষে যোগ দিচ্ছেন বিচার চেয়ে প্রতিবাদে । আরজি করের এক…

যত দিন যাচ্ছে, ততো জোরালো হচ্ছে আর জি কর ঘটনার বিচার চেয়ে প্রতিবাদ। নারী পুরুষ নির্বিশেষে যোগ দিচ্ছেন বিচার চেয়ে প্রতিবাদে । আরজি করের এক মহিলা শিক্ষানবিশ ডাক্তারকে ধর্ষণ করে খুনের ঘটনায় প্রতিবাদে রবিবার কলকাতায় নামছেন টলিউডের কিছু অভিনেতা-অভিনেত্রীরা। মিছিলে ব্যবহার করা হয় ‘‘আমরা তিলোত্তমা’র (Amra Tilottama) ব্যানার। জানা গিয়েছে যে মিছিল শেষ হলেই একটি সাংবাদিক বৈঠক ডাকবেন উদ্যোক্তারা। উত্তর কলকাতা হোক কি দক্ষিণ, রবিবারের শহরে প্রতিবাদে নামতে দেখা যায় অনেককে।

রবির দুপুর তিনটে আয়োজন করা হয় ‘আমরা তিলোত্তমা’র তরফে একটি মহামিছিলের। কলেজ স্কোয়ারে থেকে কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত যাবে এই মিছিল। সাধারন মানুষ থেকে অভিনেত্রীরা সব শ্রেণীর মানুষরা যোগ দিয়েছেন এই মিছিলে। জানা যায় যে কলেজ স্কোয়ার থেকে শুরু হওয়া মিছিলটিতে যোগ দিতে এসেছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায়, উষসী চক্রবর্তী, চৈতি ঘোষাল, সুদীপ্তা চক্রবর্তী ও চৈতি ঘোষাল সহ আরও অনেকে। কিচ্ছুক্ষন পর সেখানে যোগ দিতে দেখা যায় অপর্ণা সেনকেও। মিছিলে যোগ দিয়ে অভিনেত্রী চৈতি ঘোষাল বলেন, “সেলেব্রিটি নয়, মিছিলে সাধারণ মানুষ হিসাবে যোগ দিয়েছি।”

   

উল্লেখযোগ্যভাবে, আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে প্রথম থেকেই শামিল ছিলেন স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee) । ১৪ অগস্ট রাতে দেশ জুড়ে ডাকা হয় মেয়েদের ‘রাত দখল’ অভিযান। ওই দিন রাত ১১:৫৫ থেকে কলকাতার বুকে নামেন মেয়েরা। ওই কর্মসূচিতে ছিলেন স্বস্তিকা নিজে। কর্মসূচিতে যোগ দিতে না পারলে বিকল্প উপায়ও জানিয়েছিলেন তিনি।

কোর্টের নির্দেশের পরেও পশ্চিমবঙ্গে শো পেল না ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’

রবিবার মিছিলে যোগ দিয়ে স্বস্তিকা বলেন, “অনেক রকম ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। দেখা যাচ্ছে, মৃতদেহের পাশে রীতিমতো গোল বৈঠক করে পরিকল্পনা চলেছে। অকুস্থলে কোনও নিরাপত্তা নেই। মিথ্যে কথা বলে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা হয়েছে। জনসাধারণ তো বুদ্ধি বিবেচনা কাজে লাগিয়ে ভোট দেন। কিন্তু এমন ঘটনা ঘটে যাওয়ার পরেও মানুষকে বোকা ভাবার কোনও জায়গাই নেই। জনসাধারণের জন্যই কিন্তু সরকার। মানুষের জন্যই পাওয়া ক্ষমতা সরকারের কাছে। কিন্তু তাও কেন সুরাহা পাচ্ছি না?”

স্বস্তিকা জানিয়েছেন যে বেশ কিছু মানুষ ঘটনাটি নিয়ে জানতে চাইছে। বিষয়টি নিয়ে আরও মানুষ জানুন, তারাও বিচারের দাবি তুলুন এই কারণেই প্রতিবাদে নেমেছেন বলে জনিয়েছেন অভিনেত্রী। তিনি আরও বলেছেন যে দেশের এক সাধারণ নাগরিক হিসেবে যা যা তার করণীয় জাট এসরকার বিষয়টি নিয়ে তৎপরতা দেখায়, তার সবকিছু করতে রাজি আছেন বলে জানিয়েছেন তিনি। নির্যাতিতার বাবা মাও একই জিনিস চান বলে জোর দিয়ে জানিয়েছেন তিনি।

স্বস্তিকা ছাড়াও রবিবার মহামিছিলে যোগ দিয়েছিলেন দেবলীনা দত্ত, সোলাঙ্কি রায়, অপরাজিতা আঢ্য, উষসী চক্রবর্তী, চৈতি ঘোষাল, সুদীপ্তা চক্রবর্তী ও চৈতি ঘোষাল সহ আরও অনেকে।