পেট্রোল নয়, এই নতুন জ্বালানি বাইকে ভরান, 1 লিটারে এত টাকা সাশ্রয় হবে

এখন দেশের প্রায় সব সংস্থাই ফ্লেক্স-ফুয়েল চালিত টু-হুইলার লঞ্চ করেছে। ফ্লেক্স-ফুয়েল কী হয়ত অনেকে জানেন না। তাদের জন্য জানিয়ে রাখি, পেট্রোলের সঙ্গে মিথানল বা ইথানল…

E20-Fuel

এখন দেশের প্রায় সব সংস্থাই ফ্লেক্স-ফুয়েল চালিত টু-হুইলার লঞ্চ করেছে। ফ্লেক্স-ফুয়েল কী হয়ত অনেকে জানেন না। তাদের জন্য জানিয়ে রাখি, পেট্রোলের সঙ্গে মিথানল বা ইথানল মিশিয়ে ফ্লেক্স ফুয়েল প্রস্তুত করা হয়। বর্তমানে পেট্রোলের সঙ্গে ২০ শতাংশ ইথানল মিশ্রিত করা হয়, যা ই২০ (E20) নামে পরিচিত। তবে শীঘ্রই এটি E50-তে রূপান্তরিত হবে। ফলে যেমন পরিবেশে দূষণের মাত্রা কমবে, পাশাপাশি অল্প খরচে বেশি পথ চলা যাবে। 

জানা গিয়েছে, ২০২৫ সালের মধ্যে E50 জ্বালানি বাজারে আনার পরিকল্পনা করছে সরকার। জিও-বিপি দেশের প্রথম সংস্থা, যারা ইথানল মেশানো পেট্রোল বাজারে এনেছে। ইতিমধ্যেই জিও-বিপি-র নির্বাচিত পাম্পগুলিতে E20 পেট্রোল পাওয়া যায়। 

   

E20 জ্বালানী আসলে কী?

ইথাইল অ্যালকোহল বা ইথানল (C2H5OH) প্রাকৃতিকভাবে উৎপন্ন শর্করার বিক্রিয়ার মাধ্যমে বায়োফুয়েল তৈরি করা হয়। জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে পেট্রোলের সঙ্গে এই জৈব জ্বালানী মিশ্রিত করার জন্য ভারত ইথানল মিশ্রিত পেট্রোল (ইবিপি) প্রোগ্রাম চালু করেছে। ই২০ বলতে ২০ শতাংশ ইথানল এবং ৮০ শতাংশ পেট্রোল মিশ্রণকে বোঝায়। অর্থাৎ, সংখ্যা যত বেশি, পেট্রোলে ইথানলের অনুপাত তত বেশি। আগামী দিনে এর অনুপাত হবে ৫০:৫০। যা E50 নামে আসবে।

রাত পোহালেই লঞ্চ হচ্ছে 2024 Royal Enfield Classic 350, এই নতুন ফিচার স্বপ্নপূরণ করবে

E20 পেট্রোলের লিটার পিছু দাম

জিও-বিপি’র উৎপাদিত ই২০ (E20) পেট্রোলে ৮০ শতাংশ পেট্রোল এবং ২০ শতাংশ ইথানল রয়েছে। এদিকে, দিল্লিতে পেট্রোলের দাম লিটার পিছু ৯৬ টাকা।  অর্থাৎ ৯৬ টাকা অনুযায়ী পেট্রোলের ৮০ শতাংশ দাম দাঁড়ায় ৭৬.৮০ টাকা। একইভাবে প্রতি লিটারে ইথানলের দাম ৫৫ টাকা। অর্থাৎ ৫৫ টাকা দরে ২০ শতাংশ ইথানলের দাম হয় ১১ টাকা। সেক্ষেত্রে এক লিটার E20 পেট্রোলের মধ্যে রয়েছে ৭৬.৮০ টাকার সাধারণ পেট্রোল এবং ১১ টাকার ইথানল। অর্থাৎ এক লিটার E20 পেট্রোলের দাম দাঁড়ায় ৮৭.৮০ টাকা। যা সাধারণ পেট্রোলের থেকে ৮.২০ টাকা সস্তা।