সায়নের জামিনের বিরুদ্ধে ‘সুপ্রিম’ দ্বারস্থ রাজ্য

নবান্ন অভিযানে অভিযুক্ত ছাত্র নেতা সায়ন লাহিড়িকে (Sayan Lahiri) মুক্তির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High court)। সেই অনুযায়ী শনিবার সায়নকে (Sayan Lahiri) মুক্তি কলকাতা…

West bengal appeal Supreme Court against the bell order of Sayan Lahiri by calcutta High court

নবান্ন অভিযানে অভিযুক্ত ছাত্র নেতা সায়ন লাহিড়িকে (Sayan Lahiri) মুক্তির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High court)। সেই অনুযায়ী শনিবার সায়নকে (Sayan Lahiri) মুক্তি কলকাতা পুলিশ (Kolkata Police)। এবার এই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে (Supreme court of India) গেল রাজ্য। শনিবার দুপুরের মধ্যে অভিযুক্ত সায়নকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা।

Narendra Modi: ধর্ষণ বিরোধী আইন প্রণয়নে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হোক, বিচারপতিদের আর্জি মোদীর

   

বিচারপতি জানিয়েছিলেন, তদন্তের প্রয়োজনে বা বক্তব্য নথিভুক্ত করতে তাঁকে হেফাজতে রাখার প্রয়োজন নেই। আদালতের অনুমতি ছাড়া তাঁর বিরুদ্ধে পুলিশ কোনও কড়া পদক্ষেপ নিতে পারবে না। সেই নির্দেশের বিরোধিতা করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য প্রশাসন।

অজিতের প্রচারে ডাক পাননি মুখম্যন্ত্রী শিন্ডে, ভোটের মুখে বিজেপি জোটে ভাঙন

আদালতে রাজ্যের যুক্তি ছিল, নবান্ন অভিযানে পুলিশের অনুমতি নেয়নি ছাত্র সমাজ। সুতরাং এই মিছিল বেআইনি। সেই প্রেক্ষিতেই গ্রেফতার করা হয় সায়নকে। কিন্তু বিচারপতি অমৃতা সিংহের দাবি, ছাত্র আন্দোলনে কোনও রাজনৈতিক দলের ছত্রছায়ায় হয়নি।

ধোপে টিকল না ‘প্রভাবশালী’ তত্ত্ব, সায়ন লাহিড়িকে ছেড়ে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

কোনও দলীয় পতাকা বা ব্যানার ব্যবহার করা হয়নি। এমনকী ধৃত ছাত্র নেতা সায়ন কোনও রাজনৈতিক দলের প্রভাবশালী কেউ নন। সুতরাং তাহলে কিসের ভিত্তিতে তাঁকে গ্রেফতার করা হবে? বিচারপতির এমন প্রশ্নে অস্বস্তিতে পড়তে হয়েছে রাজ্যকে। তারপরই এদিন হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য।