আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাওয়ান এগুলি

আপনি যদি আপনার বাচ্ছাকে রোগ থেকে দূরে রাখতে চান তাহলে আপনার বাচ্ছার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। এটি তখনই সম্ভব যখন আপনি সঠিক ডায়েট প্ল্যান (Immunity…

Immunity-Booster-Diet

আপনি যদি আপনার বাচ্ছাকে রোগ থেকে দূরে রাখতে চান তাহলে আপনার বাচ্ছার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। এটি তখনই সম্ভব যখন আপনি সঠিক ডায়েট প্ল্যান (Immunity Booster Diet) মেনে চলছেন। আপনার বাচ্ছার খাওয়ার রুটিন এবং লাইফস্টাইল খারাপ হলে বারবার অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে।

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বড়দের তুলনায় কম। এ কারণেই আবহাওয়ার পরিবর্তনে শিশুরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে তাদের খাদ্যতালিকায় এমন কিছু খাদ্য রাখা উচিত, যা তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করবে। এখানে আমরা আপনাকে সেই সকল খাদ্যের কথাই বলব যা শিশুদের জন্য খুব উপকারী।

   

প্রতিদিন সকালে মাত্র 4টি তুলসী পাতা খান, অনেক উপকার পাবেন

১) ভিটামিন সি সহ খাদ্য
ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এগুলো শরীরের শ্বেত রক্তকণিকা বাড়াতেও কাজ করে। উপরন্তু, ভিটামিন সি সংক্রমণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে। আপনার বাচ্চাদের কমলালেবু, আমলা এবং আঙ্গুরের মতো টক ফল অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

২) প্রোটিন যুক্ত খাদ্য
আপনি যদি আপনার শিশুর ভালো বৃদ্ধি দেখতে চান, তাহলে অবশ্যই খাবারে প্রোটিন অন্তর্ভুক্ত করুন। এটি পেশী এবং হাড়কে শক্তিশালী করে। এছাড়া শরীরে প্রোটিনের পরিমাণ ঠিক থাকলে যে কোনও আঘাত তাড়াতাড়ি সেরে যায়। শিশুদের খাদ্যতালিকায় পনির, ডিম, এবং সয়াবিন অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

সৌন্দর্য এবং স্বাস্থ্য বজায় রাখতে খেতে পারেন এই ৬ ধরনের বীজ

৩) বাদাম
শিশুদের প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম রাখতে ভুলবেন না। প্রতিদিন ৫ থেকে ৬টি বাদাম সারারাত জলে ভিজিয়ে রাখুন এবং সকালে আপনার বাচ্ছাকে দিন। এতে শিশুরা প্রচুর প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি ও ভিটামিন ই পাবে। এটি শিশুদের সক্রিয় রাখতে সাহায্য করবে।

৪) দই
শিশুর হজমশক্তি ভালো না হলেও তার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে শিশুদের অন্ত্রের স্বাস্থ্যের দিকেও মনোযোগ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। শিশুদের প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই দই ও বাটার মিল্ক রাখতে হবে। দইয়ে প্রোবায়োটিক থাকে, যা অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় দই বা বাটার মিল্ক অন্তর্ভুক্ত করুন।