Paralympics 2024: পা দিয়েই তিরন্দাজিতে ইতিহাসের গড়লেন শীতল দেবী

তাঁর দুটো হাত নেই। শুধু রয়েছে রয়েছে এগিয়ে চলার অদম্য ইচ্ছে। আর এই এগিয়ে চলার অদম্য ইচ্ছাশক্তি নিয়েই তিনি নেমে পড়েছেন বিশ্বজয় করার লক্ষ্যে। এবার…

Sheetal Devi created history in paris paralympics2024

তাঁর দুটো হাত নেই। শুধু রয়েছে রয়েছে এগিয়ে চলার অদম্য ইচ্ছে। আর এই এগিয়ে চলার অদম্য ইচ্ছাশক্তি নিয়েই তিনি নেমে পড়েছেন বিশ্বজয় করার লক্ষ্যে। এবার প্যারিস প্যারালিম্পিক্সে (Paralympics 2024) চমক লাগলেন ১৭ বছর বয়সি শীতল দেবী (Sheetal Devi)। মহিলা তিরন্দাজির যোগ্যতা অর্জন পর্বের রাউন্ডে ৭০৩ পয়েন্ট স্কোর করে শীতল শুধু তাঁর সেরা পারফরম্যান্সই দেননি, তিনি নতুন বিশ্বরেকর্ড করলেন। প্যারিসের শুটিং রেঞ্জে মহিলাদের কমপাউন্ড ওপেন ব়্যাঙ্কিং পর্বে শুধুমাত্র এক পয়েন্টের জন্য তাঁকে ছাপিয়ে গিয়েছেন তুর্কির তিরন্দাজ। 

প্যারিসে নয়া ইতিহাস ভারতের, ১০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ প্রীতির

   

১৭ বছর বয়সী শীতল দেবী প্যারালিম্পিকের ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠ ভারতীয় প্যারা অ্যাথলিট। যে ভাবে প্যারিসে শুরুটা করলেন শীতল, তাতে তাঁর হাত ধরে ভারতের পদকের সম্ভবনা আরও উজ্জ্বল বলেই মনে করছেন সমগ্র দেশবাসী। প্রথম দিকে অনেকটা সময় তিনি এগিয়েও ছিলেন। কিন্তু একেবারে শেষ বেলায় তুর্কির প্যারা তিরন্দাজ ছাপিয়ে যান শীতলকে (Sheetal Devi)। এদিন প্যারালিম্পিক প্রতিযোগিতায় (Paralympics 2024) ৫৯টি  10s মারেন শীতল। আর ২৪টি Xs। মোট ৭০৩ পয়েন্ট অর্জন করে ব্যাক্তিগত সেরা পারফরম্যান্স দেখিয়েছেন শীতল। গেমস রেকর্ড ও বিশ্বরেকর্ড ভেঙেছেন। অল্পের জন্য শীতল দেবীর বিশ্বরেকর্ড হয়নি। কারণ ৫৬টি 10s ও ২৯টি Xs মেরে ৭০৪ পয়েন্ট অর্জন করেন তুর্কির তিরন্দাজ। ব্যক্তিগতভাবে ৫৯টি 10s মারার বিশ্বরেকর্ড এখন শীতলের দখলে।

গতির সঙ্গে গোল করার দক্ষতা, ভারতে আসছেন আরও এক তুখোড় বিদেশি

বাকি প্যারা অ্যাথলিটদের মতো শীতল দেবীর শৈশবটা অবশ্য আলাদা ছিল। তিনি জন্মেছেন ফোকোমেলিয়া নিয়ে। এটা একধরনের বিরল রোগ, যেটা সন্তানের জন্মের সময় দেখা যায়। তবে শৈশবে তার এই রোগের প্রাচুর্য সেভাবে ঘটেনি। ২০১১ সালে তিনি ভারতীয় সেনার নজরে আসেন, তারর ভারতীয় সেনার উদ্যোগে তাকে তিরন্দাজি শেখানো হয়। 

অবনীর সোনার পর এবার রুপো মনীশের, প্যারিসে ফের উজ্জ্বল ভারত

প্রথমদিকে তিনি কৃত্রিম হাত নিয়ে তিরন্দাজি শুরু করেন। তবে ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে রুপো জেতা প্যারা তিরন্দাজ ম্যাট স্টুটজ়ম্যানকে (Matt Stutzman) দেখে পা দিয়ে তিরন্দাজি শুরু করেন। শীতল দেবী (Sheetal Devi)একমাত্র আন্তর্জাতিক মহিলা তিরন্দাজ, যিনি দুটো হাত না থাকার পরও আর্চারির ইভেন্টে অংশ নেন। ২০২৩ সালে তিনি বিশ্ব তিরন্দাজি ইভেন্টে সেরা প্যারা তিরন্দাজের পুরস্কার পান। তবে তার ঝুলিতে বাকি রয়েছে অলিম্পিক্স পদক। এবার সেটা জিততে যে তিনি মরিয়া তা বলাই বাহুল্য।