রাজ্যকে দুষে মমতার দ্বিতীয় চিঠির জবাব কেন্দ্রীয় মন্ত্রীর

আরজি করের ঘটনার পর ধর্ষণ ও খুনের (RG Kar Case) মতো এরকম নৃশংস ঘটনায় কঠোর কেন্দ্রীয় আইন এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এর…

আরজি করের ঘটনার পর ধর্ষণ ও খুনের (RG Kar Case) মতো এরকম নৃশংস ঘটনায় কঠোর কেন্দ্রীয় আইন এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এর আগেই চিঠি পাঠিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেবার কেন্দ্র পাল্টা চিঠি দিয়ে অভিযোগ করেছিল, ফাস্ট ট্র্যাক আদালত গঠনের কাজ কার্যত থমকে রয়েছে পশ্চিমবঙ্গে। তখন প্রধানমন্ত্রীর কাছ থেকে চিঠি না পাওয়ার পরে ফের নরেন্দ্র মোদীকে দ্বিতীয় চিঠি পাঠান মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারের চিঠিতে মুখ্যমন্ত্রী কেন্দ্রের চিঠির পাল্টা জবাব দিয়ে জানিয়েছেন সেই কাজ রাজ্যে চলছে এবং সেটা রাজ্যের নিজস্ব তহবিল থেকে হচ্ছে। এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পাঠানো সেই দ্বিতীয় চিঠির জবাব দিলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী অন্নপূর্ণা দেবী। আর এবারও রাজ্যকে পাল্টা দুষে সেই চিঠির জবাব দিলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী সেই চিঠিতে দাবি করেছেন, মহিলাদের বিরুদ্ধে অপরাধ দমন, লিঙ্গ নির্বিশেষে তাঁদের সম্মান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ তাঁদের জন্য সুরক্ষিত সমাজ গড়ে তুলতে নরেন্দ্র মোদীর সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

   

সেইসঙ্গে অন্নপূর্ণা দেবী আরও উল্লেখ করে লিখেছেন, “ধর্ষণের অপরাধে দোষীর ১০ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা রয়েছে ভারতীয় ন্যায় সংহিতায়। ঘটনার ভয়াবহতা এবং নৃশংসতার নিরিখে অপরাধীর মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। মহিলাদের বিরুদ্ধে অপরাধ কেন্দ্রীয় সরকার কড়া হাতে দমন করতে প্রতিশ্রুতিবদ্ধ। রাজ্য সরকারগুলিও যদি সেই পথে হাঁটে তাহলে ন্যায়বিচার সহজ এবং দ্রুত হয়। অপরাধীরাও দৃষ্টান্তমূলক সাজা পায়।”

তবে এখানেই শেষ নয়, এর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী এও উল্লেখ করেছেন যে, “পশ্চিমবঙ্গে ৪৮ হাজার ৬০০টি ধর্ষণ এবং পকসো মামলা ঝুলে রয়েছে। রাজ্য এখনও ১১টি ফার্স্ট ট্র্যাক স্পেশাল কোর্ট চালু করেনি।” এমনকি ফাস্ট ট্র্যাক স্পেশাল কোর্ট চালু করতে দেরি হওয়ার পেছনে সেটা ধামচাপা দেওয়ার চেষ্টা হচ্ছে বলে মনে করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অন্নপূর্ণা দেবী।

তবে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে চিঠির জবাব না পেলেও কেন্দ্রীয় মন্ত্রী কিন্তু জবাবে বুঝিয়ে দিয়েছেন যে, মহিলাদের ওপর নির্যাতন ও অপরাধ মোকাবিলায় বেশ কড়া কেন্দ্র।