ইউএস ওপেনে ফের অঘটন, ১৮ বছরে দ্রুততম বিদায় জোকোভিচের

ইউএস ওপেনে (US Open 2024) অঘটন যেন আর থামছেই না। শুক্রবার (৩০ অগস্ট) দ্বিতীয় রাউন্ডে হেরে বিদায় নেন কার্লোস আলকারাজ (Carlos Alcaraz)। এরপর আজ পুরুষদের…

Novak-Djokovic

ইউএস ওপেনে (US Open 2024) অঘটন যেন আর থামছেই না। শুক্রবার (৩০ অগস্ট) দ্বিতীয় রাউন্ডে হেরে বিদায় নেন কার্লোস আলকারাজ (Carlos Alcaraz)। এরপর আজ পুরুষদের এককের তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার অ্যালেক্সেই পপিরিনের (Alexei Popyrin) কাছে হেরে বিদায় নিয়েছেন নোভাক জোকোভিচ (Novak Djokovic)। রেকর্ড ২৫তম গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ের স্বপ্নে আবারও ধাক্কা খেলেন সার্বিয়ান কিংবদন্তি। র‍্যাঙ্কিংয়ে ২৮তম অষ্ট্রেলিয়ান তারকার কাছে ৬–৪, ৬–৪, ২–৬, ৬–৪ গেমে হারেন প্যারিস অলিম্পিকে সোনা জয়ী এই তারকা।

এবারের ইউএস ওপেন( US Open 2024) জিতে মার্গারেট কোর্টকে পেছনে ফেলে নারী–পুরুষ মিলিয়ে এককভাবে সর্বোচ্চ ২৫ গ্র্যান্ড স্লামের মালিক হওয়ার সুযোগ ছিল জোকোভিচের সামনে। কিন্তু পপিরিনের কাছে হেরে ইউএস ওপেনে গত ১৮ বছরের মধ্যে দ্রুততম বিদায় ঘটল তাঁর। এদিন খেলার শুরু থেকেই কোর্টে নড়বড়ে ছিলেন জোকোভিচ। অজি টেনিস খেলোয়াড়ের বিরুদ্ধে প্রায় ১৪টি ডাবল ফল্ট করেন তিনি। প্যারিস অলিম্পিকে এবার সোনা জিতলেও এ বছর কোনো গ্র্যান্ড স্লাম জেতা হলো না জোকোভিচের। তবে সার্বিয়ান তারকা বলেন ‘এটা আমার জন্য খুব বাজে ম্যাচ ছিল।’

   

এদিন জোকোভিচকে হারিয়ে নিজের উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি পপিরিন। ম্যাচ শেষে তিনি বলেন, ” আমি ভালো টেনিস খেলেছি। সর্বকালের সেরাকে হারিয়ে গ্র্যান্ড স্লামের চতুর্থ রাউন্ডে ওঠা অবিশ্বাস্য! অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডনে লড়াই করে হেরেছিলাম। ওই ম্যাচগুলিতেও বেশ কয়েকটা ভালো সুযোগ পেয়েছিলাম। কিন্তু সেগুলো কাজে লাগাতে পারিনি। সেই ভুলোগুলো থেকে শিক্ষা নিয়ে আজ কোর্টে নেমেছিলাম। ম্যাচে সব সুযোগ কাজে লাগাতে পেরেছি। ” প্রসঙ্গত উল্লেখ্য যে জোকোভিচের বিরুদ্ধে মোট ৪ বার র‌্যাকেট হাতে কোর্টে নেমেছেন পপিরিন। তার মধ্যে তিনবারই তাকে পরাস্ত করেছেন ‘জোকার ‘। এই প্রথম বিশ্বের অন্যতম সেরা টেনিস খেলোয়াড়ের বিরুদ্ধে জয় পেলেন তিনি।

জোকোভিচের বিদায়ের মধ্য দিয়ে ২২ বছর পর এবার একটি নজিরও দেখা যাবে। সর্বশেষ ২০০২ সালের পর ২০২৪ সালই হবে প্রথম বছর, যে বছরে টেনিসের ‘বিগ থ্রি’র (রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ) মধ্যে কাউকে গ্র্যান্ড স্লাম জিততে দেখা যাবে না। তবে ইউএস ওপেনে ( US Open 2024) যেভাবে খেলে তৃতীয় রাউন্ডে উঠেছেন, সেটিকে ‘সফলতা’ বলেই মনে করেন জোকোভিচ (Novak Djokovic)। এদিন হারের পর বিধ্বস্ত হয়ে তিনি এও বলেন, “টুর্নামেন্টের শুরু থেকে যেভাবে খেলে তৃতীয় রাউন্ডে উঠেছি, সেটা সফলতাই। এটি নিজের ক্যারিয়ারে সবচেয়ে বাজে টেনিস খেলাগুলোর একটি।”