উঠে যাবে দু’টো নিয়ম? পর্যালোচনায় BCCI

ইম্প্যাক্ট প্লেয়ারের (Impact Player) পাশাপাশি ডাবল বাউন্সারের (Two Bouncer Rule) নিয়ম নিয়েও ভাবনাচিন্তা চলছে। দু’টি নিয়মই ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) র‍্যাডারে রয়েছে। নিয়ম দু’টো পর্যালোচনা…

bcci special plan for IPL 2024 ahead of T20 World Cup 2024

ইম্প্যাক্ট প্লেয়ারের (Impact Player) পাশাপাশি ডাবল বাউন্সারের (Two Bouncer Rule) নিয়ম নিয়েও ভাবনাচিন্তা চলছে। দু’টি নিয়মই ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) র‍্যাডারে রয়েছে। নিয়ম দু’টো পর্যালোচনা করছে বিসিসিআই।

সূর্যকুমারকে নিয়ে খারাপ খবর, টেস্ট সিরিজে অনিশ্চিত

   

বিসিসিআই ক্রিকেটকে আরও আকর্ষণীয় করার জন্য এই নিয়মগুলি চালু করেছিল। বিশেষত পুরুষদের টি-টোয়েন্টি আন্তঃরাজ্য প্রতিযোগিতা, সৈয়দ মুস্তাক আলী ট্রফি (এসএমএটি)-এর জন্য। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দু’টি নিয়মই প্রয়োগ করেছে বোর্ড। আইপিএল ২০২৫-এ কি বজায় থাকবে ডাবল বাউন্সার নিয়ম? দ্রুত এই প্রশ্নের উত্তর পাওয়া যেতে পারে।

আইপিএল ২০২৪-এ বোলারকে এক ওভারে দুটি বাউন্সার দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে একটি বাউন্সার দেওয়ার অনুমতি রয়েছে। ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, বহুল আলোচিত ইমপ্যাক্ট প্লেয়ারের পাশাপাশি ডাবল বাউন্সারের নিয়মও পর্যালোচনা করছে বিসিসিআই। এই দুই নিয়ম লাগু থাকবে কি না, তা ঠিক করবে বিসিসিআই।

বিসিসিআই মরশুমের অন্যান্য আসন্ন ঘরোয়া ইভেন্টগুলির জন্য নিয়ম, নির্দেশিকা এবং খেলার শর্তাবলী প্রকাশ করার পরে তিন সপ্তাহেরও বেশি সময় কেটে গিয়েছে। তবে এই দুই নিয়ম বহাল থাকবে কি না, সে বিষয়ে কোনও ধারণা নেই রাজ্য সংস্থাগুলির। মূল বিষয় ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম, যা ক্রিকেট বিশ্বে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি জাহির খান এই নিয়মকে সমর্থন করলেও অনেক খেলোয়াড় ও কোচের বিপরীত মতামত রয়েছে।

মোহনবাগানে থাকার জন্য শিল্টনকে বুঝিয়েছিলেন চিমা

জাহিরের মতে, ‘ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে বিতর্ক রয়েছে। আমি এর সমর্থক। এটি অবশ্যই অনেক আনক্যাপড ভারতীয় প্রতিভাকে সুযোগ দিয়েছে।’ তিনি আরও বলেছেন, ‘অলরাউন্ডারদের ক্ষেত্রে ইমপ্যাক্ট রুলের কারণে হাফ অলরাউন্ডারদের জায়গা নেই। কিন্তু আপনি যদি সত্যিকারের অলরাউন্ডার হন, তাহলে কেউ আটকাতে পারবে না।’ সম্প্রতি লখনউ সুপার জায়ান্টসের মেন্টর হিসেবে নিয়োগ পেয়েছেন জাহির।