মাসের শেষ দিনে বাংলার ১২ জেলায় কমল তেলের দাম, স্বস্তিতে আমজনতা

আজ ৩১ আগস্ট অর্থাৎ মাসের শেষ দিন। আর আজও দেশজুড়ে সকাল সকাল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) জারি হল। এদিকে এই দাম জারি…

Petrol and diesel price today in Kolkata and India.

আজ ৩১ আগস্ট অর্থাৎ মাসের শেষ দিন। আর আজও দেশজুড়ে সকাল সকাল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) জারি হল। এদিকে এই দাম জারি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন করে চমক খেলেন দেশের মানুষ। বাড়ি থেকে বেরনোর আগে আপনিও জেনে রাখুন জ্বালানি তেলের রেট।

গত কয়েক মাস ধরেই দেখা যাচ্ছে, অপরিশোধিত তেলের দাম অনেকটাই ওঠানামা করতে দেখা গিয়েছে। বর্তমানে বিশ্বে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭৬ থেকে ৮০ ডলারের মধ্যে ঘোরাফেরা করছে। এদিকে, পেট্রোল এবং ডিজেলের সর্বশেষ দাম আজ অর্থাৎ ৩১ আগস্ট-এর জন্য তেল সংস্থাগুলি প্রকাশ করেছে। আসুন জেনে নেওয়া যাক দেশের মেট্রো শহর এবং কয়েকটি নির্বাচিত শহরে পেট্রোল ও ডিজেলের সর্বশেষ কত টাকায় মিলছে।

   

আজ কোথায় তেলের দাম সস্তা হল এবং মহার্ঘ্য হল দেখে নিন এক নজরে। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে পেট্রোলের দাম ৯৪.৭২ টাকা, ডিজেলের দাম ৮৭.৬২ টাকা, মুম্বইয়ে পেট্রোল ১০৩.৪৪ টাকা এবং ডিজেল মিলছে ৮৯.৯৭ টাকা। এদিকে কলকাতায় পেট্রোল মিলছে ১০৪.৯৫ টাকায় এবং ডিজেল ৯১.৭৬ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম ১০০.৭৫ টাকা এবং ডিজেলের দাম ৯২.৩৪ টাকা। এছাড়া আজ দিল্লির নয়ডা এবং গুরুগ্রামে ব্যাপক সস্তা হয়েছে জ্বালানির দাম।

আজ বাংলার বহু জেলায় পেট্রোল ও ডিজেল দুইয়েরই দাম কমেছে, যে কারণে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ রাজ্যবাসী। শনিবার যেমন কোচবিহারে পেট্রোলের দাম ৬ পয়সা, দক্ষিণ দিনাজপুরে ২৪ পয়সা, হাওড়ায় ৩৯ পয়সা, ঝাড়গ্রামে ১০ পয়সা, কালিম্পং-এ ২৪ পয়সা, মালদায় ৬২ পয়সা, নদীয়ায় ২৬ পয়সা, উত্তর ২৪ পরগণায় ১২ পয়সা, পশ্চিম মেদিনীপুরে ২৪ পয়সা, পূর্ব মেদিনীপুরে ৫ পয়সা, পুরুলিয়ায় ২২ পয়সা এবং উত্তর দিনাজপুরে ২৫ পয়সা মতো সস্তা হয়েছে।

এবার আসা যাক পেট্রোলের ব্যাপারে। কোচবিহারে ৬ পয়সা, দক্ষিণ দিনাজপুরে ২২ পয়সা, হাওড়ায় ৩৭ পয়সা, ঝাড়গ্রামে ৯ পয়সা, কালিম্পং-এ ৮ পয়সা, মালদায় ৫৭ পয়সা, নদীয়ায় ২৫ পয়সা, উত্তর ২৪ পরগনায় ১১ পয়সা, পশ্চিম মেদিনীপুরে ২১ পয়সা, পূর্ব মেদিনীপুরে ৫ পয়সা, পুরুলিয়ায় ২১ পয়সা এবং উত্তর দিনাজপুরের ২৪ পয়সা কমেছে।