প্যারালিম্পিক শুটিংয়ে জোড়া পদক ভারতের, সোনা অবনীর, ব্রোঞ্জ মোনার

বিগত ২৮ আগস্ট প্যারিসে শুরু হয়েছে প্যারালিম্পিক গেমসের (Paralympics 2024) আসর। আর এই প্যারিস প্যারালিম্পিকের দ্বিতীয় দিনে ভারতের শুটাররা করলেন বাজিমাত। শুক্রবার বিকেলে ভারতের কাছে…

Avani Lekhara and Mona Aggarwal

বিগত ২৮ আগস্ট প্যারিসে শুরু হয়েছে প্যারালিম্পিক গেমসের (Paralympics 2024) আসর। আর এই প্যারিস প্যারালিম্পিকের দ্বিতীয় দিনে ভারতের শুটাররা করলেন বাজিমাত। শুক্রবার বিকেলে ভারতের কাছে এল সোনা সহ জোড়া দুই পদক। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং SH1 ইভেন্টে নেমেছিলেন অবনী লেখারা ও মোনা আগরওয়াল। দুজনেই পদকজয়ী হলেন। অবনি পেলেন সোনা , এবং মোনা জিতে আনলেন ব্রোঞ্জ। অবনী অবশ্য টোকিও প্যারালিম্পিকে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছিলেন। এবারে প্যারিস প্যারালিম্পিকে তিনি তার সেই ধারা বজায় রাখলেন। তবে অবনীর এই ‘সোনার’ সাফল্যের পাশাপাশি ব্রোঞ্জ জিতে সমানভাবে উজ্জ্বল হয়ে রইলেন মোনা আগরওয়াল।

প্যারিস প্যারালিম্পিকে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং SH1 বিভাগে ২৪৯.৭ পয়েন্ট অর্জন করে সোনা জিতেছেন অবনী। তিনি টোকিও প্যারালিম্পিকে এর আগে ২৪৯.৬ পয়েন্ট অর্জন করে প্যারালিম্পিক রেকর্ড গড়েছিলেন। টোকিওতে গড়া প্যারালিম্পিক রেকর্ড এ বার প্যারিসে ভাঙলেন অবনী। প্রথম ভারতীয় মহিলা হিসেবে প্যারালিম্পিকে জোড়া সোনা জেতার রেকর্ড অবনীর। ফাইনালে টানটান লড়াইয়ে কোরিয়ার প্রতিদ্বন্দ্বীকে হারালেন অবনী। একেবারে শেষ শট পর্যন্ত টানটান লড়াই চলে দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে। শেষ শটের আগেও পিছিয়ে ছিলেন তিনি। কিন্তু শেষ বেলায় দুর্দান্ত শটে সোনা জয় নিশ্চিত করলেন ভারতের তারকা শুটার।

   

কলকাতা ফুটবল লীগে মোহনবাগানের বাতিল ম্যাচের নতুন তারিখ

অন্যদিকে অবনীর পাশাপাশি ভারতেরই মোনা আগরওয়াল ২২৮.৭ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পেলেন। আর কোরিয়ার ইউরি লি ২৪৬.৮ পয়েন্ট অর্জন করে এই ইভেন্টে রুপো পেয়েছেন। তবে বেশ কিছুদিন আগেই এই প্যারিসেই অলিম্পিক থেকে জোড়া পদক এনেছেন ভারতের মনু ভাকের। অলিম্পিক থেকে সোনা না এলেও সবচেয়ে বেশি পদক এসেছিল শুটিং থেকেই। প্যারালিম্পিকেও (Paralympics 2024) শুটিং থেকে প্রত্যাশা বেশি ছিল ভারতের। তবে অবনী এবং মোনার দৌলতে শুরুটা দুর্দান্ত হল ভারতের।