হাতে মাত্র ৬ ঘণ্টা, ধেয়ে আসছে ‘আসনা’

সকলের এবার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে আসন্ন ঘূর্ণিঝড় আসনা (Cyclone Asna)। রীতিমতো আশঙ্কার প্রহর গুনছেন রাজ্যবাসী। গুজরাট ইতিমধ্যে ভারী বৃষ্টিপাতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। একই…

সকলের এবার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে আসন্ন ঘূর্ণিঝড় আসনা (Cyclone Asna)। রীতিমতো আশঙ্কার প্রহর গুনছেন রাজ্যবাসী। গুজরাট ইতিমধ্যে ভারী বৃষ্টিপাতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। একই সঙ্গে আরব সাগরে তৈরি হওয়া ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘আসনা’ উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। এবার এই আসনা নিয়ে আরও উদ্বেগের খবর শোনালো আইএমডি। আর মাত্র ৬ ঘণ্টা হাতে সময় রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই ঘূর্ণিঝড়টি বিশেষ কারণ ৪৮ বছর পর আগস্ট মাসে আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। ১৯৭৬ সালের পর এই প্রথম এ ধরনের ঘূর্ণিঝড় আঘাত হানবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই ঘূর্ণিঝড় পশ্চিম-দক্ষিণ দিকে ওমানের দিকে অগ্রসর হতে পারে। পাকিস্তান এই ঝড়ের নাম দিয়েছে ‘আসনা’। আজ শুক্রবার দুপুরে বুলেটিন জারি করে আইএমডি জানিয়েছে, কচ্ছ উপকূল এবং উত্তর-পূর্ব আরব সাগরে একটি গভীর নিম্নচাপ আগামী ছয় ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

   

হাওয়া অফিস জানাচ্ছে, ঘুর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে এটি পরবর্তী দুই দিন ভারতীয় উপকূল থেকে দূরে উত্তর-পূর্ব আরব সাগরের উপর দিয়ে প্রায় পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, ১৯৭৬ সালের পর অগস্ট মাসে আরব সাগরে তৈরি হওয়া প্রথম ঝড় এটি। IMD-র এক বিজ্ঞানী বলেন, ‘আগস্ট মাসে আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার ঘটনা খুবই বিরল। এর আগে আগস্ট মাসে যখনই আরব সাগরে ঝড় হয়েছে, উপকূলে তা দুর্বল হয়ে পড়েছে। ১৯৬৪ সালেও একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল যা উপকূলে দুর্বল হয়ে পড়েছিল।’

ইতিমধ্যে ঘূর্ণিঝড়ের আবহে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া অধিদফতর। আগামী দু’দিন গুজরাট ও উত্তর মহারাষ্ট্র উপকূলে ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৮৯১ থেকে ২০২৩ সাল পর্যন্ত আগস্ট মাসে আরব সাগরে মাত্র তিনটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন থেকে অগস্ট পর্যন্ত কচ্ছ ও সৌরাষ্ট্রে ৭০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। এখানে স্বাভাবিক বৃষ্টিপাত ৪৩০ মিলিমিটার।