টেলিগ্রাম কেন হোয়াটসঅ্যাপের থেকে সমস্ত দিকেই পিছিয়ে, জানুন বিস্তারিত

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সবসময়ই ব্যবহারকারীদের প্রথম পছন্দ, ক্লাউড সেরা মেসেজিং অ্যাপ টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা (Telegram vs WhatsApp) করতে ব্যস্ত, নিঃসন্দেহে ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়…

whatsapp-vs-telegram

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সবসময়ই ব্যবহারকারীদের প্রথম পছন্দ, ক্লাউড সেরা মেসেজিং অ্যাপ টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা (Telegram vs WhatsApp) করতে ব্যস্ত, নিঃসন্দেহে ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় কিন্তু এই অ্যাপটি কখনই হোয়াটসঅ্যাপের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে যেতে পারেনি। ব্যবহারকারীদের সুবিধা ও চাহিদা বুঝে অ্যাপ দুটিতে অনেক দরকারী ফিচার দেওয়া হয়েছে, কিন্তু তারপরও হোয়াটসঅ্যাপ মানুষের প্রথম পছন্দ হয়ে রইল? আজ আমরা আপনাদের বলব টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপে কী কী ফিচার পাওয়া যায় এবং ব্যবহারকারীর নিরাপত্তার দিক থেকে দুটি অ্যাপের মধ্যে কোনটি সবচেয়ে নিরাপদ?

নিরাপত্তায় কে এগিয়ে?
ফিচারের আগেও ব্যবহারকারীদের নজর যায় কোন অ্যাপ কতটা নিরাপদ? হোয়াটসঅ্যাপে, সমস্ত চ্যাট এবং কল ডিফল্টরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সঙ্গে আসে, কিন্তু টেলিগ্রামে, শুধুমাত্র গোপন চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বৈশিষ্ট্যের সুবিধা রয়েছে, বাকি চ্যাটগুলি এখানে সংরক্ষিত থাকে। এমনকি গোপন চ্যাটেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন ম্যানুয়ালি চালু করতে হবে। নিরাপত্তার ক্ষেত্রে কেউ আপস করতে চায় না, তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রথম পছন্দ হয়ে উঠেছে কারণ এই অ্যাপটি ব্যবহারকারীদের নিরাপত্তার বিশেষ যত্ন নেয়।

   

স্মার্টফোন মেরামত করতে দেওয়ার আগে সেরে রাখুন এই গুরুত্বপূর্ণ কাজগুলি, তা না হলে পড়তে পারেন বিপদে

বৈশিষ্ট্যের দিক থেকে কে এগিয়ে?
ব্যবহারকারীদের সুবিধার জন্য হোয়াটসঅ্যাপে অনেক প্রয়োজনীয় বৈশিষ্ট্য দেওয়া হয়েছে , উভয় অ্যাপেই বৈশিষ্ট্যগুলি রয়েছে তবে আমরা যদি মূল পার্থক্য সম্পর্কে কথা বলি, হোয়াটসঅ্যাপে ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য একটি পৃথক অ্যাকাউন্ট তৈরি করার সুবিধাও রয়েছে, যা টেলিগ্রামে নেই।

ইউজার ইন্টারফেস
হোয়াটসঅ্যাপের ইউজার ইন্টারফেস সহজ যা একজন নতুন ব্যবহারকারীও সহজেই বুঝতে পারে। এই অ্যাপের নেভিগেশন সিস্টেমটি সোজা , বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য আলাদা ট্যাব দেওয়া হয়েছে যেমন চ্যাট, স্ট্যাটাস আপডেট এবং কলের জন্য যে কোনও বয়সের যে কেউ এই অ্যাপটিতে যে কোনও কিছু উপভোগ করতে পারে। অন্যদিকে, টেলিগ্রামের বিভিন্ন থিম এবং চ্যাট ব্যাকগ্রাউন্ড সহ আরও কাস্টমাইজযোগ্য ইউজার ইন্টারফেস রয়েছে। এই অ্যাপটিতে কিছুটা জটিল বলে ব্যবহারকারীরা এই অ্যাপটিকে পছন্দ করে না।

হোয়াটসঅ্যাপ-এর সঙ্গে সরকারী নীতিগুলির বোঝাপরা অনেক ভালো, বিশেষ করে ভারতের মতো একটি বড় বাজারে, যেখানে টেলিগ্রাম অনেক দেশে নিয়ম মেনে চলার ক্ষেত্রে চ্যালেঞ্জের সম্মুখীন হয়৷ যদিও টেলিগ্রামের বেশ কিছু ভালো বৈশিষ্ট্য থাকার পরেও, উপরে উল্লিখিত কারণগুলির জন্য, টেলিগ্রাম এখনও হোয়াটসঅ্যাপের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হয়নি। টেলিগ্রামের জনপ্রিয়তা বাড়ছে কিন্তু হোয়াটসঅ্যাপের দাপট এখনও রয়েই গেছে।